বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৬:৩৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে জনতার গণপিটুনিতে ডাকাত সর্দার নিহত ॥ আটক ১ চুনারুঘাটে ৬ সন্তানের জননীকে শ্বাসরোধ করে হত্যা ॥ স্বামী আটক স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ মুক্তিযুদ্ধের চেতনা সকল ক্ষেত্রে বাস্তবায়ন করুণ খোশ আমদেদ মাহে রমজান ব্রাহ্মণবাড়িয়ায় নদীতে ডুবে শায়েস্তাগঞ্জের শিশুর মৃত্যু হবিগঞ্জ এলায়েন্স লুটন ইউকের উদ্যোগে স্মৃতিচারণ ॥ দোয়া ও ইফতার মাহফিল মহান স্বাধীনতা দিবসে নবীগঞ্জ পৌরসভা উদ্যোগে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নবীগঞ্জে হত্যা মামলার আসামীসহ ২ জন গ্রেপ্তার নবীগঞ্জে আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত চুনারুঘাটে ছাগলকে হত্যার অপরাধে ব্যবসায়ী কারাগারে

কালবৈশাখী ঝড়ে বানিয়াচং লণ্ডভণ্ড ॥ মা-ছেলে নিহত ॥ বিপর্যস্থ জনজীবন ॥ ২ কোটি টাকার ফসলের ক্ষতি

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০১৫
  • ৪৮১ বা পড়া হয়েছে

মখলিছ মিয়া, বানিয়াচং থেকে ॥ বানিয়াচংয়ের ওপর দিয়ে গভীর রাতে বয়ে যাওয়া স্মরণকালের কালবৈশাখী ঝড়ে লণ্ডভণ্ড পুরো গ্রাম। ঝড়ে বিধ্বস্ত ঘরের নিচে চাঁপা পড়ে নিহত হয়েছে একই পরিবারের ২জন। বিভিন্নস্থানে আহত হয়েছে অর্ধ শতাধিক। ১০টি শিক্ষা প্রতিষ্ঠানসহ আধাপাকা ও টিনশেড ঘর বিধস্ত হয়েছে। সরকারী হিসেবে ২ হাজার ১৩৮টি ঘর বিধস্ত হয়েছে। ক্ষতিগ্রস্থ পরিবারের সংখ্যাও ২হাজার ১৩৮টি। বেসরকারী হিসেবে এর পরিমান দ্বিগুন হবে। পুরো উপজেলায় ফসলহানী হয়েছে ১হাজার ২শ ২২ দশমিক ৫০ হেক্টর। টাকায় (প্রতি কেজি চাউল ৩২ টাকা মূল্য অনুযায়ী) এ ক্ষতির পরিমাণ ১ কোটি ৭৮ লক্ষ ৩২ হাজার টাকা। 15উপড়ে পড়েছে সহস্রাধিক গাছপালা। বৈদ্যুতিক খুটি ভেঙ্গে পড়াসহ তার ছেঁড়া ও হেলে পড়েছে অধিকাংশই। স্থানীয় ক্যাবল সার্ভিস এর ও ব্যাপক ক্ষতিসাধন হয়েছে। গাছ উপড়ে পড়ায় বানিয়াচংয়ের অভ্যন্তরীন অনেক রাস্তায় যান চলাচল বন্ধ রয়েছে।
গত বুধবার রাত সোয়া ১টা থেকে ২টা পর্যন্ত উত্তর পশ্চিম থেকে বয়ে যায় কালবৈমাখী ঝড়। এ সময় ১নং উত্তর পূর্ব ইউনিয়নের ভাদাউড়ি গ্রামের ফজল মিয়া তার স্ত্রী নূরজাহান বেগম ও ছেলে হারুয়ানকে নিয়ে ঘরে ঘুমিয়ে ছিলেন। প্রচন্ড ঝড়ে একটি গাছ ভেঙ্গে তার টিনশেড ঘরের উপর পড়ে যায়। এতে ঘরটি মাটির সাথে মিশে যায়। এতে চাপা পড়ে ঘটনাস্থলেই ঘুমন্ত নূরজাহান বেগম (৩০) ও তাদের শিশু পুত্র হারুয়ান (৪) মারা যান। কোনরকমে প্রাণে রক্ষা পান ফজল মিয়া। পরে আশপাশের লোকজন এসে গাছ সরিয়ে নূরজাহান ও আরিয়ানের মৃতদেহ উদ্ধার করেন। গতকাল বুধবার দুপুরে তাদের দাফন সম্পন্ন করা হয়েছে।
এছাড়া উপজেলার ১৫টি ইউনিয়নে মোট আবাদকৃত বোরো জমি ৩৪ হাজার ৭শ ৪০ হেক্টর এর মধ্যে প্রতিটি হাওরের পাঁকা ফসল পুরো ও আংশিক ঝড়ে পড়েছে। সরকারী হিসেবে ক্ষতির পরিমান ১২শ ২২দশমিক ৫০ হেক্টর এবং আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ৫হাজার ৭৭৫ হেক্টর। পুরো গ্রামে কৃষক ও ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে চলছে আহাজারী। বেসরকারী হিসেবে ক্ষতির পরিমান আরো অনেক বেশী হবে বলে স্থানীয় কৃষকরা জানান। পল্লী বিদ্যুতের কর্মকর্তাদের মতে পুরো এলাকায় বিধ্বস্ত গাছপালা পরিস্কার করে বিদ্যুত ব্যবস্থা চালু করতে ৬ থেকে ৭ দিন সময় লেগে যাবে। এদিকে নিহত পরিবারের স্বজনদের সমবেদনা জানাতে তার বাড়ীতে যান উপজেলা পরিষদের চেয়ারম্যার শেখ বশীর আহমেদ, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শামছুল ইসলাম, ১নং ইউনিয়নের চেয়ারম্যান মিজানুর রহমান খানসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ। এব্যাপারে ইউএনও মোহাম্মদ শামছুল ইসলাম জানান, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের সমন্বয়ে, সরকারী কর্মকর্তাদের সহযোগিতায় ইতিমধ্যে ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরী করা হয়েছে। তাৎক্ষনিকভাবে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে চাউল বিতরণ করা হচ্ছে।
এ ব্যাপারে জেলা ত্রাণ ও পুনর্বাসন কার্যালয় সূত্রে জানা যায়, বৈশাখ মাস শুরু হওয়ার পর থেকেই বিভিন্ন এলাকায় কালবৈশাখী ঝড় বয়ে যাচ্ছে। মঙ্গলবার রাতের ঝড়টি ছিল এ পর্যন্ত সবচেয়ে ভয়াবহ। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বানিয়াচং উপজেলায়। উপজেলার দু’জন নিহত হওয়ার পাশাপাশি আহত হয়েছেন ৩০ জন। আহতদের বানিয়াচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হয়েছে। ঝড়ে ৭৭৬টি ঘর সম্পুর্ণ ও ১ হাজার ২০২টি ঘর আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। নবীগঞ্জ উপজেলায় ১ জন নিহত হওয়ার পাশাপাশি আহত হয়েছেন ১০ জন। নবীগঞ্জ উপজেলায় ঝড়ে ৪৯০টি ঘর সম্পুর্ণ ও ৪৫৩টি ঘর আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। বাহুবলে চা ও রাবার বাগানের ৪ হাজার শেডট্রি উপড়ে গেছে। স্নানঘাটে শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্থ হয়েছে বোরো ধান। বাহুবলে ১৫২টি ঘর সম্পুর্ণ ও ৩৬০টি ঘর আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে। আহত হয়েছেন ১ জন। এছাড়াও জেলার অন্যান্য উপজেলায় ৪ শতাধিক ঘরবাড়ি সম্পূর্ণ ও আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শাহ আলম জানান, ভয়াবহ ঝড় ও শিলাবৃষ্টিতে পাকা বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। এখন পর্যন্ত প্রায় ৫ হাজার হেক্টর জমির ফসল ক্ষতি হওয়ার তথ্য পাওয়া গেছে। ক্ষতির পরিমাণ আরো বাড়তে পারে।
হবিগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার সোলায়মান মিয়া জানান, ঝড়ে পল্লীবিদ্যুতের লাইন লন্ডভন্ড হয়ে গেছে। বিভিন্ন স্থানে ৫৫টি বৈদ্যুতিক খুটি ভেঙ্গে গেছে। এছাড়া ১৬০টি স্থানে গাছে পড়ে তার ছিড়ে গেছে। ক্ষতিগ্রস্থ হয়েছে অন্যান্য সরঞ্জামও। ক্ষতির পরিমাণ প্রায় ৩০ লাখ টাকা। তিনি জানান, ঠিকাদার ও পল্লী বিদ্যুৎ সমিতির ৯০ জন লোক মেরামত কাজ করছে। বৃহস্পতিবারের মধ্যে বৈদ্যুতিক লাইন স্বাভাবিক হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
হবিগঞ্জ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডেরও কয়েক লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন নির্বাহী প্রকৌশলী আব্দুল ফাত্তাহ মোহাম্মদ মোস্তাফিজুর রহমান। তিনি জানান, ঝড়ে ৩টি খুটি উপড়ে পড়াসহ প্রায় ৩০টি স্থানে বৈদ্যুতিক তার ছিড়ে গেছে।
জেলা প্রশাসক মোঃ জয়নাল আবেদীন জানান, সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ক্ষয়ক্ষতির তালিকা তৈরি করতে নির্দেশ দেয়া হয়েছে। ক্ষতিগ্রস্থদেরকে সহায়তা প্রদানের জন্য ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com