শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:৫৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

একদিকে পহেলা বৈশাখের ডামাঢোল অপরদিকে হাওর পাড়ে কৃষকদের কান্না!

  • আপডেট টাইম শুক্রবার, ১৪ এপ্রিল, ২০১৭
  • ৪৭০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ আমাদের জাতিসত্ত্বার মৌলিক ও অনন্য পরিচয় এবং বাঙালির প্রভূত রূপায়ণ ও রাষ্ট্রীয় পরিচয়ের অমোঘ উপাদান এই পয়লা বৈশাখ। দেশের মূল স্তম্ভ কৃষক সমাজ আজও বাংলা বর্ষপঞ্জি অনুসরণ করে, ফসল রোপন ও ঘরে তোলার পালাও চলে সেই পঞ্জিকা অনুসারে। ফসলি সাল গণনার জন্য একদা যে বাংলা সনের উৎপত্তি তা সুদীর্ঘকাল ধরে শহর-বন্দর, গ্রাম থেকে প্রত্যন্ত অঞ্চলে এদেশের মানুষের হৃদয়ে নিজস্ব সংস্কৃতি হিসেবে শক্ত আসন গেড়ে বসেছে। বাংলা নববর্ষে ব্যবসায়ীদের ‘হালখাতা’ রীতি এখনও এদেশের নিজস্ব সংস্কৃতির আমেজ নিয়ে টিকে রয়েছে। খেরোখাতায় পুরাতন হিসেব মিটিয়ে নতুন বছরে নতুন করে সবকিছু শুরু করার জন্য এদিন ব্যবসায়ীরা সংশ্লিষ্টদের দাওয়াত দিয়ে এখনও মিষ্টিমুখ করান।
বৈশাখকে স্বাগত জানাতে কয়েকদিন ধরেই প্রশাসনসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন প্রস্তুতি নিয়ে রেখেছে।
কিন্তু এতকিছুর পরও উল্টো পিটে বৈশাখের আরেকটি নাম রয়েছে। তা হচ্ছে, কালবৈশাখ। কালবৈশাখের ছোবল শহরে তেমন একটা না পড়লেও প্রত্যন্ত গ্রামাঞ্চল আর দরিদ্র মানুষরা এর ছোবল টিকই টের পায়। প্রকৃতি যখন ভয়ঙ্কর রূপ ধারণ করে তখন অনেকই নি:স্ব হয়ে যায়। এবারের বৈশাখও কৃষকদের জন্য মোটেই সুখকর নয়। বৈশাখ যখন দ্বারে উকি মারছিল তখনই অকাল বন্যায় ভেঙ্গে দিয়েছে তাদের স্বপ্নসাধ। স্বপ্নের ফসল হারিয়ে অনেক কৃষক আজ নি:স্ব। যেখানে বৈশাখে আনন্দ করার কথা সেখানে অশ্র“ গড়িয়ে পড়ছে কৃষকদের বুকে। হাওর পাড়ে চলছে কৃষকদের কান্না আর হাহাকার। শহরে বসবাসকারী কিংবা আয়েশে যারা জীবনযাপন করছেন তারা কি স্বপ্নহারা কৃষকদের সমবেদনা জানাবেন না-কি একদিনের আনন্দ করেই বৈশাখকে স্বাগত জানাবেন। যারা হাড়ভাঙ্গা খাটুনি দিয়ে অন্ন যোগায় তাদের মুখে যেখানে হাসি নেই সেখানে শুধুমাত্র আনন্দ উল্লাসের মধ্যেই সীমাবদ্ধ থাকা কতটুকু মানানসই হবে তা ভেবে দেখার জন্য সবাইকে অনুরোধ জানাচ্ছি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com