বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৯:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

মাধবপুরের মার কোম্পানী স্থানান্তরে লিগ্যাল নোটিশ

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০২০
  • ৩২৮ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ মাধবপুরে শাহপুর এলাকায় অবস্থিত ড্রাই স্টার্চ পাউডার উৎপাদনকারী প্রতিষ্ঠান ‘মার লি.’ অন্যত্র কোন শিল্প এলাকায় সরিয়ে নেয়ার দাবিতে লিগ্যাল নোটিশ পাঠিয়েছে পরিবেশবাদী সংগঠন বেলা। বুধবার তারা শিল্প মন্ত্রনালয়, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের সচিবসহ ১১ জনকে এ নোটিশ দেয়। এতে আগামী ৭ দিনের মধ্যে এ বিষয়ে কার্যকর ব্যব¯’া গ্রহণ করে নোটিশদাতাকে অবহিত করার জন্য বলা হয়। অন্যথায় আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানানো হয়। নোটিশে উল্লেখ করা হয়, মাধবপুর উপজেলার নোয়াপাড়া ইউনিয়নের শাহপুর নামক স্থানে স্থাপিত মার লি. প্রতিষ্ঠার পর থেকেই কোন শোধন ছাড়াই কারখানার সৃষ্ট বর্জ্য পাশর্^বর্তী এখতিরয়াপুর খালে ছাড়ছে। ইটিপি’র ব্যবহার না করে কারখানার অপরিশোধিক বর্জ্য খালে ছাড়ার কারণে ছাতিয়াইন ইউনিয়নসহ আশপাশের এলাকায় দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। বিনষ্ট হয়ে পড়ে খালের পানি। কারখানার অব্যহত দুষনের ফলে এলাকার মানুষ ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি কৃষি, গবাদি পশু মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। অসহনীয় এ দুষনের প্রতিবাদে এলাকাবাসী সভা, সমাবেশ, মানববন্ধ, মহাসড়ক অবরোধ করেছে। এসব আন্দোলন দমাতে এলাকাবাসীর বিরুদ্ধে কোম্পানীর কর্তৃপক্ষ মামলা মোকদ্দমা করেছে। এদিকে এলাকার পরিবেশ প্রতিবেশ ক্ষতি সাধনের অভিযোগে কোম্পানীটিকে ২০১৭ সালে ১৭ লাখ ১০ হাজার এবং ২০১৮ সালে ৩৫ লাখ ৭ হাজার ৮৪০ টাকা জরিমানা করা হয়। পরে কোম্পানী কর্তৃপক্ষ উক্ত জরিমানার বিরুদ্ধে রিট আবেদন করলে ২০২০ সাল পর্যন্ত তা স্থগিত রাখা হয়। বেলার দাবি, পরিবেশ দূষনের এহেন কার্যক্রম দেশে প্রচলিত আইনের পরিপন্থি ও শাস্তিযোগ্য অপরাধ। মার লি. এর বিদ্যুৎ, গ্যাস, পানিসহ সব সেবা সংযোগ বিচ্ছিন্ন করে এর কার্যক্রম বন্ধ এবং উক্ত এলাকা থেকে উচ্ছেদ করে অন্যত্র কোন ঘোষিত শিল্প এলাকায় স্থানান্তরের দাবি জানানো হয় নোটিশে। একই সাথে এলাকার পরিবেশ, প্রতিবেশ, খাল, কৃষি জমি, ফসলাদি, গবাদি পশু ইত্যাদির ক্ষতি নির্ধারণপূর্বক ক্ষতিপূরণ আদায় ও যথাযথ শাস্তির দাবি জানানো হয়।
নোটিশটি উল্লেখিত দুই সচিব ছাড়াও পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, হবিগঞ্জের জেলা প্রশাসক, পুলিশ সুপার, পরিবেশ অধিদপ্তরের পরিচালক (মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট), পরিবেশ অধিদপ্তরের সিলেট বিভাগী পরিচালক, মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা, মাধবপুর উপজেলা চেয়ারম্যান, মাধবপুর থানার অফিসার ইনচার্জ ও মেসার্স মার লিমিটেড এর স্বত্তাধিকারী মো. রাসিল হককে সুপ্রীম কোর্টের আইনজীবী সাঈদ আহমেদ কবীর স্বাক্ষরিত এ নোটিশ পাঠানো হয়েছে।
বেলা সিলেট বিভাগীয় সমন্বয়ক অ্যাডভোকেট শাহ সাহেদা আক্তার জানান, লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। সন্তোষজনক ব্যবস্থা গ্রহন না করা হলে আইনী পদক্ষেপ নেয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com