বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

মাধবপুরে দেশের সর্বপ্রথম মধুবালা তরমুজের চাষ! ক্রেতাদের কাছে ব্যাপক গ্রহণযাগ্যতা লাভ

  • আপডেট টাইম রবিবার, ২০ এপ্রিল, ২০১৪
  • ৫৮৪ বা পড়া হয়েছে

আবু হাসিব খান চৌধুরী পাবেল ॥ মাধবপুরে দেশের সর্বপ্রথম উৎকৃষ্টমানের ভিন্ন রংয়ের তরমুজের চাষ হয়েছে। উপজেলার চৌমুহনী ইউনিয়নের হরিণখোলা গ্রামের ফসলের মাঠে হলুদ রংয়ের তরমুজ চাষ করে ভাল ফলন হওয়ায় ব্যাপক সাড়া জাগিয়েছেন মাধবপুর সদরের বাসিন্দা গত বছর বঙ্গবন্ধু কৃষি রোপ্য পদক প্রাপ্ত চাষি আমজাদ হোসেন খাঁন। আমজাদ খাঁনই দেশে সর্বপ্রথম মধুবালা নামধারি হলুদ রংয়ের তরমুজ উৎপাদন করে রাজধানী ঢাকাসহ সারাদেশে ব্যাপক সাড়া জাগিয়েছেন। বিভিন্ন অঞ্চলের বাজারে ক্রেতাদের কাছেও ব্যাপক গ্রহনযোগ্যতা লাভ করেছে। থাইওয়ানের জাত থেকে উৎপাদিত মধুবালা (হলুদ) তরমুজ ছাড়াও তিনি চাষ করেছেন ড্রাগন তরমুজ (কালো), জেসমিন-১ (কালো), জেসমিন-(কালো), জাপানী ফেয়ারী জাতের তরমুজ। ২০১১ সাল থেকে তরমুজের চাষ শুরু করে ভিন্ন রংয়ের ও জাতের তরমুজ চাষ করে থাকেন আমজাদ খান। চলতি মৌসুমে ৩ একর জায়গায় ১ লাখ ৮০ হাজার টাকা ব্যয়ে চাষ করা তরমুজে ৮/১০ লাখ টাকা বিক্রি হবে বলে আশা ব্যক্ত করে আমজাদ খাঁন জানান-কৃষি বিভাগ খোজ খবর নেয়, কিন্তু সরকারীভাবে আরো সুযোগ সুবিধা দিলে চাষাবাদ বৃদ্ধির সাথে সাথে বেকারদের কর্মসংস্থান করা সম্ভব হতো। আমজাদ খান আরো জানান, হলুদ তরমুজ বাজারজাত করার পর থেকে দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা আসছে। পাশাপাশি স্থানীয় কৃষকরাও উৎসাহিত হচ্ছেন মধুবালা তরমুজসহ অন্যান্য তরমুজ চাষে।
ইতোমধ্যে এলাকার প্রায় ১০ থেকে ১৫ জন কৃষক ওই তরমুজ চাষের জন্য তাদের জমিতে কাজ শুরু করেছেন।
এ ব্যাপারে কৃষি কর্মকর্তা আতিকুল ইসলাম জানান-কৃষি বিভাগের পক্ষ থেকে আমজাদ খানের ফসল ফলানোতে সর্বোচ্চ সহযোগিতা অব্যাহত আছে। প্রয়োজনে আরো সহায়তা করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com