শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:১৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

২০ হাজার টাকা খরচ ২ লাখ টাকা আয় হবিগঞ্জের শিম চাষীদের স্বর্ণযুগ

  • আপডেট টাইম বুধবার, ৫ ফেব্রুয়ারী, ২০১৪
  • ৫৪৫ বা পড়া হয়েছে

আব্দুল হালীম ॥ হবিগঞ্জের শিম চাষীদের এখন স্বর্ণযুগ চলছে। ১০ গুন বেশী লাভ পাওয়ায় যেমন কৃষকদের মুখে হাসি ফুটেছে অন্যদিকে শিমের চাহিদা ও লাভজনক হওয়ায় প্রতি বছরই বাড়ছে শিমের চাষ। হবিগঞ্জে উৎপাদিত শিম শুধু দেশেই নয়, বিদেশেও রপ্তানী হচ্ছে।
অবিশ্বাস্য হলেও সত্য হবিগঞ্জের শিম চাষীদের সুদিন ফিরে এসেছে। মাত্র ২০ হাজার টাকা খরচ করে একেক জন কৃষক মওসুমে আয় করছে ২ লাখ টাকা। এর ফলে এলাকার কৃষকরা খুবই খুশী।
কৃষকরা খুশী হলেও অভিযোগ আছে তাদের। তারা বলেছেন সরকারি ঋণ প্রদানে ব্যাংকগুলোর চরম হয়রানী ও সেচ সুবিধা পাচ্ছে না। বাংক ঋণ ও সেচ সুবিধা পেলে তাদের এই ব্যবসা আরও প্রসারিত হতো। এমনকি অনেক চাষী মহাজনের কাছ থেকে চড়া সুদে অর্থ এনে ক্ষতিগ্রস্থও  হয়েছেন বলে জানান স্থানীয়রা।
হবিগঞ্জের সদর, নবীগঞ্জ, মাধবপুর ও বাহুবল উপজেলার ৮শ ৬০ হেক্টর জমিতে এ বছর উৎপাদন হয়েছে প্রায় ৮ হাজার  মেট্রিক টন। কেজি প্রতি ২০ টাকা হারে যার বাজার মূল্য ১৬ কোটি টাকা। তবে ফেব্র“য়ারী/মার্চ মাসে শিমের মূল্য কেজি প্রতি দ্বিগুনের চেয়েও বেশী বৃদ্ধি পায়।
কৃষি বিভাগ সূত্রে জানা যায়, বছরের এপ্রিল/মে মাসে শিমের আগাম চাষ শুরু হয়। এ সময় শিমের কেজি ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হয়। এদিকে সাধারণত মওসুম ভিত্তিক আগষ্ট/সেপ্টেম্বর মাসে শিমের আবাদ শুরু হয়। আবার শুরুর ৯০ দিনের মধ্যে ফলন আসে এবং তা বাজারজাত করা হয়। এ উৎপাদন বিরামহীনবাবে মার্চ মাসে গিয়ে শেষ হয়। হবিগঞ্জে আশ্বিনা, কাকিয়া, বোয়ালগাদা, বারি-১, বারি-২ সহ কয়েকটি জাতের শিমের আবাদ বেশী হয়। তবে শিমের কাঁচা ও শুকনো বীজের চাহিদাও বেশী। তেমনি শিমের মওসুমে কাঁচা বীজ খুচরা বাজারে ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। তবে মওসুম শেষে শুকনো বীজের কেজি ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি হয়। এছাড়া অন্যান্য জাতের শিমও চাষ হয়। কৃষি বিভাগ সূত্রে আরও জানা যায়, হবিগঞ্জ জেলায় ৪ সহস্রাধিক চাষী শিমের আবাদ করে থাকে। এর মধ্যে কমপক্ষে ১ হাজার চাষী রয়েছেন যারা বানিজ্যিকভাবে শিম চাষ করে আসছেন। তাদের খামারে কমপক্ষে ৪ থেকে ৫ হাজার শ্রমিক প্রতিনিয়ত কাজ করছে। এদিকে জেলা কৃষি কর্মকর্তা জানান কৃষকদের এই সাফল্যে তারা যথাসময়ে সঠিক পরামর্শ দিয়ে সাহায্য করেছেন। এ ব্যাপারে হবিগঞ্জের বাহুবল উপজেলার রাজসুরত গ্রামের শিম চাষী মহিব উল্লাহ (৫৫) জানান, ১৯৯৮ সালে থেকে শিম চাষ শুরু করেছেন। এরপর থেকে শিমের ফলন ভালো হয় এবং প্রতি বছর এর আবাদ বাড়ছে। একই উপজেলার ভবানিপুর গ্রামের শিম চাষী মোঃ রমজান মিয়া বলেন, বছরের ৯ মাস শিমের উৎপাদন হয়। কিন্তু পানির অভাবে শেষ সময়ে শিমের উৎপাদন কমে যায়। তিনি বলেন, বাংকগুলোর কাছে ধর্ণা দিয়ে ঋণ পাওয়া যাচ্ছে না। নবীগঞ্জ উপজেলার বড়চর গ্রামের কৃষক হাফিজুর রহমান জানান, এ বছর ৩ বিঘায় শিম আবাদে ২০ হাজার টাকা খরচ হয়েছে। এতে কমপক্ষে ২ লাখ টাকার উপরে আয় করতে পারবেন বলে জানান। তিনি জানান, তাদের উৎপাদিত শিম শুধু দেশেই নয়, ভারতেও রপ্তানী হচ্ছে। তিনি আরও জানান হবিগঞ্জে উচ্চ ফলনশীল জাতের শিম বীজের অভাব রযেছে। যার ফলে আশনুরূপ ফলন পাই না। তবে কৃষি বিভাগ ও বিএডিসির মধ্যে সরবরাহ করা হতো, তাহলে ব্যাপক হারে শিম চাষে কৃষকরা এগিয়ে আসতো। নবীগঞ্জ উপজেলার বড়চরগ গ্রামের শিম চাষী নানু মিয়া বলেন, এ ব্যাপারে হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক গোপাল চন্দ্র দাশ বলেন জেলায় ব্যাপক সব্জি চাষ হয়। এর মধ্যে শিম চাষে খরচ কম লাভ বেশি হওয়ায় শিম চাষের প্রতি কৃষকদের আগ্রহ বেশি রয়েছে। তাই  শিমের আবাদ প্রতি বছরই বাড়ছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবার জেলায় শিমের বাম্পার ফলন হয়েছে। এ সব্জি আবাদ করে কৃষকরা লাভবান হওয়ায় শিমের উৎপাদন বাড়ছে। তিনি বলেন, কৃষকদের কে পরামর্শসহ কৃষি বিভাগ থেকে বিভিন্ন রকম সহযোগিতা করা হচ্ছে। তবে কিছু কিছু উঁচু এলাকায়  সেচের জন্য কৃষকরা দূর্ভোগ পোহাচ্ছে। তাদেরকে সেচ সুবিধা দিতে পারলে জেলায় শিম চাষ আরও বাড়বে বলে জানান তিনি। উপ-পরিচালক আরও বলেন, হবিগঞ্জের সব্জির মধ্যে টমোটো, শিম সহ কয়েক প্রকার সব্জি মালোয়েশিয়া, ভারত, মায়ানমারসহ বিভিন্ন দেশে রপ্তানী করা হয়।
কৃষকরা দাবি জানিয়েছে সরকারি পৃষ্ঠপোষকতা পেলে শিমের আবাদ ও উৎপাদন আরও বাড়ানো সম্ভব।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com