বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

নবীগঞ্জে বকেয়া বেতনের দাবীতে গার্মেন্টস শ্রমিকদের মহাসড়ক অবরোধ ॥ বিক্ষোভ

  • আপডেট টাইম সোমবার, ১৩ এপ্রিল, ২০২০
  • ৪৪৯ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নবীগঞ্জের আউশকান্দিতে অবস্থিত জেআইসি স্যুট লিমিটেড শ্রমিকরা ৩ মাসের বকেয়া বেতনের দাবীতে গার্মেন্টসের সামনে ঢাকা-সিলেট অবরোধ ও বিক্ষোভ করেছেন। এ সময় ক্ষোব্ধ নারী-পুরুষ শ্রমিকরা প্রায় ২ ঘন্টা মহাসড়ক অবরোধ করায় জরুরি পণ্য সামগ্রী বহণকারী যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে প্রশাসন ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের মধ্যস্থতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।
জানা যায়, ঢাকা-সিলেট মহাসড়কের নবীগঞ্জ উপজেলার আউশকান্দি শহীদ কিবরিয়া চত্বর নিকটবর্তী সুন্দরনগর এলাকায় অবস্থিত জেআইসি স্যুট লিমিটেড গার্মেন্টস এর দু’টি পোশাক তৈরীর কারখানা রয়েছে। উক্ত কারখানাগুলোতে হাজারেরও বেশি নারী-পুরুষ শ্রমিক কাজ করেন। শ্রমিকদের দাবী চলতি বছরের জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চ মাসে শ্রমিকদের কোনো বেতন প্রদান করেনি জেআইসি স্যুট লিমিটেড গার্মেন্টস কর্তৃপক্ষ। এনিয়ে শ্রমিকদের মাঝে ক্ষোভ ও উত্তেজনা দেখা দেয়। মার্চ মাসে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যেও গার্মেন্টস খোলা রাখে জেআইসি স্যুট লিমিটেড। পরে স্থানীয়দের তোপেরমুখে শ্রমিকদের বেতন পরিশোধ না করে ২৪ মার্চ থেকে ৫ এপ্রিল পর্যন্ত বন্ধ ঘোষণা করে।
২৪ মার্চ বকেয়া বেতন পরিশোধের দাবীতে মহাসড়ক অবরোধ করে শ্রমিকরা। ওই দিন ৫ এপ্রিলের পর বকেয়া বেতন পরিশোধের আশ্বাস দিলে পুলিশ প্রশাসনের হস্তক্ষেপে শ্রমিকরা আন্দোলন তোলে নেয়। কিন্তু ৫ এপ্রিল অতিবাহিত হলেও গার্মেন্টস কর্তৃপক্ষ শ্রমিকদের বেতন পরিশোধ করেনি। এরইমধ্যে গার্মেন্টসের ছুটি বৃদ্ধি করা হয় ২৬ এপ্রিল পর্যন্ত।
এদিকে বকেয়া শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়কে অবস্থান নেয়। খবর পেয়ে নবীগঞ্জ থানার ওসি (তদন্ত) উত্তম কুমার দাশের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে যান। পরে গার্মেন্টস কর্তৃপক্ষের সাথে প্রশাসন ও শ্রমিকদের বৈঠক শেষে এপ্রিলের মাসের শেষের দিকে ও মে মাসে দুই ধাপে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করে দেয়ার আশ্বাস দেয় কর্তৃপক্ষ। ফলে শ্রমিকরা অবরোধ তোলে নেয়।
শ্রমিকরা জানায়, ৩ মাসের বেতন বকেয়া, করোনা ভাইরাসের এই দুর্যোগকালীন সময়ে পরিবারে খাবারের সংকট, ১ বেলা ডাল-ভাত খেলে ২ বেলা না খেয়ে থাকতে হয়।
এ ব্যাপারে পোশাক তৈরী কারক প্রতিষ্ঠান জেআইসি স্যুট লিমিটেডের জেনারেল ম্যানেজার (জিএম) জাহাঙ্গীর আলমের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তার ফোন বন্ধ পাওয়া যায়।
নবীগঞ্জ থানার ওসি (তদন্ত) উত্তম কুমার দাশের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, এপ্রিল মাসের শেষের দিকে ও মে মাসের মধ্যবর্তী সময় ২ ধাপে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের আশ্বাস দিয়েছে গার্মেন্টস কর্তৃপক্ষ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com