শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:১০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

ইরাকে মৃত্যুর মুখোমুখি হবিগঞ্জের ২০ প্রবাসী

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৯ জুন, ২০১৪
  • ৪১৪ বা পড়া হয়েছে

এম কাউছার আহমেদ ॥ ইরাকের সরকারি নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের সংঘর্ষের মধ্যে পড়ে হবিগঞ্জের ১৫ যুবকসহ অন্তত ২০ বাংলাদেশী গৃহবন্দি হয়ে এক সপ্তাহ ধরে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে দিন কাটাচ্ছেন। ইসলামিক স্টেট অব ইরাক এন্ড দ্যা লেবান্ড’র (আইএসআইএল) সাথে গত কয়েকদিন ধরে নিরাপত্তাকর্মীদের সংঘর্ষ চলছে। ইরাকের রাজধানী বাগদাদ থেকে সংঘর্ষ গোটা দেশে ছড়িয়ে পড়ছে। বুধবার সকাল থেকে ইরাকের তিকরি এলাকায় আইএসআইএল’র সঙ্গে নিরাপত্তা কর্মীদের সংঘর্ষ শুরু হয়। এ সময় গোটা তিকরিতে আতঙ্ক ছড়িয়ে পড়ে।
স্থানীয় সূত্র জানায়- হবিগঞ্জ সদর উপজেলার কেশবপুর গ্রামের মাওলানা মুখলেসুর রহমানের ছেলে শেখ সাহাউর রহমান বেলাল (২৭), একই উপজেলার নুরপুর গ্রামের জসিম উদ্দিন (২৮), মাধবপুরের মনতলার রুবেল (৩০), হবিগঞ্জ সদর উপজেলার রিচি, মাধবপুর উপজেলার বাঘাসুরাসহ দেশের বিভিন্ন এলাকার অন্তত ২০ যুবক ২০১৩ সনের প্রথমদিকে ইরাকে যান।
ইরাকের সালাউদ্দিন তিকরিত শহরের সিকরি এলাকার বদর মাহমুদ পাহাড়ি এমপি’র একটি কোম্পানীতে চাকরি নিয়ে তারা ভালভাবেই দিনযাপন করছিলেন। সম্প্রতি ইরাকের নিরাপত্তা বাহিনীর সঙ্গে বিদ্রোহীদের সংঘর্ষ শুরু হয়েছে। এতে বিপাকে পড়েছেন বাংলাদেশসহ বিভিন্ন দেশের ইরাক প্রবাসীরা।
এর মধ্যে হবিগঞ্জ সদর উপজেলার কেশবপুর গ্রামের শেখ সাহাউর রহমান বেলাল ও হবিগঞ্জের ১৫ যুবকসহ অন্তত ২০ বাংলাদেশী সরকারি বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে যুদ্ধের কবলে পড়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে রয়েছেন।
আটকেপড়া হবিগঞ্জের শাহজীবাজার কেশবপুরের মাওলানা শেখ মখলিছুর রহমান এর পুত্র শেখ সাখাউর রহমান বেলাল গতকাল বুধবার সকালে জানান, গত কয়েকদিন ধরে তিকরিতে উত্তেজনা বিরাজ করছিলো। পাশাপাশি আতঙ্কও ছিলো গোটা সালাউদ্দিন তিকরি জুড়ে। বুধবার সকাল থেকে আইএসআইএল’র সাথে নিরাপত্তাকর্মীদের সংঘর্ষ শুরু হয়। মুহুর্মুহু গোলাগুলি আর বোমার শব্দে পুরো এলাকায় আতঙ্ক নেমে আসে। তিনি জানান, তারা যে স্থানে আটকা পড়েছেন তার কাছাকাছি এলাকায় তুমুল গোলাগুলি ও বোমা বর্ষণ চলছে। বোমার শব্দে ভবনটি বার বার কেঁপে উঠছে। যেকোনো সময়ে তাদের ভবনেও বোমা বর্ষণের আশঙ্কা রয়েছে। তিনি আরও জানান, ভবনে সিলেট বিভাগের ১৫ জনসহ ২০ বাংলাদেশি একটি কক্ষে আটকা পড়েছেন। অনেকে কান্নাকাটি করছেন।
এ ব্যাপারে শেখ সাহাউর রহমান বেলালের পিতা মাওলানা মুখলেসুর রহমান জানান- তার ছেলে বেলাল বুধবার সকালে মোবাইল ফোনে কল দিয়ে তাদের বাঁচার আকুতি জানিয়েছেন।
বেলাল তার পিতাকে জানান- ১১ জুন থেকে তারা যুদ্ধের কবলে পড়ে সালাউদ্দিন তিকরিত শহরে একটি ভবনে গৃহবন্দি হয়ে পড়েছেন। তাদের চাকরিদাতা প্রতিষ্ঠানের লোকজন সকলের পাসপোর্ট নিয়ে পালিয়ে গেছেন। বেলাল তার পিতাকে আরও জানান- তারা যে ভবনটিতে অবস্থান করছেন এর আশেপাশেই বোমা ও গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে। যে কোন সময় তারা বোমা বা গুলিতে প্রাণ হারানোর আশংকা করছেন।
এ ব্যাপারে বেলালের পিতা মাওলানা মুখলেসুর রহমান তার ছেলেসহ অন্যান্যদের উদ্ধারে শিগগিরই বাংলাদেশ সরকারের পদক্ষেপ কামনা করছেন। তিনি জানান, তার ছেলে বেলাল ফোন করে কান্নাকাটি করেছে। সে বলেছে তাদের আটকে পড়ার বিষয়টি হাই কমিশনারসহ সংশ্লিষ্টদের অবগত করে তাদের উদ্ধারের ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেওয়ার জন্য। মখলিছুর রহমান তার ছেলেসহ আটকে পড়া ২০ বাংলাদেশি নাগরিককে উদ্ধারে বাংলাদেশ সরকারের প্রতি দ্রুত পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানান।
এদিকে ইরাকের বাগদাদ শহরে বসবাসরত হবিগঞ্জের মাধবপুর উপজেলার বাঘাসুরা গ্রামের এখলাস মিয়া (২৮) মোবাইল ফোনে জানান- বাগদাদ শহরে বিভিন্ন এলাকায় অন্তত সাড়ে ৫ হাজার বাংলাদেশী রয়েছেন। তবে, বিদ্রোহীরা এখনও ওই শহরে পৌঁছেনি।
বাংলাদেশ সময় বুধবার রাত ৯টা পর্যন্ত বিদ্রোহীরা বাগদাদ শহর থেকে ৩৫ কিলোমিটার দূরে অবস্থান করছিল বলে এখলাস মিয়া জানান। তিনি আশংকা করেন-শিগগির বিষয়টির সুরাহা না হলে সাড়ে ৫ হাজার বাংলাদেশীসহ প্রবাসীদের জীবন নিরাপত্তাহীন হয়ে পড়বে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com