শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:৩৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

নবীগঞ্জ পৌরসভার ৩২ কোটি ৫০ লাখ টাকার বাজেট ঘোষণা

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০১৬
  • ৫২৩ বা পড়া হয়েছে

নবীগঞ্জ প্রতিনিধি ॥ নতুন কোন করারোপ ছাড়াই নবীগঞ্জ পৌরসভার ২০১৬-২০১৭ অর্থ বছরের ৩২ কোটি ৪৯ লাখ ৯৫৬ টাকার বাজেট ঘোষনা করা হয়েছে। পৌর মেয়র আলহাজ্ব ছাবির আহমদ চৌধুরী গতকাল বুধবার সকাল ১১ টায় পৌরসভা মিলনায়তনে এক সাংবাদিক সম্মেলনে এ বাজেট ঘোষণা করেন। ঘোষিত বাজেটে রাজস্ব আয় ২ কোটি ৮৬ লাখ ৯৫৬ টাকা। তন্মধ্যে নিজস্ব আয় ২ কোটি ৫৪ লাখ ৯৫৬ টাকা এবং রাজস্ব খাতে সরকারী অনুদান ৩২ লাখ টাকা। উন্নয়ন খাতে আয় ২৯ কোটি ৬৩ লাখ টাকা ধরা হয়েছে। এরমধ্যে সরকারী অনুদান ২ কোটি টাকা, বিএমডিএফ ২ কোটি টাকা, উপজেলা শহর অবকাটামো উন্নয়ন প্রকল্প ১ কোটি ৫০ লাখ টাকা, গুরুত্বপূর্ণ নগর অবকাটামো উন্নয়ন প্রকল্প ২ কোটি টাকা, পানি সরবরাহ ও এনভাইরনমেন্টাল প্রকল্প ৬ কোটি টাকা, জলবায়ু উন্নয়ন প্রকল্প ৩ কোটি টাকা, ইউ.জি.আই আই পি প্রকল্পে ১০ কোটি টাকা, খাল খনন উন্নয়ন প্রকল্পে ৩ কোটি টাকা ও অন্যান্য খাতে ১৩ লাখ টাকা।
সর্বমোট ব্যয় ধরা হয়েছে ৩ কোটি ৩৭ লাখ ৪৯ হাজার ৫শ টাকা। তন্মধ্যে রাজস্ব খাতে ২ কোটি ৭৫ লাখ ২৫ হাজার টাকা এবং উন্নয়ন খাতে ২ কোটি ৬২লাখ ২৪হাজার ৫শ টাকা। বাজেটে উদ্বৃত্ত দেখানো হয়েছে ১১ লাখ ৫১ হাজার ৪৫৬ টাকা।
বাজেট ঘোষণা কালে নবীগঞ্জ পৌরসভা মেয়র আলহাজ্ব ছাবির আহমেদ চৌধুরী বলেন, জনগণের সেবার মান উন্নয়নে এবং বর্তমান সমাজ ও নতুন প্রজন্মের একটি সুন্দর ভবিষ্যত বিনির্মানের লক্ষ্যকে সামনে রেখে ২০১৬-২০১৭ অর্থ বছরের বাজেট প্রণয়ন করা হয়েছে। বাজেটে নতুন কোন কর আরোপ করা হয়নি। জনগণের প্রত্যাশা পূরনে এই বাজেটে রাস্তা ঘাট, ব্রীজ কালভার্ট, ড্রেন ইত্যাদি নির্মান/মেরামত, হাট-বাজারের উন্নয়ন, ষ্ট্রীট লাইটের সম্প্রসারণ, পৌর ভবন নির্মাণ, স্যানিটেশনের শত ভাগ লক্ষ্যমাত্রা অর্জন, জলাতংক প্রতিষেধক, শহরের সৌন্দর্য বর্ধনসহ অন্যান্য উন্নয়ন কার্যক্রম অন্তর্ভূক্ত করা হয়েছে। রাজস্ব খাতের অর্থ দ্বারা অবকাঠামোগত উন্নয়নসহ পৌর এলাকার মেধাবী ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান, পৌর বিদ্যালয় প্রতিষ্ঠা, জরুরী রক্ষণাবেক্ষণ, মশক নিধন কার্যক্রম, বৃক্ষ রোপন কার্যক্রম, আর্থিক সাহায্য-অনুদান, জেন্ডার এ্যাকশন প্ল্যান, দারিদ্র হ্রাসকরণ পরিকল্পনা, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, কর মেলা, পরিস্কার পরিচ্ছন্নতা, পয়ঃনিস্কাশন ব্যবস্থা, যানবাহন ও যন্ত্রপাতি ক্রয়, বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম, সার্বজনীন জন্ম-মৃত্যু নিবন্ধন, জলাতংক প্রতিষেধক ভ্যাকসিন ক্রয়, খেলা-ধুলা ও সংস্কৃতি, বৈদ্যুতিক যন্ত্রপাতি ক্রয় ইত্যাদি নানামুখী সামাজিক কার্যক্রম অন্তর্ভূক্ত রয়েছে।
তিনি বলেন, ১ম শ্রেনীর পৌরসভা হিসেবে এর ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন আবশ্যক। প্রতিবছর এডিপি খাতে যে বরাদ্দ পাওয়া যায় তা চাহিদার তুলনায় অপ্রতুল। তাই সীমিত সম্পদ এবং ব্যাপক চাহিদার সমন্বয় ও উন্নয়নের জন্য সরকারী বরাদ্দ বৃদ্ধির লক্ষ্যে এডিপি খাতে ২ কোটি টাকা বাজেটে প্রস্তাব করা হয়েছে। উক্ত বাজেট মঞ্জুরীকৃত হলে পৌর জনসাধারনের জীবন যাত্রার মান বৃদ্ধিসহ সার্বিক উন্নয়ন সাধিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
তিনি বলেন, পৌরবাসীর বিশুদ্ধ পানি সরবাহের তীব্র চাহিদা রয়েছে। এ লক্ষ্যে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তত্ত্বাবধানে পানি সরবরাহ প্লান্ট স্থাপনের কাজে অগ্রগতি আসছে। এ প্রকল্পের আওতায় ৩টি টেষ্ট টিউবওয়েল ও প্রোডাক্টশন ওয়েল স্থাপন করা হয়েছে এবং আরও ৩টি টেষ্ট টিউবওয়েল ও প্রোডাক্টশন ওয়েল স্থাপনের প্রক্রিয়া চলমান রয়েছে।
শিক্ষা ব্যবস্থা প্রসারে তিনি বলেন, পৌর এলাকার জয়নগর, আনমনু, নোয়াপাড়া, আক্রমপুর, বরাকনগর ও দরবেশপুর এলাকায় কোন বিদ্যালয় নেই। তাই পৌরসভার অর্থায়নে একটি পৌর আাইডিয়াল স্কুল স্থাপনের পরিকল্পনা গ্রহন করা হয়েছে। ইতোমধ্যে পৌর পরিষদ বিদ্যালয় স্থাপনের নীতিগত সিদ্ধান্ত গ্রহন করেছে। তিনি বলেন, শিক্ষার্থীদের অনুপ্রেরণা ও উৎসাহ যোগাতে মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি পদক প্রদান করা হয়।
বাজেট অনুষ্টানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নবীগঞ্জ প্রেসক্লাব সভাপতি সাইফুল জাহান চৌধুরী, প্যানেল মেয়র এটিএম সালাম, প্যানেল মেয়র-২ বাবুল চন্দ্র দাশ, প্যানেল মেয়র-৩ ফারজানা আক্তার পারুল, কাউন্সিলর মোঃ আব্দুস ছালাম, কাউন্সিলর মোঃ আলাউদ্দিন, কাউন্সিলর কবির মিয়া, কাউন্সিলর সুন্দর আলী, কাউন্সিলর প্রানেশ চন্দ্র দেব, কাউন্সিলর জায়েদ চৌধুরী, সংরক্ষিত কাউন্সিলর রোকেয়া বেগম, পৌর সভার হিসাব রক্ষক কর্মকর্তা (সচিব অঃ দাঃ) শেখ মোঃ জালাল উদ্দিন, উপ সহকারী প্রকৌশলী শহীদুল ইসলামসহ পৌরসভার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। উক্ত বাজেট নব নির্বাচিত নবীগঞ্জ পৌর পরিষদের প্রথম বাজেট।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com