মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৪:০৬ অপরাহ্ন

মাধবপুরে গ্রাফটিং পদ্ধতিতে টমেটো চাষ করে সফল কৃষক বদু মিয়া

  • আপডেট টাইম রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২
  • ১৮৫ বা পড়া হয়েছে

মাধবপুর প্রতিনিধি ॥ মাধবপুর উপজেলার চৌমুহনী ইউনিয়নের গোপীনাথপুর গ্রামের কৃষক আব্দুল বাছির বদু মিয়া। কৃষি কাজ করে নিজের ভাগ্য পরিবর্তন করেছেন। কৃষিকাজ ও কৃষকের প্রতি তার রয়েছে গভীর অনুরাগ।
এবছর তিনি বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) সিলেট এর তত্তাবধানে গ্রাফটিং পদ্ধতিতে গ্রীষ্মকালীন আগাম জাতের বারি ১১ হাইব্রিড টমেটো চাষ করে পেয়েছেন সফলতা। তার সাফল্যে উদ্বুদ্ধ হয়ে গোপীনাথপুর সহ চৌমুহনী ইউনিয়নের অনেকেই এখন টমেটো চাষ করছেন। সরজমিনে গেলে গোপীনাথপুর গ্রামের মাঠে যত দূর চোখ যায় সারি সারি টমেটো গাছে ঝুলছে টমেটো। কৃষক আব্দুল বাছির বদু মিয়া জানান, এখন তার প্রধান পেশা টমেটো চাষ, বারি ১১জাতের টমেটোতে ফলন বেশি হয়। আগে একটি সাধারণ টমেটো গাছ যেখানে ৫ থেকে ১০ কেজি টমেটো সংগ্রহ করা যেত, এখন একটি টমেটো গাছ ১৫ থেকে ২০ কেজি টমেটো উৎপাদন হয়। পৈতৃক ২০০ শতক জমিতে গ্রাফটিং পদ্ধতিতে আগাম জাতের বারি ১১ হাইব্রিড টমেটো চাষ করেছেন তিনি। এতে তার খরচ হয়েছে ৬লক্ষ টাকা। আবহাওয়া অনুকলে থাকলে ১৫ লক্ষ টাকার টমেটো বিক্রির আশা করছেন। তিনি আরও বলেন সরকারি ভাবে সর্বাত্মক সহযোগিতা পেলে টমেটো চাষ কে আরও এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব। কৃষক বদু মিয়া এই পুরো এলাকায় কৃষির বহুমুখীকরণ ও উন্নয়নে বিরাট অবদান রেখেছেন। তিনি একজন কৃষক এবং একজন সংগঠকও। তিনি শতভাগ উৎসাহী কৃষক। নতুন ফসল ও প্রযুক্তির প্রতি প্রবল ঝোঁক রয়েছে তার। তিনি স্থানীয় গ্রাফটিং প্রযুক্তির মাধ্যমে টমেটো চাষীদের উদ্বুদ্ধ করতে একজন সম্প্রসারণ কর্মীর ভূমিকা পালন করেছেন।
মাধবপুর উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন হাসান বলেন মাধবপুর উপজেলায় ৫৭০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের টমেটো চাষ করা হয়েছে। উপজেলা কৃষি অফিস থেকে কৃষক দের বিভিন্ন ভাবে সহযোগিতা করছি। আমাদের ইচ্ছে চৌমুহনী ইউনিয়ন সহ পুরো মাধবপুর উপজেলা কে বিষ মুক্ত সবজি উৎপাদনে মডেল হিসেবে প্রতিষ্ঠা করা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com