সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ০৪:০৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
প্রেমিকার সাথে বিশ্বাসঘাতকতা করায় তেঘরিয়ার খোকনকে গলা টিপে হত্যা ॥ প্রেমিকা ও তার বন্ধু ও বান্ধবী গ্রেফতার হবিগঞ্জ জেলাকে মডেল হিসেবে গড়ে তুলতে চান জেলা প্রশাসক ইশরাত জাহান খোশ আমদেদ মাহে রমজান সার-বীজ বিতরণ অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ স্বাস্থ্যবিধি অনুসরণ না করে রাস্তায় বের হওয়া মানেই জীবনের ঝুঁকি ব্রি ৮৮ জাতের নতুন ধান আগাম কাটতে পেরে বেজায় খুশি কৃষক হবিগঞ্জে স্বাস্থ্য-বিধি লঙ্ঘনের করায় ৪০ জনকে জরিমানা ঠিকাদারের বিরুদ্ধে সুতাং বাজারের পুরাতন ব্রীজের রাড বিক্রির অভিযোগ ॥ ট্রাক বোঝাই রড আটক বানিয়াচংয়ে ব্র্যাক সিড এর ধান কর্তন সহায়তা কর্মসূচি ল্যাবএইড হাসপাতালে ৮ কেজি ওজনের টিউমার অপসারণ সংবাদ সম্মেলন দাবী ॥ গ্রাম্য মাতব্বরদের ইন্ধনে বানিয়াচংয়ে প্রতিপক্ষের হামলায় নারী আহত
শাহজিবাজারে স্কয়ারের বিরুদ্ধে ফসলি জমি জবর দখলের অভিযোগ

শাহজিবাজারে স্কয়ারের বিরুদ্ধে ফসলি জমি জবর দখলের অভিযোগ

পাবেল খান চৌধুরী ॥ মাধবপুর উপজেলার শাহজিবাজারে নব নির্মিত স্কয়ার টেক্সটাইল কোম্পানির লোকদের সাথে স্থানীয় জমির  মালিকদের দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে নারী ও শিশু ও পুলিশসহ আহত হয়েছে ১৫জন। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে পুলিশ ৫৭ রাউন্ড শর্ট গানের গুলি ও  ১৪ রাউন্ড টিয়ার সেল নিক্ষেপ করে। এক মহিলা আটক।
জানা যায়, মাধবপুর উপজেলার শিল্পাঞ্চল খ্যাত শাহজিবাজারে সম্প্রতি কিছু ফসলি জমি ক্রয় করে একটি টেক্সটাইল মিল্স নিমার্ণের কাজ শুরু করে স্কয়ার গ্র“প। একাধিক জমির মালিক জানান, স্কয়ার গ্র“প যে পরিমাণ জমি ক্রয় করে তার চেয়ে বেশী জমি জবরদখল করে নেয়। এ নিয়ে জমির মালিকদের সাথে একাধিকবার সংঘর্ষের ঘটনা ঘটছে। স্কয়ার গ্র“প স্থানীয়ভাবে কিছু লোককে লাটিয়াল বাহিনী হিসাবে নিয়োগ দিয়েছে বলে জানান জমির মালিকরা।
Square textiles mils, Habiganjস্থানীয়রা ভুক্তভোগিরা জানান, মাধবপুর উপজেলার শাহজিবাজারে নির্মানাধীন স্কয়ার টেক্সটাইল মিল্স এর সীমানা প্রাচীরের পাশে হাজী হাছন আলী চৌধুরীর মালিকানাধীন ৩৪ শতক, একই এলাকার কালিকাপুর নোয়াগাও গ্রামের শহিদ মিয়ার ৪০ শতক এবং ইসমাইল মিয়ার ৩৩ শতাংশ জমিসহ টিনশেড ঘর রয়েছে। গতকাল দুপুরে স্কয়ার টেক্সটাইল মিল্স এর কর্মকর্তা ও তাদের লোকজন স্থানীয় লোকজনদের জমি দখল করতে যায়। এ সময় জমির মালিক কালিকাপুর গ্রামের শহিদ মিয়া ও ইসমাইল মিয়া বাধা দেয়। এ সময় উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বাধে। এতে অন্তত ১০ জন আহত হয়। পরবর্তীতে স্কয়ারের লোকজন বিকালে আবারো সুন্দরপুর গ্রামের হাছন আলী চৌধুরীর ৩৪ শতাংশ জমি দখল করতে যায়। এ সময় তারা হাছান মিয়ার নির্মাণকৃত টিনশেড ঘর ভেঙ্গে ফেলে তাতে আগুন ধরিয়ে দেয় এবং মালামাল লুট করে নিয়ে যায়। খবর পেয়ে হাছন আলীর লোকজন তাদের জমিতে অবস্থান নেয়। এ সময় স্কয়ারের লোকদের সাথে জমির মালিকদের দফায় দফায় সংঘর্ষ হয়। এতে আরো অন্তত ৫ জন আহত হয়। খবর পেয়ে মাধবপুর থানা পুলিশ ঘটনাস্থলে পৌছে ৫৭ রাউন্ড শর্ট গানের গুলি ও ১৪ রাউন্ড টিয়ার সেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে।  আহতদের কয়েকজনকে মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে প্রেরণ করা হয়েছে। আহতরা হলো সুন্দরপুর গ্রামের হাছন আলী চৌধুরী (৪০), তাসলিমা আক্তার (৩৫), আয়নাল (১১), ফরহাদ আলম (১৬), বাচ্চু মিয়া (২২), ইসমাঈল মিয়া (৩২), হাবিব মিয়া (২১), মস্তু মিয়া (৬০), পুলিশ সদস্য আওলাদ হোসেন, সাইদুল ইসলাম, জাহাঙ্গীর আলম মৃধা, খাইরুল ইসলাম। আহতদের মাঝে শিশু আয়নাল (১১), বাচ্চু মিয়া (২২) ও মস্তু মিয়াকে সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। এদিকে সংঘর্ষের সময় হাওড়ে গরু চড়ানোয় থাকা নোয়াগাঁও গ্রামের কামাল হোসেনের স্ত্রী খাইরুন্নেছা (৩৫)কে আটক করে নিয়ে যায় পুলিশ।
এ ব্যাপারে মাধবপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল বাছেদ সংঘর্ষের সত্যতা স্বীকার করে বলেন, জমি সংক্রান্ত বিষয় নিয়ে সংঘর্ষ হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে ৫৭ রাউন্ড শর্ট গানের গুলি ও ১৪ রাউন্ড টিয়ার সেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। জমির মালিক হাছন আলী চৌধুরী জানান, স্কয়ার আমাদের এলাকায় আসার পর থেকে স্থানীয় কিছু দাঙ্গাবাজ ও দালালদের সহযোগীতায় আমাদের ফসলি জমি দখল করে নিয়ে যাচ্ছে। এর প্রতিবাদ করলেই নিরীহ জনসাধারণকে চাঁদাবাজিসহ বিভিন্ন মামলা দিয়ে হয়রানি করছে। অপরদিকে পুলিশের উপর হামলা অভিযোগে এস আই মোজাফফর হোসেন এবং কোম্পানিতে হামলার অভিযোগে স্কয়ার টেক্সটাইলস মিল্স লিঃ’র সহকারী ব্যবস্থাপক কবির হোসেন বাদী হয়ে মাধবপুর থানায় জমির মালিকদের বিরুদ্ধে পৃথক দুটি মামলা  দায়ের করা হয়েছে।
এ ব্যাপারে টেক্সটাইল মিল্স এর ব্যবস্থাপক এর সাথে যোগাযোগের চেষ্টা করেও পাওয়া যায়নি।
উল্লেখ্য, স্কয়ার টেক্সটাইল্স মিল্স এর বিরুদ্ধে জমি দখলসহ বিভিন্ন অভিযোগে থানা ও আদালতে প্রায় ৬০টির মতো মামলা রয়েছে বলেও একটি সুত্র জানায়।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com