শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

নবীগঞ্জে ১১৬টি বিদ্যালয়ে শিক্ষক সংকট ॥ শিক্ষা কার্যক্রম ব্যহত

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০১৭
  • ৪৭৮ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ শিক্ষক সংকটের কারণে নবীগঞ্জ উপজেলার ১১৬টি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম ব্যহত হচ্ছে। দীর্ঘদিন ধরে ৪৩টি বিদ্যালয়ে প্রধান শিক্ষকবিহীন অবস্থায় রয়েছে। এছাড়াও সহকারী শিক্ষকের পদ খালি আছে ৭৩টি। সব মিলিয়ে উপজেলার ১৮২টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ১১৬টি বিদ্যালয়ে শিক্ষক সংকট রয়েছে।
এছাড়াও উপজেলার ১৪টি গ্রামে প্রাথমিক বিদ্যালয় না থাকায় ওই এলাকার কোমলমতি শিশু-কিশোররা শিক্ষার আলো থেকে বঞ্চিত রয়েছে।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সুত্রে জানা যায়, নবীগঞ্জ উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ১৮২টি। এসব বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ৪৩ হাজার ৩ শত ৭১ জন। এরমধ্যে ছাত্র ২১ হাজার ৩৬ জন, ছাত্রীর সংখ্যা ২২ হাজার ৩ শত ৩৫ জন।
বেসরকারী একটি সূত্রে জানা গেছে, ভর্তির উপযোগী বিরাট একটি অংশ ভর্তির সুযোগ-সুবিধা থেকে রয়েছে বঞ্চিত। এরমধ্যে কেউ কেউ বিভিন্ন প্রাইভেট বা বেসরকারী প্রতিষ্টানে ভর্তি হলেও অনেকেই ঝরে পড়ছে। উপজেলার ১৮২টি বিদ্যালয়ের মধ্যে ৪৩টি বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদ শূন্য রয়েছে। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে চলছে এসব প্রতিষ্ঠান। বিভিন্ন বিদ্যালেয়ের শিক্ষকদের সাথে আলাপ করে জানা গেছে, সারা দেশে সকালের শিফটে প্রাক-প্রাথমিক থেকে দ্বিতীয় শ্রেণি এবং দিনের শিফটে তৃতীয় শ্রেণি থেকে পঞ্চম শ্রেণির পাঠদান দেওয়া হয়। কিন্তু কোনো কোনো বিদ্যালয়ে একজন বা দুজন শিক্ষক থাকায় তাঁদের পক্ষে এক সঙ্গে তিনটি ক্লাস নেওয়া সম্ভব হয় না। ক্লাস ছাড়াও শিশু জরিপ, উপবৃত্তি তথ্য সংগ্রহসহ সরকারের বিভিন্ন কর্মসূচির নানা তথ্য সংগ্রহের কাজ করতে হয় শিক্ষকদের। দাপ্তরিক বিভিন্ন কাজ করতে গিয়েও পাঠদান করা সম্ভব হয়না।
এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রাজ্জাক জানান, উপজেলা ৪৩টি বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ শূণ্য রয়েছে। তাদের তালিকা সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে এবং অনেকটা পদোন্নতির প্রক্রিয়াধীন আছে।
প্রাথমিক বিদ্যালয়বিহীন ১৪টি গ্রামের বিষয়ে শিক্ষা কর্মকর্তা জানান, বিদ্যালয়বিহীন গ্রামের বিষয় নিয়ে আমরা একাধিক সভায় আলোচনা করে ১৪টি গ্রামের নাম দিয়ে তালিকা পাঠিয়েছি সংশ্লিষ্ট দপ্তরে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com