শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:৫০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

সাতছড়ি ও লাউয়াছড়াকে বন্য প্রাণীর ‘উত্তম আবাসস্থল’ বানাতে নতুন প্রকল্প

  • আপডেট টাইম রবিবার, ১৭ জুলাই, ২০২২
  • ২৬৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ লাউয়াছড়া, সাতছড়ি জাতীয় উদ্যান ও বর্ষিজোড়া ইকোপার্ক বন্য প্রাণীর ‘উত্তম আবাসস্থল’ এ পরিণত করা সহ বনজ সম্পদ ও জীববৈচিত্র্য বৃদ্ধির লক্ষ্যে একটি উন্নয়ন পরিকল্পনা গ্রহণ করেছে বন বিভাগ।
প্রকল্পটির নাম দেওয়া হয়েছে ‘লাউয়াছড়া-সাতছড়ি জাতীয় উদ্যান ও বর্ষিজোড়া ইকোপার্কে বনায়ন ও ইকোট্যুরিজম উন্নয়ন’।
গত মে মাসে বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় কার্যালয় এ প্রকল্প পরিকল্পনা গত মে মাসে বন অধিদপ্তরে জমা দিয়েছে। প্রকল্প বাস্তবায়নের সময় ধরা হয়েছে ২০২২ সালের জুলাই থেকে ২০২৭ সালের জুন পর্যন্ত। এতে ব্যয় ধরা হয়েছে ৪৭ কোটি ৬ লাখ ৫৭ হাজার টাকা।
প্রকল্পে বলা হয়েছে, হবিগঞ্জের চুনারুঘাট ও মাধবপুর উপজেলার মধ্যে পড়েছে রঘুনন্দন হিল রিজার্ভ। পাহাড়ি মিশ্র চিরসবুজ, আঁকাবাঁকা সাতটি ছড়া (খাল), উঁচু-নিচু পাহাড়বেষ্টিত উদ্ভিদ ও প্রাণবৈচিত্র্যে পরিপূর্ণ বনাঞ্চলটি। এই বনের ২৪৩ হেক্টর বনভূমিতে সাতছড়ি জাতীয় উদ্যান রয়েছে। আয়তনে কম মনে হলেও দেশের অন্যান্য প্রাকৃতিক বনের তুলনায় উদ্যানটি উদ্ভিদ ও প্রাণবৈচিত্র্যে অত্যন্ত সমৃদ্ধ। সাতছড়ি প্রায় ২০০ প্রজাতির উদ্ভিদ, ২৪ প্রজাতির স্তন্যপায়ী, ১৪৯ প্রজাতির পাখি, ২৮ প্রজাতির সরীসৃপ ও ১৯০ প্রজাতির প্রজাপতির আবাসস্থল।
অন্যদিকে, মৌলভীবাজারের ১ হাজার ২৫০ হেক্টরের লাউয়াছড়া জাতীয় উদ্যান ও সংলগ্ন সংরক্ষিত বনটি জীববৈচিত্র্য ও মূল্যবান বনজ সম্পদে সমৃদ্ধ। এটি প্রাকৃতিক সৌন্দর্য ও অসংখ্য প্রজাতির জীবজন্তুর আবাসস্থল। এই বনে ১৬৭ প্রজাতির উদ্ভিদ, ৩৫ প্রজাতির স্তন্যপায়ী, ৫৯ প্রজাতির সরীসৃপ, ২২ প্রজাতির উভচর, ২৪৬ প্রজাতির পাখি, ১৬৭ প্রজাতির প্রজাপতি ও অসংখ্য কীটপতঙ্গ আছে। প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ, বিভিন্ন বিরল ও বিপন্ন বন্য প্রাণী পর্যবেক্ষণে প্রতিবছর হাজারো দেশি-বিদেশি পর্যটক লাউয়াছড়ায় আসেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com