শুক্রবার, ১০ মে ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
সিএনজি অটোরিকশার স্ট্যান্ড দখল নিয়ে বিরোধ ॥ বানিয়াচঙ্গের আগুয়া গ্রামে সংঘর্ষে নিহত ৪ ॥ আহত ৫০ ॥ বাড়ি-ঘরে ব্যাপক ভাংচুর ॥ রাতভর ভয়ঙ্কর রকম লুটপাট ব্রাহ্মণডোরায় ফুলতারা হত্যার ঘটনায় ঘাতক স্বামী আটক কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি’র ”নেটওয়ার্কিং পার্টনার মিটিং” অনুষ্ঠিত জাতীয় কৃষক পার্টির কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক হলেন বুলবুল চৌধুরী মাধবপুর উপজেলা নির্বাচনে ১৩ প্রার্থীর মনোনয়ন দাখিল এমপির সুমনের হস্তক্ষেপে মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওটি চালু ২৩ মে এর মধ্যে ব্যাখ্যা দাখিলের নির্দেশ বিদ্যুত বিভ্রাটের ঘটনায় হবিগঞ্জ পিডিবির প্রকৌশলীর বিরুদ্ধে আদালতে মামলা চরহামুয়া গ্রামের মাঠে “ফসল কর্তন ও মাঠ দিবস” অনুষ্ঠিত কালিয়ারভাঙ্গায় বাঁধ নির্মাণ প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ দুদুকে চুনারুঘাট উপজেলা নির্বাচনে ১৭ প্রার্থীর মনোনয়ন দাখিল

চুনারুঘাটের কাচুয়ার মঠটির বয়স কত

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৬২ বা পড়া হয়েছে

আজিজুল হক নাসির, চুনারুঘাট থেকে ॥ চুনারুঘাট থেকে বাল্লা যাওয়ার পথে কাচুয়া মোল্লা বাড়ি পার হলেই হাতের ডান পাশে একটি মঠ দেখা যায়। মাঠটি দাঁড়িয়ে আছে যুগের পর যুগ ধরে। মঠটি কবে নির্মিত হয়েছিল-কে নির্মাণ করেছিলেন এ দুটি প্রশ্ন জাগে অনেকেরই মনে। এর উত্তর পেতে কৌতুহলীরা মঠটির কাছেও যান। ফিরে আসেন নিরাশ হয়ে। কারণ মঠটির গায়ে নির্মাণ সাল বা নির্মাতার নাম কোনটাই নেই। এর কোনো প্রলেপ নেই, নেই কোনো খুদাই বা ফলক। প্রলেপ দিয়ে নির্মিত হয়ে থাকলেও কোনো অস্তিত্ব নেই। ছোট সাইজের ইট গুলো যেন একে অপরের উপর ভর করেই দাঁড়িয়ে আছে। অনেকটা ভাঙ্গনও ধরেছে। দেখে মনে হয় না বেশি দিন দাঁড়িয়ে থাকতে পারবে বলে। সুতরাং প্রশ্ন দুটির উত্তর জানতে হলে জানা লোক বা কোনো ঐতিহাসিক গ্রন্থের দরকার। কথা হলো আশ্রাবপুর গ্রামের গবেষক কামাল আহমেদের সাথে। তিনি বললেন, চুনারুঘাটের ইতিহাস ও ঐতিহ্য জানতে অনেক ব্যক্তির কাছে গিয়েছেন, অনেক বই পড়েছেন কিন্তু এই মঠটি সম্পর্কে কাউকে কিছু জিজ্ঞেসও করেননি কোনো বইয়েও কিছু পাননি। প্রবীণ সাংবাদিক নুরুল আমিন বলেন প্রায় ৩৫ বছর আগে তিনি এমন কৌতুহল থেকে বেশ সময় এর খুঁজ খবরে কাটিয়েছেন। কোনো সঠিক তথ্য পাননি। খুঁজ নিতে আশপাশের প্রবীণদের কাছে যেতে হলো। কাচুয়ার প্রবীণ ব্যক্তি মহি উদ্দিন চৌধুরী। বয়স প্রায় আশির কাছাকাছি। তিনি বলেন, ছোট বেলা থেকেই তিনি এ মঠটি দেখে আসছেন। এর পশ্চিমে বিল ছিলো যা বর্তমানে সমতলে পরিণত হয়েছে। মঠটির আশপাশে জঙ্গল ছিলো। এখান থেকে একবার একটি বাঘও মারা হয়েছিল। তিনি তার বাপ-দাদা কারো কাছে শুনেননি মঠটি কবে কে নির্মাণ করেছিলেন। তবে তার ধারণা জমিদার হরিনারায়ণ শর্মা এটি নির্মাণ করে থাকতে পারেন। এর আশপাশে সনাতন ধর্মাবলম্বী অনেক রুদ্রপালের বসবাস ছিলো তারা হয়তো কিছু বলতে পারবেন। কথা হলো ওই গ্রামেরই কামিনী রুদ্রপালের মা ৯০ বছর বয়সী গীতা রুদ্রপালের সাথে।
তিনি বললেন, এখানে বউ হয়ে এসেছেন ৭০/৭৫ বছর আগে। এসে এই মঠটি দেখেছেন। সেখানে গিয়েছেন। পূজা দিয়েছেন। তখন এখানে ৫২টি রুদ্রপাল পরিবার বাস করতো। সবাই সেখানে বনদুর্গা পূজা করতেন। বর্তমানে মঠটির চার পাশে আবাদ হয়। এতে যাতায়াতের কোনো রাস্তা নেই। তাই তারা আর এখানে আসেন না। তিনিও জানেন না মঠটির বয়স কত? কে নির্মাণ করেছিলেন। তিনি জানান, এখানে একটি ঠাকুর পরিবার বাস করতো। তারা ভারত চলে গিয়েছেন। সেই বংশের একটি পরিবার রয়েছে। যারা মিরাশী গ্রামে বাস করেন। তারা হয়তো কিছু বলতে পারবেন। কথা হলো মিরাশী গ্রামের ধীরেন্দ্র কুমার ভট্টাচার্যের সাথে। তিনি বললেন, মঠের আশপাশের জমি গুলো তাদেরই ছিলো। কয়েক বছর আগে তিনি তা বিক্রি করে দিয়েছেন। তার পিতা গোপাল কুমার ভট্টাচার্যও এর বিষয়ে কিছু জানতেন না। তবে এখানে তাদের বংশধর নান্টু কুমার ভট্টাচার্য ও হর কুমার ভট্টাচার্যের সমাধি রয়েছে। মিরাশী গ্রামে তার দাদীর সমাধিতে একটি মঠ নির্মাণ হয়েছে। যার বয়স ১০৪ বছর। তার ধারণা মঠটির বয়স ২০০ বছরের বেশি হবে। নতুবা তিনি তার পূর্ব পুরুষদের কাছ থেকে কিছু না কিছু জানতেন। এই মঠটির বিষয়ে কৌতুহলীদের মনে এখনো প্রশ্ন দুটি ঘুরপাক খায়। কিন্তু উত্তর জানা হয়ে উঠছে না আর।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com