শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৫০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

বড় মিয়া ও আঙ্গুর মিয়ার বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ তদন্তে ট্রাইব্যুনালের তদন্তটীম হবিগঞ্জে

  • আপডেট টাইম বুধবার, ৪ মার্চ, ২০১৫
  • ৭৯৫ বা পড়া হয়েছে

রফিকুল হাসান চৌধুরী তুহিন ॥ ৭১’সালে মুক্তিযুদ্ধের সেকেন্ড ইন কমান্ড মেজর জেনারেল এম এ রবের বাড়ীতে হামলা-অগ্নিসংযোগ ও একাধিক মুক্তিযোদ্ধা হত্যা সহ নানা মানবতা বিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত হবিগঞ্জের খাগাউড়া ইউপির সাবেক চেয়ারম্যান ও বিএনপি নেতা মহিবুর রহমান বড় মিয়া এবং একই ইউপির বর্তমান চেয়ারম্যান মুজিবুর রহমান আঙ্গুর মিয়ার অপকর্ম অনুসন্ধানে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্তটীম আবারও হবিগঞ্জে। সংস্থার প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন এর নের্তৃত্বে মঙ্গলবার দুপুরে হবিগঞ্জে আগত এই টীমের অন্যান্যের মধ্যে রয়েছেন প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন, তদš-কারী কর্মকর্তা এএসপি নুর হোসেন ও সহায়তাকারী পুলিশ কর্মকর্তা রুহুল আমীন। এসময় টীমটিকে সহযোগিতা করেন, বানিয়াচঙ্গ থানার ওসি নির্মূলেন্দ্র চক্রবর্তীর নেতৃত্বে একদল পুলিশ। জানা গেছে, ওই দিন দুপুর ২ টার দিকে বানিয়াচঙ্গের খাগাউড়া গ্রামে পৌছে তদন্তটীম। এই টীমের সদস্যরা প্রথমেই সংশ্লিস্ট গ্রামের বেরী পাড় এলাকাস্থ জনৈক নুরুজ্জামানের বাড়ীতে যান। এসময় ৬ পাক হানাদার বাহিনীর সহায়তায় বড় মিয়া ও আঙ্গুর মিয়ার লোকজন অন্তত ৬ টি বাড়ীতে অগ্নিসংযোগ এবং দু’নারীকে ধর্ষণের আলামত, অন্যান্য তথ্য সংগ্রহ ও স্বাক্ষীদের সাথে কথোপকথন সহ ভিডিও ফুটেজ ধারন করেন। পরবর্তীতে খাগাউড়া গ্রামের সৈয়দ কামনলি ইসলামের বাড়ীতে অবস্থিত পাক ক্যাম্পে নির্যাতিত জনৈক আনফর উল্লা’ সর্ম্পকে তথ্য সংগ্রহ করেন। এসময় উপস্থিত স্বাক্ষী ও সংশ্লিস্ট গ্রামের লোকজনের উদ্দেশ্যে সংক্ষিপ্ত ব্রিফিংয়ে অংশ নেন প্রসিকিউিটর সুলতান মাহমুদ, রেজিয়া সুলতানা ও তদন্তকারী কর্মকতা নুর হোসেন। এছাড়াও একই দিন বিকেলে ওই বাহিনীর দ্বারা হত্যার শিকার শহীদ মুক্তিযোদ্ধা আকল মিয়া সহ মুক্তিযুদ্ধের সেকেন্ড ইন কমান্ড মরহুম জেনারেল এমএ রবের বাড়ীতে গিয়েও ৭১’সালে সংঘটিত নানা অপকর্মের সন্ধান করেন। এসময় প্রচুর উৎসুক জনতার ভীড় জমে।
সেই সাথে অভিযুক্ত বড় মিয়া ও তার ভাই আঙ্গুর মিয়ার ব্যাপারে আরও কার্যক্রম পরিচালনা সহ প্রশাসনিক কর্মকর্তাদের সাথেও মত বিনিময়ে করার কথা রয়েছে।
অন্য একটি সূত্র জানায়, বানিয়াচঙ্গের এই মামলাটি ছাড়াও ৭১’সালে লাখাইয়ের কৃষ্ণপুরে সংখ্যালঘু সম্প্রদায় সহ শতাধিক ব্যক্তিকে হত্যার দায়ে জনৈক লিয়াকত আলীর বিরুদ্ধে আনিত অভিযোগ নিয়েও একই দিন রাতে আলোচনা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com