বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৩৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

বানিয়াচংয়ে সিংগুয়ার বাঁধ ভেঙ্গে পাকা ধান পানির নীচে ॥ কৃষকদের মধ্যে হাহাকার ॥ ক্ষতি প্রায় ৬ কোটি টাকা

  • আপডেট টাইম শনিবার, ১৬ এপ্রিল, ২০১৬
  • ৪৯৮ বা পড়া হয়েছে

মখলিছ মিয়া, বানিয়াচং থেকে ॥ উজান থেকে নেমে আসা ঢলের পানিতে বানিয়াচংয়ের সিংগুয়ার বাঁধ ভেঙ্গে ফসলী মাঠ পানির নীচে। কৃষকদের মধ্যে শুরু হয়েছে বুকফাটা আর্তনাদ। ইতিমধ্যে বানিয়াচংয়ের হাওরের ৩শ ৫৫ হেক্টর ও আজমিরীগঞ্জের হাওরে ১শ ৫০ হেক্টর জমির ধান পানিতে সম্পূর্ণ তলিয়ে গেছে। ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ৬ কোটি টাকার উপরে। গতকাল ক্ষতিগ্রস্থ হাওরগুলো সরেজমিন পরিদর্শন করেছেন হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ শাহ আলম, উপজেলা কৃষি অফিসার মোস্তফা ইকবাল আজাদ। এসময় সাথে ছিলেন হবিগঞ্জ এক্সপ্রেস এর স্টাফ রিপোর্টার মখলিছ মিয়া, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মহিবুর রহমান, আব্দুল আলীম, উপ-সহকারী উদ্বিদ সংরক্ষণ অফিসার মোঃ আলম উদ্দিনসহ কৃষি বিভাগের বিভিন্নস্থরের কর্মকর্তাবৃন্দ। পরিদর্শনকালে ক্ষতিগ্রস্থ কৃষক হোসাইন আহমেদ, ওয়াদুদ মিয়া, সুহেল মিয়া, রুহুল আমীন, মোজাফ্ফর আলী, মাজুম উল্বাসহ প্রায় অর্ধ শতাধিক কৃষকের সাথে আলাপকালে তারা জানান, হঠাৎ করে উজান থেকে নেমে আসা ঢলের পানি ও অতি বৃষ্টির কারনে সিংগুয়ার বাঁধ ভেঙ্গে তাদের সারা বছরের লালিত স্বপ্ন পানির নীচে তলিয়ে গেছে। ধানগুলো কাচাঁ থাকায় দীর্ঘদিন পানির নীচে থাকার ফলে এগুলো আর কর্তন করা সম্ভব হবে না বলেও তারা জানান।  ক্ষতিগ্রস্থ হাওরগুলোর মধ্যে রযেছে গনিয়া ভাঙ্গার হাওর, নলাইপুর হাওর, কামারুন এর হাওর, আমাইখালির হাওর, জিলুয়ার হাওর, খরতীর হাওর, দোমাাইর হাওর, দিঘলবাগের হাওর, বদলপুর হাওর। এসকল হাওরের ধানী জমিগুলো সম্পুর্ণ পানির নীচে।
এব্যাপারে হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ শাহ আলম জানান, অতি বৃষ্টি ও উজানের পানির কারনে কৃষকদের ধানী জমির যে ক্ষতি হয়েছে তা অপূরনীয়, তিনি আরও জানান, পানি উন্নয়ন বোর্ড এর মাধ্যমে সাবের বাঁধ থেকে সিংগুয়ার বাঁধ পর্যন্ত বেড়ীবাঁধ দিয়ে স্লুইস গেইট নির্মাণ করা হলে হাজার হাজার কৃষকের ধানী জমির ধানগুলো রক্ষা করা সম্ভব হবে। নতুবা প্রতি বছরই এ ধরনের বিপদের শঙ্কা থেকে যাবে। উপজেলা কৃষি অফিসার মোস্তফা ইকবাল আজাদ এ প্রতিবেদককে জানান, আগামী ২২ ও ২৩ এপ্রিল এর মাঝামাঝি সময়ে শিলাবৃষ্টিসহ ঝড়ের পূর্ভাবাস এর খবর আবহাওয়া অফিস থেকে তাদের অবহিত করা হয়েছে। এ সময়ের আগে পাঁকা ধানগুলো দ্রুত সময়ের মধ্যে কর্তন করতে মাঠ পর্যায়ে কৃষকদের অবহিত করতে সকল মাঠ পর্যায়ের উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের জানিয়ে দেয়া হয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্থ কৃষকদের তালিকা উর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে কৃষি মন্ত্রণালয়ে পাঠানো হবে বলেও তিনি জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com