বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১২:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

নবীগঞ্জে কবর স্থান দখল করে স্থাপনা নির্মাণ ॥ উচ্ছেদ আদেশ মানছেন না দখলকারীরা

  • আপডেট টাইম সোমবার, ১ আগস্ট, ২০১৬
  • ৪৬৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ নবীগঞ্জ উপজেলার দীঘলবাগ ইউনিয়নের বারিগাও গ্রামের পঞ্চায়েত কবরস্থান দখল করে স্থাপনা নির্মাণ করা হয়েছে। ওই স্থাপনায় খন্ডকালীন মাদ্রাসা দেখিয়ে বিভিন্ন স্থান মাঝে মাঝে যুবকদের এনে রাখা হয়। ওই যুবকদের চালচলন নিয়েও এলাকায় নানা কথা চালু রয়েছে। কবরস্থান থেকে স্থাপনা উচ্ছেদ করার ব্যাপারে ভূমি মন্ত্রণালয়ের নির্দেশনাও মানছেননা ভূমিখেকুরা। সরকারী জায়গা থেকে স্থাপনা উচ্ছেদের বিষয়ে উচ্ছেদ আদেশও মানা হচ্ছে না।
জানা যায়, নবীগঞ্জ উপজেলার দীঘলবাগ ইউনিয়নের ভাটপাড়া গ্রামের আহমদ আলীর পুত্র ছালেহ আহমদ আঙ্গুর মিয়া রায়ঘর বাদে মৌজার ১নং খাস খতিয়ানভূক্ত এস এ ৩৬২ নং দাগের বারিগাও গ্রামের পঞ্চায়েত কবরস্থানের অন্তত ৬০ শতক জায়গা দখল করে স্থাপনা নির্মাণ করেছেন। ওই জায়গার কিছু অংশে পুকুর দিয়ে তিনি মাছও চাষ করছেন। অনবরত দখলের ফলে কবরস্থানের অস্তিত্ব এখন বিলীনের পথে। গ্রামবাসীর প্রতিবাদের মুখেও ছালেহ আহমদ তার দখল কার্যক্রম অব্যাহত রেখেছেন। সরকারী কবরস্থান দখল করে স্থাপনা নির্মাণ করায় বারিগাও গ্রামের আব্দুল মালিকসহ গ্রামবাসী অবৈধ দখলদারদের হাত থেকে কবরস্থান রক্ষার জন্য গত ২০ জানুয়ারী ভূমি মন্ত্রনালয়ে একটি আবেদন করেন। গত ১৪ ফেব্র“য়ারী ভূমি মন্ত্রণালয়ের উপ সচিব শোয়াইব আহমাদ খান স্বাক্ষরিত এক পত্রে হবিগঞ্জের জেলা প্রশাসককে সরকারী খাস জমি জবরদখলমুক্ত করে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য অনুরোধ করেন। জেলা প্রশাসকের নির্দেশে নবীগঞ্জের এসি ল্যান্ড একটি তদন্ত প্রতিবেদন দেন। গত ২৪ মার্চ দেয়া প্রতিবেদনে উল্লেখ করা হয়, ছালেহ আহমদ সরকারী খাস জমি জবরদখল করে আছেন। জবরদখলকারী ছালেহ আহমেদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে। এসিল্যান্ড এর প্রতিবেদনের আলোকে একটি উচ্ছেদ মামলা রুজু করা হয়। জেলা উচ্ছেদ মামলা নং ৩/১৬। উক্ত মামলায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) গত ১৯ এপ্রিল জবরদখলকারী ছালেহ আহমেদ আঙ্গুর মিয়াকে ৩০ দিনের সময় দিয়ে অবৈধ ও বেআইনী দখল পরিত্যাগ করার জন্য নোটিশ ইস্যু করেন। উক্ত নোটিশে সরকারী জায়গা থেকে অবৈধ স্থাপনা নিজ উদ্যোগে উচ্ছেদ না করলে পুনরায় কোনো নোটিশ না দিয়েই সরকারী উদ্যোগে সরকারী জায়গা থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে বলে উল্লেখ করা হয়। অতিরিক্ত জেলা প্রশাসকের উপরোক্ত নোটিশের মেয়াদ ইতিমধ্যে ৩০দিন অতিবাহিত হয়েছে। গতকাল সরেজমিনে বারিগাও গ্রামে গিয়ে দেখা যায়, বহাল তবিয়তে আছেন ছালেহ আহমেদ। এ ব্যাপারে বারিগাও গ্রামের মমিনুল হক, জিল্লুল হক, চান্দ উল্লাহ, রফিক মিয়াসহ গ্রামবাসী জানান, আমাদের বাপদাদাদেরকে বারিগাও কবরস্থানে দাফন করা হয়েছে। আমাদের মৃত্যুর পরও আমাদের প্রত্যাশা থাকবে বাপদাদার কবরস্থানের পাশেই যেন আমাদেরকে দাফন করা হয়। কিন্তু ছালেহ আহমেদ যেভাবে কবরস্থান দখল করে আসছেন, তাতে মনে হয় আগামী কয়েক বছরের মধ্যে পুরো কবরস্থানই তিনি দখল করে নিবেন। তারা জানান, সরকারের উচ্ছেদ আদেশও তিনি মানছেন না। আমরা মনে করি না, সরকারের শক্তির চেয়ে একজন ব্যক্তি ছালেহ আহমেদের শক্তি বেশি। সরকার কঠোর হলে ছালেহ আহমেদের কাছ থেকে কবরস্থান উদ্ধার করা সময়ের ব্যাপার মাত্র। এ ব্যাপারে স্থানীয় ইউপি মেম্বার ছাদিক মিয়া জানান, কবরস্থান দখল নিয়ে গ্রামবাসীর মাঝে উত্তেজনা বিরাজ করছে। কবরস্থান থেকে অবৈধদখলকারীদের উচ্ছেদ করা না হলে যে কোনো সময় রক্তক্ষয়ী ঘটনা ঘটতে পারে। এ ব্যাপারে ছালেহ আহমেদ জানান, আমি কবরস্থান দখল করিনি। আমি আমার পৈত্রিক সম্পত্তিতে স্থাপনা নির্মাণ করেছি। এসিল্যান্ড এর তদন্তে তাকে সরকারী জমি জবরদখলকারী হিসাবে উল্লেখ করা হয়েছে, উচ্ছেদ মামলায় তাকে ৩০ দিনের মধ্যে স্থাপনা উচ্ছেদের বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে, স্মরণ করিয়ে দিলে ছালেহ আহমেদ এসব বিষয়ে কোনো মন্তব্য করেননি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com