শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৪১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

বানিয়াচংয়ে ব্যাটারি চালিত অটোরিকশা নিয়ন্ত্রণহীন

  • আপডেট টাইম সোমবার, ২৩ জুলাই, ২০১৮
  • ৪৪৮ বা পড়া হয়েছে

বানিয়াচং প্রতিনিধি ॥ বানিয়াচংয়ে ৮০ ভাগ রিকশাই এখন ব্যাটারিচালিত। এই রিকশার পায়ে প্যাডেল দিতে হয়না। চলে হাওয়ার বেগে। প্রযুক্তির এ ব্যবহারটি বিজ্ঞানসম্মত নয় বলে সচেতন মহল মনে করছেন। স্থানীয় কারিগররা রিকশার নিচের অংশের কাঠামোর সাথে একটি ব্যাটারি ও মোটরযুক্ত করে আর কিছু খুচরা যন্ত্রাংশ দিয়ে রিকশাগুলোকে অটোরিকশা করে দিচ্ছেন। রিকশা চালাতে এখন আর বয়স বা চালকের শক্তি-সামর্থ্যরে প্রয়োজন হয়না। সুইচ টিপে ধরলেই হাওয়ার বেগে চলতে শুরু করে এই ব্যাটারিচালিত রিকশা। শহরের রাস্তাঘাট তুলনামুলক ভাল বলে হয়তো সেখানে ঝুঁকি কম থাকে। কিন্তু কাঁচা বা খানাখন্দে ভরা রাস্তা দিয়ে এসব দ্রুতগতির রিকশা মারাত্মক ঝুঁকিপুর্ণ। এই ব্যাটারি চালিত রিকশা আকার, ওজন ও গতির সঙ্গে সামঞ্জস্যহীন। চালকরা যান্ত্রিক সুবিধা পেয়ে স্বাভাবিক গতির চেয়ে অতিরিক্ত গতিতে চালান। এতে অতিরিক্ত ঝাঁকুনি অনুভুত হয়। ঝাঁকুনির মাত্রা এতো প্রবল হয় যে সুস্থ মানুষ অসুস্থ হয়ে পরার মতো অবস্থা। এ ছাড়া ওই রিকশা মোড় ঘোরানোর সময় প্রায়ই দুর্ঘটনার শিকার হয়।
সরেজমিনে দেখা যায়, বানিয়াচং এর এক বাজার থেকে অন্যবাজার যেতে কিশোর বয়সের ছেলে হর্ণ বাজিয়ে দ্রুতগতিতে যাত্রি নিয়ে পথ অতিক্রম করছে। সবচেয়ে কম ও সহজলভ্য বাহন এই অটোরিকশা হওয়ায় যাত্রীরাও এটাকে তাদের সময়ের কথা বিবেচনা করে বেছে নেন।
জানা যায়, একটি রিকশা ব্যাটারি চালিত রিকশায় পরিণত করতে ১৫-১৭ হাজার টাকা খরচ হয়। সারারাত চার্জ দিয়ে পুরো দিনই চালানো যায়। প্যাডেল মেরে রিকশা চালিয়ে দিনে ২৫০/৩০০টাকা রোজগার হয়। এখন কম পরিশ্রমেই দিনে ৪৫০/৫০০টাকা রোজগার করা যায় বলে অটোরিকশা চালক রতন মিয়া জানান।
অটোরিক্সায় যাতায়াত করে এমন কয়েকজন মহিলা যাত্রী বলেন, এখন ভয়ে অটোরিক্সায় চলাচল বন্ধ করে দিয়েছি। সামিনা নামে এক যাত্রী বলেন, যাতায়াত তো করতেই হয়। তাই গাড়ীর মালিকরা সচেতন না হলেও আমাদরে একটু বেশি সচেতন হতে হয়। বিশেষ করে ড্রাইভারের পেছনের সীটে না বসা, বসলে শাড়ীর আঁচল কিংবা ওড়না গুছিয়ে বসা।
এদিকে এ রিকশা চলাচলে এক শ্রেণির পল্লী বিদ্যুতের কিছু কর্মকর্তাদের পকেট ভারি হচ্ছে।
পল্লী বিদ্যুৎ বানিয়াচং শাখার ডিজিএম মো. আবু জাফর জানান, চালকরা রিক্সার ব্যাটারিগুলো গভীর রাতে বিদ্যুৎ চুরি করে চার্জ দিয়ে থাকেন। অনেক সময় মেইন লাইন থেকে অবৈধভাবে সংযোগ নিয়ে ব্যাটারি চার্জ করে। আমরা মাঝে মধ্যে অভিযানে নেমে জরিমানাও করি। অবৈধ এই যান চলাচল বন্ধ বা এর ওপর প্রশাসনের নিয়ন্ত্রণ দরকার বলে অনেকেই মনে করছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com