শনিবার, ১১ মে ২০২৪, ০৯:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
সিএনজি অটোরিকশার স্ট্যান্ড দখল নিয়ে বিরোধ ॥ বানিয়াচঙ্গের আগুয়া গ্রামে সংঘর্ষে নিহত ৪ ॥ আহত ৫০ ॥ বাড়ি-ঘরে ব্যাপক ভাংচুর ॥ রাতভর ভয়ঙ্কর রকম লুটপাট ব্রাহ্মণডোরায় ফুলতারা হত্যার ঘটনায় ঘাতক স্বামী আটক কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি’র ”নেটওয়ার্কিং পার্টনার মিটিং” অনুষ্ঠিত জাতীয় কৃষক পার্টির কেন্দ্রীয় কমিটির যুগ্ম আহ্বায়ক হলেন বুলবুল চৌধুরী মাধবপুর উপজেলা নির্বাচনে ১৩ প্রার্থীর মনোনয়ন দাখিল এমপির সুমনের হস্তক্ষেপে মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ওটি চালু ২৩ মে এর মধ্যে ব্যাখ্যা দাখিলের নির্দেশ বিদ্যুত বিভ্রাটের ঘটনায় হবিগঞ্জ পিডিবির প্রকৌশলীর বিরুদ্ধে আদালতে মামলা চরহামুয়া গ্রামের মাঠে “ফসল কর্তন ও মাঠ দিবস” অনুষ্ঠিত কালিয়ারভাঙ্গায় বাঁধ নির্মাণ প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগ দুদুকে চুনারুঘাট উপজেলা নির্বাচনে ১৭ প্রার্থীর মনোনয়ন দাখিল

চুনারুঘাটে প্রস্তাবিত বাল্লা স্থলবন্দর উচ্ছেদ আতঙ্কে দেড়’শ পরিবার

  • আপডেট টাইম শুক্রবার, ২৯ জুলাই, ২০১৬
  • ৪৭০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার, চুনারুঘাট থেকে ॥ ওরা এক সময় কেদারা কোর্টে স্থলবন্দর বাস্তবায়নের জন্য মিছিল ধরেছিলো। এবার নেমেছেন বাড়ী রক্ষার আন্দোলনে। তাদের পৈত্রিক সম্পত্তি রক্ষায় তারা আবদার জানিয়ে চলছেন সরকারের বিভিন্ন দপ্তরে। এরপর তাদের চোখে ঘুম আসে না। কখন জানি বোলডোজার এসে ভেঙ্গে দেয় বাড়ি-ঘর। তখন কোথায় যাবে তারা ? এমন চিন্তাই তাদের কুড়ে কুড়ে খাচ্ছে সারাক্ষণ। চুনারুঘাট উপজেলার বাল্লা সীমান্ত। ত্রিপুরা রাজ্য ঘেঁষা টেকেরঘাট গ্রামের বাসিন্দা তারা। বাপ-দাদার জমিতে তারা বসবাস করে আসছেন প্রায় ১’শ বছর ধরে। এ গ্রামের পাশেই নির্মিত হবে বাল্লা স্থল বন্দর। ইতোমধ্যেই বাল্লা স্থলবন্দরের ঘোষনা দিয়েছেন নৌ-পরিবহন মন্ত্রী শাহ জাহান খাঁন। শুনা যাচ্ছে, অবকাঠামো তৈরীর জন্য সরকার বরাদ্দ করেছে ৬০ কোটি টাকা। জমি অধিগ্রহনেরও প্রক্রিয়া চলছে। সীমান্তের বাসিন্দারা জানান, ব্রিটিশ আমলে বাল্লাতে চেক পোষ্ট ও কাষ্টমস চালু করে তৎকালিন সরকার। কালের আবর্তে বাল্লা চেক পোষ্টের কদর কমতে থাকে। দেশ স্বাধীনের পর বাল্লা চেক পোষ্ট ও ball-3কাষ্টমসের কর্মকান্ড বাড়াতে বেশ কয়েক দফা উদ্যোগ নেয়া হয়। স্থানীয় সংসদ সদস্য, সাবেক সমাজ কল্যাণমন্ত্রী, তত্বাবধায়ক সরকারে উপদেষ্টাবৃন্দসহ নানা দপ্তরের কর্মকর্তারা ঘুরে গেছেন বাল্লা সীমান্ত। আশ্বাস, বিশ্বাস নিয়েই বেঁেচছিলেন সাধারণ মানুষ। স্থানীয় সংসদ সদস্য এনামুল হক মোস্তফা শহীদ সমাজ কল্যাণ মন্ত্রনালয়ের দায়িত্বে আশার পর স্থলবন্দর স্থাপনের কাজে আশা জাগে। কিন্তু বন্দরটি যথাস্থানে হবে নাকি ১ কিলোমিটার পশ্চিমে কেদারাকোর্ট নামক স্থানে হবে তা নিয়ে দেখা দেয় মত বিরোধ। শেষ-মেষ বর্তমান সরকারের নৌ-পরিবহন মন্ত্রী শাহজাহান খাঁন বাল্লা স্থলবন্দর পরিদর্শনে এসে আধুনিক বাল্লা স্থল বন্দরের কাজ কেদারাকোটেই হবে এমন ঘোষনা দেন। শুরু হয় স্থল বন্দর নির্মান কাজের প্রাথমিক সমীক্ষা।
এ ব্যাপারে টেকেরঘাট গ্রামের লাল মিয়াসহ অন্যান্য বাসিন্দারা বলেন, কেদারাকোর্টে বিপুল পরিমান খাস এবং পতিত জমির উপর ভিত্তি করেই বাল্লা থেকে স্থলবন্দরটি কেদারা কোর্টে আসে। কিন্তু একটি মহল বিপুল পরিমান ওই পতিত জমি নানা কৌশলে হাতিয়ে নিয়ে পতিত জমিতে বনজ ও ফলজ গাছের বাগান সৃষ্টি করে। এতে স্থলবন্দরের অবকাঠামো তৈরীর জন্য জমির পরিমান কমে যায়। টেকেরঘাটের বাসিন্দা মানিক মিয়া, আক্তার মিয়া, তাহির মিয়া বলেন, ১৯৬৬ নং মেইন ২এস ও ৩এস পিলারের পাশে ২৫৫৩ ও ২৫৬৩ নং দাগে প্রায় ১৩ একর জমি ছাড়া বাকি জমিতে রাতারাতি সৃজন করা হয়েছে ফলের বাগান। আঃ হাই বলেন, স্থল বন্দর নির্মানের জন্য ২০ একর ভূমির প্রয়োজন। কিন্তু কিছু লোক কেদারা কোর্টের পতিত জমিতে ফলের বাগান ও বিভিন্ন বনজ গাছের চারা রোপন করায় ৭ একর জমির অধিগ্রহনে জটিলতা দেখা দেয়। স্বার্থান্বেসী মহলের নজর পড়ে প্রস্তাবিত স্থলবন্দর লগোয়া টেকেরঘাট গ্রামের উপর। গত কয়েকদিন আগে একটি সার্ভেয়ার দল টেকেরঘাট গ্রামবাসির ২৭০৯, ২৭১০সহ আরো ৭টি দাগে অবস্থিত বাড়ি-ঘর মাপ-জোক করে গেছেন। ওই দাগের জমিতে রয়েছে দেড়’শ পরিবারের বাস। যাদের অধিকাংশেরই নুন আন্তে পান্থা পুরায়। টেকেরঘাটের বাসিন্দা ফাতেমা খাতুন (ছদ্ম নাম) বলেন, জীবিকার তাগিদে বিদেশ গেছি। কিছু টাকা দিয়ে একখান পাখা ঘর করেছিলাম। শুনেছি আমাদের ঘর ভেঙ্গে দিবে সরকার। তিনি বলেন, এমন হলে আমাদের মরন ছাড়া আর কোন পথ থাকবে না। গ্রামবাসিরা বলেন, যারা বন্দর স্থাপনে অগ্রনী ভূমিকা পালন করেছিলেন তাদের জমি রক্ষা করতেই আমাদের বাপ-দাদার ভিটার উপর নজর পড়েছে স্থানীয় সুবিধাবাদিদের।
চুনারুঘাট সহকারী কমিশনার (ভুমি) তনময় ইসলাম বলেন, কেদারাকোর্টের পতিত জমিতেই স্থলবন্দও হবে। জমি অধিগ্রহন প্রক্রিয়া এখনো প্রাথমিক পর্যায়ে তবে কারো বাড়ী-ঘর উচ্ছেদ করা হবে না। গাজীপুর ইউপির নব নির্বাচিত চেয়ারম্যান হুমায়ুন খান বলেন, কারো বাড়ী-ঘরের ক্ষতি হয় এমন কোন সিদ্ধান্ত সরকার থেকে নেয়া হয়েছে কি-না তার জানা নাই। তবে টেকেরঘাট গ্রামবাসির একটাই কথা-বাপ-দাদার ভিটার উপর স্থলবন্দর তারা চান না। স্থলবন্দর প্রস্তাবিত কেদারাকোর্ট নাম স্থানে হতে তাদের কোন আপত্তি নাই।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com