শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:৩৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

বৃত্তি প্রদান অনুষ্ঠানে জেলা প্রশাসক ইশরাত জাহান ॥ ছেলেমেয়েদের সু-শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুললে পরিবারে সুখ-শান্তি আসবে

  • আপডেট টাইম শুক্রবার, ২২ অক্টোবর, ২০২১
  • ৩০১ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান বলেছেন- প্রত্যেক শিক্ষার্থীকে সুশিক্ষায় শিক্ষিত ও আদর্শ মানুষ হওয়ার স্বপ্ন দেখা উচিত। আদর্শ মানুষের সংখ্যা বাড়লে সমাজ দেশ ও রাষ্ট্র উপকৃত হবে। তিনি অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, প্রত্যেকের ছেলেমেয়েকে সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে। ছেলেমেয়েদের সু-শিক্ষায় শিক্ষিত হিসেবে গড়ে তুললে পরিবারে সুখ-শান্তি আসবে। বৃহস্পতিবার দুপুরে হবিগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বৃহত্তর সিলেট তথা হবিগঞ্জের বিশিষ্ট শিক্ষাবিদ এবং হবিগঞ্জ হাই স্কুল এন্ড কলেজের প্রাক্তন প্রধান শিক্ষক মরহুম আব্দুল হান্নান চৌধুরী স্মৃতি বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। জেলা প্রশাসক ইশরাত জাহান আরো বলেন- শিক্ষাবিদ আব্দুল হান্নান চৌধুরী একজন আপাদমস্তক খাটি আদর্শ মানুষ ছিলেন। তাঁর স্মরণে প্রতি বছর বৃত্তি প্রদান করায় মরহুমের ছেলেদেরকে ধন্যবাদ জানান তিনি। জেলা প্রশাসক এ বৃত্তি প্রদান অব্যাহত রাখার জন্য মরহুমের সন্তানদের প্রতি আহবান জানান। দৈনিক হবিগঞ্জের মুখ সম্পাদক ও এনটিভি প্রতিনিধি হারুনুর রশিদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক মিন্টু চৌধুরী, হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম, হবিগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বর্ণালী পাল, বিকেজিসি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ আব্দুল কবির, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও ডিবিসি টিভি প্রতিনিধি মোঃ ফজলুর রহমান, প্রেসক্লাবের সাবেক সভাপতি ও বাংলাভিশন টিভি প্রতিনিধি মোহাম্মদ নাহিজ, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমানে নিউইয়র্ক থেকে প্রকাশিত নিউজ ম্যাগাজিন দিনবদল এর প্রধান সম্পাদক সেলিম আজাদ।
অনুষ্ঠানে শিক্ষাবিদ মরহুম আব্দুল হান্নান চৌধুরীর জীবনী পাঠ করেন বিকেজিসি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী জেরিন আক্তার। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ আব্দুল কবির বলেন- শিক্ষার্থীদেরকে মা-বাবার কথা শুনতে হবে। গুরুজনদের সম্মান করতে হবে। অনুষ্ঠানে বিভিন্ন স্কুলের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের প্রত্যেককে দুই হাজার টাকা করে বৃত্তি প্রদান করা হয়।
প্রসঙ্গত, মরহুম আব্দুল হান্নান চৌধুরীর ছেলে সুইডেন প্রবাসী কমিউনিটি লিডার আব্দুল বাছিত চৌধুরীর আর্থিক সহায়তায় প্রতিবছর এই বৃত্তি প্রদান করা হয়ে থাকে। মরহুম আব্দুল হান্নান চৌধুরীর সংক্ষিপ্ত জীবনী ঃ আব্দুল হান্নান চৌধুরী ১৯২১ সালে হবিগঞ্জের দরিয়াপুর গ্রামে একটি শিক্ষিত পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা ডাঃ আব্দুল মান্নান চৌধুরী (আসামের ডিব্রুগড় থেকে ডাক্তারী পাশ করেন এবং স্বদেশী আন্দোলনের জন্য বিখ্যাত ছিলেন) মাতার নাম সৈয়দা খায়রুন্নেছা। মাতুলালয় ফকিরাবাদ। সৈয়দ নাসিরুদ্দিন সিপাহসালারের ভ্রাতা সৈয়দ শাহ ইয়াকুবের উত্তরাধিকারী। উল্লেখ্য তার পিতামহ আব্দুল কাদির চৌধুরী (১৮৫৩-১৯৪১) আসাম পুলিশ সার্ভিসে কর্মরত অবস্থায় ১৯১১ সালে অফিসার ইন চার্জ (ওসি) হিসেবে অবসর গ্রহণ করেন। তার প্রপিতামহ মোহাম্মদ আমিন চৌধুরী লস্করপুর দেওয়ানী আদালতের মুন্সেফ বা বিচারকের পদ লাভ করেন।
আব্দুল হান্নান চৌধুরী প্রাইমারী ও মাধ্যমিক শিক্ষা গ্রহণ করেন ঢাকার নবকুমার ইনস্টিটিউট থেকে। নবকুমার ইনস্টিটিউট ছিল ঢাকার স্বনামধন্য ইংলিশ মিডিয়াম স্কুল। আব্দুল হান্নান চৌধুরী ১৯৩৯ সনে করিমগঞ্জ গভর্ণমেন্ট হাই স্কুল থেকে প্রথম বিভাগে ম্যাট্টিক এবং ১৯৪১ সালে রাজশাহী গভর্ণমেন্ট কলেজ থেকে আই এ পাশ করেন। তিনি ১৯৪৩ সালে চট্টগ্রাম সরকারী কলেজ থেকে গ্র্যাজুয়েশন ডিগ্রী লাভ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে এম এ পড়াশোনা করেন ১৯৪৪ সালে। শিক্ষকতা করার সময়ে ঢাকা টিচার্স ট্রেনিং কলেজ থেকে বিটি (১ম শ্রেণীতে ৪র্থ) ডিগ্রী অর্জন করেন। তিনি তার চাচা প্রিন্সিপাল আব্দুর রব চৌধুরীর তত্ত্বাবধানে থেকে পড়াশোনা করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে আব্দুল হান্নান চৌধুরী বৃটিশ বিমান বাহিনীতে এরোর্ডাম অফিসার হিসেবে করিমগঞ্জের পাথারকান্দি এয়ারপোর্টে কাজ করেন। তিনি সাব-রেজিস্ট্রার হিসেবে সুরমা ও বরাক ভ্যালীর ভাঙ্গা, বদরপুর প্রভৃতি স্থানে চাকুরী করেছেন। ১৯৪৬ সালে কাছাড় জেলার হাইলাকান্দি গভর্ণমেন্ট হাই স্কুলে ইতিহাসের শিক্ষক হিসেবে যোগ দেন। ১৯৪৭ সনে তিনি আসাম সিভিল সার্ভিস পরীক্ষায় উত্তীর্ণ হন। কিন্তু দেশবিভাগ এবং রেফারেন্ডামের মাধ্যমে সিলেট জিলা বিভক্ত হয়ে বৃহদাংশ পাকিস্তানে এবং করিমগঞ্জসহ একাংশ আসামে অন্তর্ভূক্তির ফলে অন্য অনেকের মতো তারও ইএসি পদে চাকুরী লাভ সম্ভব হয়নি। দেশবিভাগের শর্তানুযায়ী তিনি পাকিস্তানে অপশন দিয়ে মৌলভীবাজার গভর্ণমেন্ট হাইস্কুলে যোগ দেন। তারপর হবিগঞ্জ গভর্ণমেন্ট হাইস্কুলে বদলি হন। ১৯৬০ সনে আব্দুল হান্নান চৌধুরী শিক্ষা বিভাগের অধীনে সহকারি স্কুল পরিদর্শকের চাকুরিতে যোগদান করেন। তিনি জামালগঞ্জ, সিলেট, বগুড়াসহ বিভিন্ন স্থানে এ পদে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে কাজের মূল্যায়ন ও দক্ষতাবলে তিনি বৃহত্তর চট্টগ্রাম জেলার জেলা স্কুল পরিদর্শক পদে পদোন্নতি লাভ করেন। ১৯৮৪ সালে তিনি সরকারি চাকুরি থেকে অবসর গ্রহণ করেন। এরপর এলাকাবাসীর অনুরোধে তিনি হবিগঞ্জ উচ্চ বিদ্যালয়ে (বর্তমানে হবিগঞ্জ হাইস্কুল এন্ড কলেজ) অবৈতনিক প্রধান শিক্ষক হিসেবে যোগ দেন। তিনি অত্যন্ত সততা ও সুনামের সাথে বিদ্যালয়টি পরিচালনা করেন। প্রায় বছর তিনেক দায়িত্ব পালন করার পর পুরোপুরি অবসরে যান। ২০০৭ সালের ২৭ ডিসেম্বর প্রায় ৮৭ বৎসর বয়সে এই মহান ব্যক্তিত্বের জীবনাবসান ঘটে। মৃত্যুকালে ৫ ছেলে ও ২ মেয়ে রেখে যান। স্কুল পরিদর্শকের দায়িত্ব পালনকালে তিনি হবিগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা পালন করেন। বৃহত্তর সিলেটের বহু শিক্ষা প্রতিষ্ঠানে তার নেতৃত্বের ছোয়া রয়েছে। এককথায় বলা যায়, তিনি ছিলেন প্রকৃত শিক্ষানুরাগী, কর্মঠ ও নিষ্ঠাবান ব্যক্তিত্ব। ব্যক্তিগত জীবনে তিনি অত্যন্ত সাদাসিদে চলাফেরা করতেন। সমাজসেবায় তার ভূমিকা ছিল প্রশংসনীয়।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com