বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:২৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

“বিভিন্ন পত্রিকা ও ফেইসবুক আইডিতে প্রকাশিত সংবাদ ও স্ট্যাটাসের প্রতিবাদ”

  • আপডেট টাইম রবিবার, ২৯ জুলাই, ২০১৮
  • ৫৫২ বা পড়া হয়েছে

গত ২১ জুলাই দৈনিক যুগান্তরে “চার মাতব্বরে জিম্মি বাসিন্দারা বাহুবলের খাগাউড়া গ্রাম” শিরোনামে ও এর পরবর্তী বিভিন্ন তারিখে স্থানীয় দৈনিক খোয়াই, হবিগঞ্জ প্রতিদিন, দৈনিক তরফ বার্তা, দৈনিক আলোকিত হবিগঞ্জসহ বিভিন্ন পত্রিকায় এবং বিভিন্ন সময় বিভিন্ন জনের ফেইসবুক আইডিতে পৃথক পৃথক শিরোনামে প্রকাশিত সংবাদ ও স্ট্যাটার্স আমাদের দৃষ্টি গোচর হয়েছে। যাতে আমাদের নাম জড়িয়ে সংবাদ প্রকাশ হয়েছে। আমরা প্রকাশিত মিথ্যা, ভিত্তিহীন, উদ্দেশ্যে প্রনোদিত ও মান হানিকর সংবাদের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাই। এই সংবাদ গুলোর সাথে আমাদের কোন সম্পৃক্ততা নেই। সম্মানিত পাঠকগণের সদয় অবগতির জন্য প্রকৃত তথ্যগুলো তুলে ধরছি।
আদিকাল থেকে বাহুবল উপজেলার উত্তর-পশ্চিম প্রান্তের খাড়াউড়া একটি আদর্শ গ্রাম হিসাবে সুপরিচিত। এ গ্রামে জন্ম গ্রহণ করেছেন অনেক জ্ঞানীগুনী। শান্তিশৃংখলা বজায় থাকা গ্রামের প্রতিটি মানুষের কাম্য। এ ধারাবাহিকতা অব্যাহত রাখতে আমরা সর্বদাই আন্তরিক।
যেখান থেকে দ্বন্দ্ব শুরু ঃ গত ৪/৫ মাস আগে খাড়াউড়া গ্রামের নুরুল হকের ছেলে রাহান মিয়া ও ইউসুফ মিয়ার ছেলে রুহুল আমিন এর মাঝে ডেকার (ষাড়) লড়াইকে কেন্দ্র করে উভয় পক্ষের কয়েক দফা দাঙ্গা হাঙ্গামা হয়। দাঙ্গার ঘটনাটি শালিসে নিষ্পত্তির জন্য আমরা সহ গ্রামের বিজ্ঞ মুরুব্বিয়ানরা আপ্রাণ চেষ্টা করে ব্যর্থ হই। পরে উভয় পক্ষ মামলা মোকদ্দমায় জড়িয়ে পড়ে। এ ঘটনাকে কেন্দ্র করে গ্রামে জ্বলছে অশান্তির দাবানল।
এক দিকে নেতৃত্ব দিচ্ছেন গ্রামের বর্তমান মেম্বার আব্দুর রহিম, অপর পক্ষে রয়েছেন একই গ্রামের নুরুল হক। উভয় পক্ষই বর্তমানে মামলায় জর্জড়িত। আমরা গ্রামে সম্পূর্ণ নিরপেক্ষ অবস্থানে আছি।
জলমহালের টাকা আত্মসাত ঃ জলমহাল থেকে আয়কৃত টাকা সর্বদাই এলাকার উন্নয়ন মূলত কাজে ব্যয় হয়ে আসছে। যেমন মসজিদ, মক্তব, শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন, রাস্তাঘাট, মেরামত ইত্যাদি কাজে। হিন্দু সম্প্রদায়ের ষোল ভাগের এক অংশ প্রাপ্য প্রতি বছরই তাদেরকে ডেকে এনে সমজিয়ে দেয়া হয়। তারাও ওই টাকা গুলো একই ধরণের কাজে ব্যয় করে থাকেন। গত বছরে জল মহাল থেকে আয়কৃত টাকা ও এর হিসাব নিকাশ ১নং স্নানঘাট ইউনিয়নের ১নং ওয়ার্ডের বর্তমান মেম্বার আব্দুর রহিমের হাতে জমা আছে। বিগত বৈশাখ মাসে বোরো জমির ধান পরিবহনে দূর্ভোগের সৃষ্টি হয়। ফলে এলাকাবাসীর পরামর্শে ও সিদ্ধান্তে খাড়াউড়া গ্রামের আব্দুল হাই মিয়ার বাড়ীর নিকট হইতে গুড়িয়াজুরী নদীর পাড় পর্যন্ত ও রহিম মেম্বারের বাড়ীর নিকট হইতে সেগেন মিয়ার বাড়ীর নিকট পর্যন্ত রাস্তা মেরামত করা হয়। এতে ব্যয় হয় ৪৮ হাজার টাকা। ব্যয়কৃত টাকা জলমহাল ফান্ড থেকে পরিশোধের সিদ্ধান্ত থাকলেও মেম্বার আব্দুর রহিম টাকা প্রদানে অস্বীকৃতি জানান। পরে এলাকাবাসী চাঁদা করে শ্রমিকদের মজুরী পরিশোধ করেন। এ নিয়ে গ্রামের লোকজনের মাঝে হতাশার সৃষ্টি হয়। বাধ্য হয়ে টাকা আত্মসাতের অভিযোগে আব্দুর রহিম মেম্বারসহ ৫জনকে অভিয়ুক্ত করে আদালতের মামলা দায়ের করা হয়। মামলার বাদী খাগাউড়া গ্রামের মৃত নাদু মিয়ার পুত্র জানু মিয়া। আব্দুর রহিম মেম্বারের নিকট বর্তমানে জলমহাল ফান্ডের ১৫ লক্ষ ৫৫ হাজার টাকা এলাকাবাসীর পাওনা। কাজেই জলমহালের টাকা যাবতীয় হিসাব নিকাশ আব্দুর রহিম গংদের হাতে। এতে আমাদের নাম জড়ানো সম্পূর্ণরূপে উদ্দেশ্যে প্রনোদিত।
বিচার শালিসের মাধ্যমে হয়রানী ঃ পঞ্চায়েত প্রথা অনুযায়ী খাড়াউড়া গ্রামে রয়েছেন ২৫/৩০ জন পঞ্চায়েত মুরুব্বী যে প্রথা বাহুবল, হবিগঞ্জ তথা সিলেটের সর্বত্রই বিদ্যামান। এই প্রথার মূল লক্ষ ও উদ্দেশ্যে হচ্ছে এলাকার শান্তি শৃংখলা বজায় থাকা। রাষ্ট্রীয় আইনের প্রতি শ্রদ্ধাশীল থাকা ইত্যাদি। যার প্রধান নেতৃত্বে থাকেন এলাকার জনপ্রতিনিধিগণ।
গত ২৩/০৬/২০১৮ইং খাড়াউড়া গ্রামের জুনাব আলী বাহুবল উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে এক অভিযোগ দায়ের করেন। এতে আমাদেরকে অভিযুক্ত করার হয়। অভিযোগে উল্লেখ করা হয়, আমরা গ্রামের প্রভাবশালী, লাটিয়াল, চাঁদাবাজ, দাঙ্গাবাজ, আমরা জলমহালে টাকা আত্মসাত করে থাকি। জলমহালের টাকা হিসাব চাওয়ায় আমরা তাকে হয়রানি করে থাকি। আমরা জুনেদ মিয়াকে গ্রাম ছাড়ার নির্দেশ দেই ইত্যাদি। যা সম্পূর্ণ মিথ্যা, ভিত্তিহীন ও উদ্দেশ্যে প্রনোদিত। এরই প্রেক্ষিতে বাহুবল উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয় গত ১১ জুলাই খাগউড়া গ্রামে যান, সঙ্গে উপজেলা পরিষদের চেয়ারম্যান ও থানা পুলিশ ওই দিন খাগাউড়া গ্রামে সম্পূর্ণ এক তরফা লোকদের বক্তব্য শুনে আমাদের প্রতি ভ্রান্ত ধারণা পোষণ করেন এবং আমরা সহ ওই বৈঠকে অনুপস্থিত ১১ জনকে অভিযুক্ত করে নির্ধারিত একটি তারিখের শুনানীর নোটিশ করেন। এ প্রেক্ষিতে আমরা মহামান্য সুপ্রিম কোর্টের বিভাগে বিগত ১৬/০৭/২০১৮ইং একখানা রীট পিটিশন দায়ের করি। যা শুনানীর তালিকায় আছে।
পত্র-পত্রিকায় ও বিভিন্ন ফেইসবুক আইডিতে অযৌক্তিক ও হাস্যকর ও মানহানিকর ছবি প্রকাশ ঃ
দৈনিক তরফ বার্তাসহ দু’একটি পত্রিকায় এবং কোন কোন ফেইসবুক আইডিতে একটি ছবি ছাপা হয়েছে। যা সম্পূর্ণ রূপে মানহানিকর। ছবিটি হচ্ছে থানা পুলিশ আমাদেরকে আটক করে আদালতে নিয়ে যাচ্ছে। ছবির মূল কাহিনী হচ্ছে খাড়াউড়া গ্রামের আব্দুর রহিম মেম্বার ও শেখ সাজু মিয়ার প্ররোচনায় গত ১৩/০৯/২০১৫ইং হবিগঞ্জের উত্তর শ্যামলীর ঠিকানায় পরিচয়দানকারী জনৈক আনোয়ারা পিতা কদর আলী ভিকটিম পারুল বেগমের নাম উল্লেখ করে আমাদের বিরুদ্ধে নারী ও শিশু পাচার দমন আদালতে মিথ্যা শিশু পাচার মামলা দায়ের করেন। যা আমাদের মোটেও জানা ছিলনা। ফলে পুলিশ আমাদেরকে আটক করে আদালতে সোপর্দ করে। পরে পুলিশের অভিযানে কথিত ভিকটিম পারুল উদ্ধার হয় এবং অভিযোগ সম্পূর্ণ মিথ্যা প্রমানিত হয়। উল্টো বাদিনী আনোয়ারা ১৭ ধারায় দীর্ঘদিন জেল হাজত খেটে বর্তমানে জামিনে আছেন। যে ছবিতে আমরা ভিকটিম ওই ছবিটি পত্রিকায় প্রকাশ করে আমাদেরকে দোষি বুঝানো হয়েছে। যা মানবাধিকার লংঘনের অপরাধ। এ ব্যাপারে আমরা আইনের আশ্রয়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছি। অপর একটি পত্রিকা ও কোন কোন ফেইসবুক আইডি’র ছবিতে দেখা যায়, খাড়াউড়া গ্রামের রঙ্গু মিয়া, নাসির মিয়া ও কালা মিয়া নিজের অপরাধের জন্য গ্রামবাসীর কাছে ক্ষমা প্রার্থনা করেন। ওই বৈঠকে সভাপতিত্ব করেন কথিত অপরাধি ১নং স্নানঘাট ইউনিয়নের ১নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি রঙ্গু মিয়ার আপন চাচা লাল মিয়া। ওই বৈঠকের সিদ্ধান্তে আমাদের কোন সম্পৃক্ততা নেই। সম্পূর্ণ উদ্দেশ্য প্রনোদিত ভাবে আমাদের নাম এখানে জুড়ে দেয়া হয়েছে। আমরা এর নিন্দা ও প্রতিবাদ জানাই।
এছাড়াও চক্রটি দীর্ঘদিন ধরে আমাদেরকে হয়রানী করতে বিভিন্ন মিথ্যা মামলা দায়ের, একের পর এক ভূয়া ওয়ারেন্ট ইস্যু করে আসছে। সম্প্রতি স্থানীয় প্রশাসনকে ভুল বুঝিয়ে আমাদের মান সম্মান নষ্ট করা, সমাজে হেয় প্রতিপন্ন করা, অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ করাসহ আমাদেরকে এলাকা ছাড়া করার পায়তারা করে চলছে। তাই স্থানীয় উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও সাংবাদিক ভাইদের প্রতি বিনীত অনুরোধ প্রকৃত সত্য উদঘাটন করুন। আমরা চাই আমাদের প্রিয় জন্ম ভূমি খাগাউড়া গ্রামে শান্তি ফিরে আসুক। গ্রামবাসী তাদের ন্যায্য অধিকার ফিরে পাক। আত্মসাতকৃত টাকা উদ্ধার হোক।
পরিশেষে আমাদের বিরুদ্ধে আনিত মিথ্যা, ভিত্তিহীন অভিযোগের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।
প্রতিবাদকারী
১. শাহ শওকত মিয়া, ২. শাহ গেদা মিয়া, ৩. আব্দুস সহিদ ৪. সেগেন মিয়া, গ্রাম খাগাউড়া, বাহুবল, হবিগঞ্জ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com