শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:০৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

বিন লাদেনের হাতে লেখা উইলে যা আছে

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৩ মার্চ, ২০১৬
  • ৩৫৭ বা পড়া হয়েছে

এক্সপ্রেস ডেস্ক ॥ আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনের হাতে লেখা একটি উইল প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। ওই উইলে কী আছে তা নিয়ে এখন সবার কৌতূহল। গত ২০১১ সালের ২ মে পাকিস্তানের অ্যাবোটাবাদে বিন লাদেনের আস্তানায় অভিযান চালায় মার্কিন নেভি সিলের সদস্যরা। ওই অভিযানে নিহত হন পশ্চিমা বিশ্বের ত্রাস ওসামা বিন লাদেন। অভিযানে অন্যান্য কাগজপত্রের সঙ্গে এই উইলটি হস্তগত করে নেভি সিলের সদস্যরা। আরবিতে লেখা উইলের একটি অনুবাদসহ বেশকিছু নথি মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্সের অফিস (ওডিএসআই) থেকে প্রকাশ করা হয়। উইলে দেখা যায়, মৃত্যুর সময় প্রায় দুই কোটি ৯০ লাখ ডলারের সমপরিমাণ সম্পত্তি রেখে গেছেন আল কায়েদার এই শীর্ষ নেতা। বিন লাদেনের উইলে লেখা আছে, ‘আশা করি আমার ভাই, বোন ও খালারা আমার ইচ্ছা পূরণ করবেন এবং সুদানে যে অর্থ আমার আছে তা জিহাদের জন্য আল্লাহর রাস্তায় ব্যয় করবেন।’ মোট টাকার ১ শতাংশ আল-কায়েদার তাত্বিক শেখ আবু হাফস আল মওরিতানি ওরফে মাহফুজ অলুদ আল-ওয়ালিদকে দিতে বলে যান বিন লাদেন।
আর ভাই আবু ইব্রাহিম আল-ইরাকি সাদকে (জওহর) ‘ওয়াদি আল-আকিক কোম্পানিতে কঠোর পরিশ্রমের জন্য’ ১ শতাংশ দেয়ার কথা বলেছেন তিনি। এছাড়া নিজের ছেলে, মেয়ে, স্ত্রী এবং নিকট আত্মীয়দের জন্যও সম্পত্তির কিছু অংশ দেওয়ার ইচ্ছা প্রকাশ করে গেছেন বিন লাদেন।
উইলের বক্তব্য অনুযায়ী, বিন লাদেনের সম্পদ রাখা আছে সুদানে। কিন্তু সেগুলো নগদ টাকায়, না অন্য কোনো সম্পদের আকারে আছে তা স্পষ্ট নয়। ওই টাকার কোনো অংশ ‘উত্তরাধিকারীরা’ পেয়েছে কি না তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।
গত শতকের নব্বইয়ের দশকে সুদান সরকারের অতিথি হিসেবে বছর পাঁচেক খার্তুমে কাটিয়েছিলেন আল-কায়েদার এই নেতা। ওই উইলের সঙ্গে বিন লাদেনের লেখা কয়েকটি চিঠিও প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র সরকার। তার আশংকা ছিল, তার স্ত্রীর দাঁতে ডেন্টিস্টরা হয়তো ট্র্যাকিং ডিভাইস বসিয়ে দিয়েছেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com