মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৩:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

আজ থেকে শুরু হচ্ছে শাহ্ সোলেমান ফতেহ্গাজী বাগদাদী (রহঃ) ওরস

  • আপডেট টাইম বুধবার, ১৪ ডিসেম্বর, ২০২২
  • ১৬৩ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হযরত শাহ্ সোলেমান ফতেহ্ গাজী (রহঃ) ওরস মোবারক আজ বুধবার থেকে শুরু হয়ে শুক্রবার রাত ১২টা পর্যন্ত ওরস চলবে। ১৬ ডিসেম্বর শুক্রবার রাত ১২টা ১ মিনিটে আখেরী মোনাজাতের মাধ্যমে এ ওরস সম্পন্ন হবে। সরকারিভাবে ৩ দিন ব্যাপী উক্ত ওরস এবং মেলা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও প্রায় সপ্তাহদিন ব্যাপী ওরস এবং মেলা হয়ে থাকে। এ-উপলক্ষে মাধবপুর উপজেলার বাঘাসুরা ইউনিয়নের ওয়াপদা-ফতেহ্পুরে অবস্থিত উক্ত অলির মাজার প্রাঙ্গণে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। আর ওরসকে কেন্দ্র করে মাজারের চার দিকে বসছে মেলা। প্রতি বছর ১৪, ১৫ ও ১৬ ডিসেম্বর উক্ত ওরস- মেলা অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য, ইরাকের বাগদাদ শরিফ থেকে ইসলাম প্রচারের উদ্দেশ্যে ফতেহ্গাজী বাগদাদী রহঃ তরফ যুদ্ধে বিজয়ের পর তরফ বিজয়ী ফাতেমী হিসাবে গাজী উপাধি পেয়ে এই এলাকায় আসেন। আর ফতেহ গাজী রহঃ এর নেতৃত্বে উল্লেখিত এলাকাসহ বিভিন্ন গ্রাম-এলাকায় ইসলাম ধর্ম প্রতিষ্ঠা লাভ করে। পরবর্তীতে তার নামের সাথে মিল রেখে ঐ এলাকায় ফতেহ্পুর নামে একটি গ্রাম প্রতিষ্ঠিত হয়। তিনি ইসলামিক মুক্তিযুদ্ধা হিসেবে সে সময় গ্রাম-এলাকাবাসী ওনাকে গাজী উপাধিতে ভূষিত করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com