বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০৮:৫৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে যানজট নিরসনে ভ্রাম্যমান আদালতে জরিমানা আজমিরীগঞ্জে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা মীর আব্দুর রাজ্জাকের দাফন সম্পন্ন হবিগঞ্জে নতুন আরো ১৬ জন করোনা ভাইরাসে আক্রান্ত হবিগঞ্জে বকেয়া ভাতা দেয়ার দাবীতে ডিপিএড প্রশিক্ষণার্থীদের মানববন্ধন হবিগঞ্জে হিটস্ট্রোকে এক দিনে তিন ব্যক্তির মৃত্যু মাধবপুরে দু’গ্রামবাসীর সংঘর্ষ ॥ মহিলাসহ আহত ২০ নরসিংদীতে মলম পার্টির কবলে পড়ে নবীগঞ্জের যুবকের সর্বস্ব খোয়া বেসরকারী হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার করোনা প্রতিরোধে অগ্রনী ভূমিকা পালন করবে-মোতাচ্ছিরুল ইসলাম নবীগঞ্জের দাউদপুরে সমিতির প্রয়াত ৩ সদস্যের স্মরণে শোকসভা, দোয়া মাহফিল ও বার্ষিক সাধারণ সভা হবিগঞ্জে ব্র্যাকের ইনসেপশন মিটিং ॥ নিজের পরিবার থেকে জেন্ডার জাস্টিস চর্চা শুরুর আহবান

হবিগঞ্জে ব্রি-ধান ৯২ জাতের মাঠ দিবস অনুষ্ঠিত

  • আপডেট টাইম শুক্রবার, ৭ মে, ২০২১
  • ২৯ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ ধান গবেষনা ইনস্টিটিউ কর্তৃক উদ্ভাবিত ব্রি ধান ৯২ জাতের ধানের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। “জাপান ফান্ড ফর গ্লোবাল এনভায়রনমেন্ট”এর সহযোগিতায় এসেড হবিগঞ্জ কর্তৃক বাস্তবায়িত “ক্লাইমেট চেঞ্চ এ্যাডাপটিভ এগ্রিকালচার ইন হাওর এরিয়া প্রকল্প-র আওতায় বাহুবল উপজেলার মিরপুর ও স্নানঘাট ইউনিয়নের কৃষকের মাঝে ব্রি ধান ৮৮, ব্রি ধান ৮৯, ব্রি ধান ৯২, ব্রি হাইব্রিড ধান ২ ও ব্রি হাইব্রিড ধান ৩ জাতের বীজ চলতি বোরো মৌসুমে বিতরণ করা হয়েছিল।
৬ মে ২০২১ গতকাল বৃহস্পতিবার দুপুরে বাহুবল উপজেলার মিরপুর হাওরে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন বাংলাদেশ ধান গবেষনা ইনস্টিটিউ এর হবিগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের প্রধান ড. মোহাম্মদ মোজাম্মেল হক, বাহুবল উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নিলুফার ইয়াসমিন, এসেড হবিগঞ্জ এর প্রধান নির্বাহী জাফর ইকবাল চৌধুরী, হবিগঞ্জ জেলা সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক মোহাম্মদ নূর উদ্দিনসহ স্থানীয় জনপ্রতিনিধি ও কৃষকগণ।
মাঠ দিবসে কৃষক কর্তৃক চাষকৃত ব্রি ধান ৯২ কর্তন ও মারাই করে সকলের উপস্থিতিতে পরিমাপ করা হয়। ব্রি ধান ৯২ বিঘাপ্রতি ৩০ মন ফলন পাওয়া যায়। বাহুবল উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নিলুফার ইয়াসমিন তার বক্তব্যে বলেন, কৃষকদের বীজ সংরক্ষণের বিষয়ে প্রচুর প্রশিক্ষণ প্রদান করা দরকার। বর্তমান কৃষি বান্ধব সরকার কৃষিতে প্রচুর ভর্তূকী প্রদান করছে। এসেড হবিগঞ্জ এর প্রধান নির্বাহী জাফর ইকবাল চৌধুরী বলেন, হবিগঞ্জের বেশীর ভাগ কৃষক সারা বছরে একটি মাত্র ফসল হিসেবে শুধু বোরো চাষ করে। তাও আবার বাজার থেকে কেনা হাইব্রিড ধান চাষে কৃষকরা বেশী আগ্রহী। ব্রি কর্তৃক উদ্ভাবিত স্বল্প ও মধ্যম জীবন কালের অনেক জাত রয়েছে যেগুলো চাষ করলে কৃষকের কৃষি ব্যয় হ্রাস পাবে, তুলনামূলক বেশী ফসল পাবে এবং দূর্যোগ ঝুঁকি হ্রাস পাবে। কৃষকদের এই বিষয়টি গুরুত্ব দিয়ে ব্রি জাতের ধান চাষে মনোযোগী হতে হবে। বাংলাদেশ ধান গবেষনা ইনস্টিটিউ এর হবিগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের প্রধান ড. মোহাম্মদ মোজাম্মেল হক বলেন, ব্রি ৯২ জাতের ধান অধিক ফলনসীল প্রমানিত হয়েছে। এই অধিক ফলনের ফলে কৃষকের ধানচাষে আয় বেড়ে যাবে অন্যদিকে ব্যয় কমে আসবে। স্থানীয় কৃষকরা জানিয়েছেন ব্রি-৯২ জাতের ধান অধিক ফলন হওয়ায় আগামীতে এ জাতের ধান চাষে কৃষকরা আগ্রহী হয়ে উঠছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com