বুধবার, ০৮ মে ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আজ বানিয়াচং উপজেলা পরিষদ নির্বাচন ॥ প্রতিটি কেন্দ্রে থাকবে সর্বোচ্চ সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও ম্যাজিস্ট্রেট আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ আজ ॥ ৪৩টি কেন্দ্রের মধ্যে ঝুঁকিপূর্ণ ২৩টি নবীগঞ্জ উপজেলা নির্বাচন ॥ হলফনামায় সম্পত্তির যেসব তথ্য উল্লেখ করলেন আলোচিত ৫ প্রার্থী স্থানীয় সরকার মন্ত্রীর সঙ্গে হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তারের সৌজন্য স্বাক্ষাৎ পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকার জন্য পুরস্কার পেল “সানশাইন ব্রিকস” নানা ক্ষেত্রে কৃতিসন্তানদের সম্মাননা জানাল অ্যাসেট গ্রুপ-হবিগঞ্জ হবিগঞ্জের ডাকাত সর্দার সহিদ শ্রীমঙ্গল থেকে গ্রেফতার বানিয়াচঙ্গের আদম ব্যবসায়ীকে ১ বছর কারাদণ্ড দিল আদালত জলাবদ্ধতা নিরসনে খাল খননসহ পৌরসভার তৎপরতা অব্যাহত নবীগঞ্জে ভর্তুকি মূল্যে কৃষকদের মাঝে ১০টি হারভেস্টার মেশিনটি বিতরণ

প্রাণ-আরএফএল গ্র“পের ‘হবিগঞ্জ ইন্ডাষ্ট্রিয়াল পার্ক’ উদ্বোধনকালে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত- দক্ষ শ্রমিক গড়ে তোলার জন্য সরকার প্রকল্প হাতে নিয়েছে

  • আপডেট টাইম শনিবার, ৮ মার্চ, ২০১৪
  • ৪৮৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ অর্থমন্ত্রী  আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, সংসদ নির্বাচনে অংশগ্রহন না করে বিরোদী দল ভুল করলেরও উপজেলা নির্বাচনে অংশ নিয়ে তারা সরকারকে স্বীকৃত দিয়েছে। তিনি বলেন, গ্যাস একটি দামী সম্পদ। কারণ বাসা বাড়িতে গ্যাসের অপচয় বেশী হয়। Habiganj Pic-1সে জন্য  বাসা-বাড়িতে গ্যাস সংযোগ দেয়ার জন্য মোটেই প্রস্তুত নই। শুধু মাত্র নির্দিষ্ট এলাকায় গ্যাস দেয়া হয়। সেটাও এখন দামী হয়ে যাবে। অদুর ভবিষ্যতে এর দামও বাড়বে। আমরা চাই গ্যাসের সর্বোত্তম ব্যবহার করা উচিত সেখানে, যেখানে সম্পদ সৃষ্টি বেশী হবে। তিনি বলেন, যেখানে সম্পদ বেশী সৃষ্টি হবে সেখানেই গ্যাস দেয়া হবে। তিনি বলেন, শিল্পায়নে গ্যাস একটি মুল্যবান উপাদান। তা এখনো আমরা দেশ থেকে পাচ্ছি। তবে কতদিন পাব তা অনিশ্চিত। তাই শিল্প কারখানায় আরো বেশি গ্যাস সরবরাহ এর লক্ষ্যে সরকার পদক্ষেপ গ্রহন করছে। কয়লা ভিত্তিক বিদ্যুত উৎপাদনের লক্ষ্যে দু’টি বড় প্রকল্প হাতে নেয়া হয়েছে। ন্যাচারেল গ্যাস আমদানীরও চিন্তা করছি। এ জন্য পোর্ট নির্মাণ করতে হবে। ২বছরের মধ্যে সেটা সম্পন্ন হবে। অচিরেই দেশবাসী এর সুফল ভোগ করবে। তিনি বলেন, ব্যক্তি মালিকানায় হবিগঞ্জে শিল্পাঞ্চল হয়েছে। শিল্প কি পাবে তা সরকারের কাছে তা কম গুরুত্বপূর্ণ, দেশ কি পাবে সেটাই সরকারের কাছে বেশী গুরুত্বপূর্ণ। তা বিবেচনায় আনতে হয়। তিনি বলেন, দেশে ৯টি বিশেষ অর্থনৈতিক জোন করেছি। এর জন্য প্রস্তুত করতে হবে। শীর্ঘই এর কাজ শুরু হবে। শিল্পায়নের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের সকল শর্তই পূরণ করা সম্ভব। তা হলে হবিগঞ্জের শিল্পকারখানাগুলো এর সুবিধা পাবে। তিনি বলেন, দক্ষ শ্রমিক গড়ে তোলার জন্য এশিয় উন্নয়ন ব্যাংক ও ব্রিটিশ সরকারের সহায়তায় একটি প্রকল্প হাতে নিয়েছি। এর বিস্তৃতি ঘটাতে হবে। এর মাধ্যমে হবিগঞ্জের লোকজন দক্ষতা অর্জন করে শিল্পগুলোতে শ্রম দিতে পারবে।
অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুিহত গতকাল শুক্রবার হবিগঞ্জ সদর উপজেলার অলিপুরে প্রাণ-আরএফএল গ্র“পের “হবিগঞ্জ ইন্ডাষ্ট্রিয়াল পার্ক” উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, বিশ্বের বিভিন্ন দেশে যখন প্রাণ কোম্পানীর পন্য দেখী তখন খুবই আনন্দিত হই। মফস্বল এলাকায় শিল্প বিকাশে প্রাণ-আরএফএল গ্র“প যে উদ্যোগ গ্রহণ করেছে তা অত্যন্ত প্রশংশনীয়। তিনি প্রাণ-আরএফএল গ্র“পকে সরকারী সহায়তা প্রদানের আশ্বাস প্রদান করেন।
অনুষ্টানে বিশেষ অতিথি ছিলেন, সাবেক সমাজকল্যাণ মন্ত্রী এনামুল হক মোস্তফা শহীদ, হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট ম্ঃো আবু জাহির, হবিগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মাহবুব আলী, জেলা প্রশাসক জয়নাল আবেদীন।
অনুষ্টানে সুচনা বক্তব্য রাখেন প্রাণ-আরএফএল গ্র“পের প্রধান নির্বাহী কর্মকর্তা মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) আমজাদ খান চৌধুরী।
স্বাগত বক্তব্যে প্রাণ-আরএফএল গ্র“পের পরিচালক মোঃ ইলিয়াস মৃধা বলেন, প্রায় ২শ’ একর জমির উপর ২০১১ সালে এই প্রকল্পের কাজ শুরু হয়। এতে এডিবি, ডিইজি, ইডিসিসহ দেশী কয়েকটি ব্যাংক অর্থায়ন করেছে। কারখানাগুলো চালু করতে ১৭শ কোটি টাকার প্রয়োজন হবে। কারখানাটি পুরোপুরি চালু হলে ১৫ হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। তিনি জানান, এখানে লিকুইড, গ্লুকোজ প্ল্যান্টসহ ফ্যাক্সিবল প্যাকেজিং, প্লাস্টিক পণ্য, পিভিসি দরজা, বাইসাইকেল, ইলেক্ট্রিক ক্যাবল, কাঁচ ও সিরামিক পণ্য, চিকিৎসা সরঞ্জাম, টয়লেট সামগ্রী উৎপাদন করা হবে।
এই শিল্প পার্কে বিদ্যুৎ ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে ৩০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন একটি বিদ্যুৎ প্ল্যান্ট স্থাপন করা হয়েছে। এখান থেকে উৎপাদিত পণ্য দেশের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে রপ্তানী করা হবে। এ পার্কের কর্মকর্তা-কর্মচারীদের চিকিৎসার জন্য একটি হাসপাতাল এবং তাদের সন্তানদের লেখাপড়ার জন্য বিদ্যালয় ও মসজিদ নির্মাণ করা হবে। এসব প্রতিষ্ঠান থেকে স্থানীয় জনগণও সুবিধা গ্রহণ করতে পারবেন। তিনি জানান, দেশের ১০টি জায়গায় প্রাণ-আরএফএল গ্র“পের ১৩টি কারখানা রয়েছে। এসব কারখানায় ৪৫ হাজার নারী-পুরুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। এসব কারখানায় কাঁচামাল সরবরাহের জন্য চুক্তিভিত্তিক ৭৮ হাজার কৃষক রয়েছে। বিশ্বের ১০২টি দেশে রপ্তানী হচ্ছে প্রাণ-আরএফএল এর পণ্য। রপ্তানীক্ষেত্রে অবদানের জন্য ১০ বার শ্রেষ্ঠ জাতীয় রপ্তানী ট্রফি অর্জন করেছে প্রাণ-আরএফএল গ্র“প।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com