মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ১১:১১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে হাওরে প্রাইমারী শিক্ষিকার লাশ উদ্ধার হবিগঞ্জে কৃষিমন্ত্রী আব্দুস শহীদ ॥ কৃষকদের ফসলের ন্যায্যমূল্য নিশ্চিত করছে সরকার হবিগঞ্জে এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ॥ পাশের হার ৭২.০৫% কৃষিমন্ত্রীকে জেলা পরিষদ হবিগঞ্জ চেয়ারম্যানের ফুলেল শুভেচ্ছা হবিগঞ্জ গভঃ হাই স্কুলের বিতর্কমুক্ত এলামনাই এসোসিয়েশন গঠনের লক্ষ্যে আহবায়ক কমিটি ঘোষণা নবীগঞ্জ বড় ভাকৈর পশ্চিম ও পূর্ব ইউনিয়নে ভোট বর্জনে বিএনপির লিফলেট বিতরণ হবিগঞ্জে এসএসসি পরীক্ষায় ফেল করায় ১ শিক্ষার্থীর মৃত্যু ২ জনের আত্মহত্যার চেষ্টা সাংবাদিকদের সাথে লিগ্যাল এইড অফিসার সম্পা জাহানের মতবিনিময় নবীগঞ্জ আলোকিত ব্যাচ ৯৫ সংগঠনের কমিটি গঠন ॥ হিমেল সভাপতি, মামুন সাধারন সম্পাদক ছালেহ সাংগঠনিক সম্পাদক নির্বাচিত নবীগঞ্জে বিশ্ব মা দিবস পালিত

শিক্ষার্থীসহ সাধারণের দুর্ভোগ চরমে নবীগঞ্জ সড়কের আলীগঞ্জ পর্যন্ত টমটম চলাচল ৩ মাস ধরে বন্ধ

  • আপডেট টাইম শুক্রবার, ২১ এপ্রিল, ২০১৭
  • ৩৭২ বা পড়া হয়েছে

স্টাফ রিাের্টার ॥ নবীগঞ্জ সড়কে হবিগঞ্জ থেকে আলীগঞ্জ পর্যন্ত ৩ মাস ধরে টমটম চলাচল বন্ধ রয়েছে। এতে ওই এলাকার স্কুল-কলেজের শিক্ষার্থীদের লেখাপড়া বিঘিœত হচ্ছে। যাতায়াত ব্যবস্থায় বিঘœ ঘটায় অনেক শিক্ষার্থী বিশেষ করে মেয়েদের লেখাপড়ায় ইতি টানতে হচ্ছে। এলাকাবাসী সুত্রে জানা যায়, হবিগঞ্জ জেলা সদরের সকল সংযোগ সড়কে টমটম চলাচল করলেও গত প্রায় ৩ মাস ধরে হবিগঞ্জ-নবীগঞ্জ সড়কের অন্যান্য স্থানে টমটম চলাচল করলেও অদৃশ্য কারণে হবিগঞ্জ থেকে আলীগঞ্জ বাজার পর্যন্ত টমটম চলাচল বন্ধ রয়েছে। প্রায় শহরতলী হওয়ায় ওই সড়কের আলমপুর, বালিখাল, পুকড়া, নাগুড়া, বাঘজুর, ঝিটকা, আলীগঞ্জ, সিকন্দরপুর, খাটখাল, হরিপুর, শিবপুর, নোয়াগাও, চরগাও সহ ২০টি গ্রামের মানুষ ব্যবসা-বানিজ্যসহ নিত্য প্রয়োজনীয় কাজে প্রতিদিন আসা-যাওয়া করে। বিশেষ করে শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্টানে ওই এলাকার শহস্রাধিক চেলে-মেয়ে লেখাপড়া করছে। তাদের প্রতিদিন স্কুল-কলেজ-মাদ্রাসায় আসা-যাওয়া করতে হচ্ছে। কিন্তু অদৃশ্য কারণে ওই এলাকায় টমটম চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। এতে ওই এলাকার লোকজনসহ স্কুল-কলেজের শিক্ষার্থীদের যাতায়াতে মারাত্মক দূর্ভোগ পোহাতে হচ্ছে। বিশেষ করে স্কুল-কলেজ পড়–য়া মেয়েদের প্রতিনিয়ত সমস্যার সম্মুখিন হতে হচ্ছে।
এলাকাবাসী জানান, টমটম থাকতে তারা ১০টাকা দিয়ে শহরে আসা-যাওয়া করতে পারতেন। কিন্তু টমটম চলাচল বন্ধ থাকায় তাদের শহরে আসা-যাওয়া করতে ৪০/৫০ টাকা ব্যয় হয়। অধিকাংশ শিক্ষার্থী এত টাকা খরচ করে শিক্ষাপ্রতিষ্ঠানে আসা-যাওয়া করতে পারছে না। এদিকে ওই সড়কে চলাচরকারী বাসে ভীড় থাকায় এবং অন্য কোন বিকল্প যাতায়াতের ব্যবস্থা না থাকায় দুর্ভোগ পোহাতে হচ্ছে। তাছাড়া বাসে ভীড় থাকায় স্কুল-কলেজে পড়–য়া মেয়েরা বাসে চলাচল করতে পারছে না। এতে অনেকে মেয়ে স্কুল-কলেজে আসা যাওয়া বন্ধ করে দিয়েছে বলে এলাকাবাসী জানান।
অপর দিকে ওই রোডে চলাচলকারী টমটম চালকদের অনাহারে-অর্ধাহারে দিন কাটাতে হচ্ছে। অনেকে বিভিন্ন এনজিও থেকে ঋণ নিয়ে অনেকে ধারকর্জ এনে টমটম ক্রয় করেছিল। কিন্তু টমটম চলাচল বন্ধ থাকায় ঋণ পরিশোধে হিমসিম খাচ্ছে। অনেকে ঋণের টাকা না দিতে পেরে আত্মগোপন করে আছে।
সূত্রে জানা গেছে, ওই এলাকার টমটম মালিক ও শ্রমিকরা এলাকার জনসাধারণকে নিয়ে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com