শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৯:০৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

হবিগঞ্জের সাংবাদিকতার পথিকৃৎ আমীর হোসেনের ৬ষ্ট মৃত্যুবার্ষিকী আজ

  • আপডেট টাইম সোমবার, ১২ ডিসেম্বর, ২০২২
  • ১৩৫ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জের সাংবাদিকতা জগতের পথিকৃৎ আলহাজ্ব অ্যাডভোকেট মোহাম্মদ আমীর হোসেন এর ষষ্ট মৃত্যু বার্ষিকী আজ। ২০১৬ সনের এই দিনে ঢাকায় ডাঃ সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।
হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও সাবেক সভাপতি, তৎসময়ে বাংলাদেশ বেতারের হবিগঞ্জ জেলা প্রতিনিধি এবং দৈনিক মানবজমিনের স্টাফ রিপোর্টার স্বর্ণপদক প্রাপ্ত অ্যাডভোকেট মোঃ আমির হোসেন চুনারুঘাট উপজেলার আহমদাবাদ ইউনিয়নের ছয়শ্রী গ্রামে সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৪৯ সালের ১০ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মোঃ মকবুল হোসেন ও মাতা কুসুম বানু। ৪ ভাই ও ১ বোনের মধ্যে মোঃ আমির হোসেন দ্বিতীয়। তার বড় ভাই মোঃ জহুর হোসেন একজন মুক্তিযোদ্ধা। ছোটবেলা থেকেই আমির হোসেন অত্যন্ত ধীর স্থির ও মেধাবী ছাত্র হিসেবে শিক্ষকদের প্রশংসা অর্জন করেন। গেড়ারুক সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ৫ম শ্রেণির সমাপনী পরীক্ষায় প্রথম স্থান অর্জন করে তিনি তৎকালীন রাজারবাজার সরকারি এম.ই স্কুলে ভর্তি হন এবং ঐ স্কুল থেকে ৮ম শ্রেণির পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তার চাচা তৎকালীন ২নং আহমদাবাদ ইউনিয়নের জনপ্রিয় চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আবুল হাশিমের সার্বিক সহযোগিতায় হবিগঞ্জ জে.এক এন্ড এইচ কে হাই স্কুলে ভর্তি হন। ঐ সময় আমির হোসেন বিভিন্ন সমাজহিতকর কার্যক্রম, লেখালেখি ও সাংবাদিকতার প্রতি বিশেষ অনুরাগী হয়ে ওঠেন। জে.এক অ্যান্ড এইচ.কে হাই স্কুল থেকে ১৯৬৫ সালে তিনি এসএসসি ও হবিগঞ্জ সরকারি বৃন্দাবন কলেজ থেকে এইচএসসি ও স্নাতক ডিগ্রি অর্জন করে ১৯৭৮ সালে ঢাকা সেন্ট্রাল ল কলেজ থেকে এলএলবি ডিগ্রি লাভ করেন। স্বাধীনতার পর হবিগঞ্জে প্রেসক্লাব প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করে ১৯৭২ সালে হবিগঞ্জ প্রেসক্লাবের প্রথম কমিটি গঠন করা হলে আমির হোসেন হবিগঞ্জ প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরবর্তীতে ১৯৭৮ সালে তিনি হবিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি নির্বাচিত হয়ে ১৯৮৮ সাল পর্যন্ত টানা ১১ বছর দায়িত্ব পালন করেন। ১৯৮৮ সালে পুনরায় কমিটি গঠিত হলে তিনি আবারও সভাপতি নির্বাচিত হয়ে ১৯৮৯ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। পরবর্তী বছর অর্থাৎ ১৯৯০ সনে নির্বাচনের মাধ্যমে পুনরায় সভাপতি নির্বাচিত হয়ে ১৯৯৩ সাল পর্যন্ত দায়িত্ব পালনকালে প্রেসক্লাবের প্রভূত উন্নয়ন সাধন করেন। ২০০২ সালে তিনি আবারও সভাপতি নির্বাচিত হয়ে ২০০৩ সাল পর্যন্ত এবং ২০০৬ সালে তিনি সাংবাদিকদের ব্যাপক সমর্থনে পুনরায় হবিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি নির্বাচিত হয়ে ২০০৮ সাল পর্যন্ত সাংবাদিকদের স্বার্থ রক্ষায় এবং প্রেসক্লাবের উন্নয়ন ও মর্যাদা বৃদ্ধিতে কাজ করে ব্যাপক প্রশংসা অর্জন করেন। হবিগঞ্জের প্রথিতযশা সাংবাদিক মোঃ আমীর হোসেন ১৯৭৮ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত ৬ বার সভাপতি নির্বাচিত হয়ে মোট ২৩ বছর সভাপতির দায়িত্ব পালনকালে সততা, নিষ্ঠা ও অত্যন্ত দৃঢ়তার সাথে হবিগঞ্জ প্রেসক্লাবের ও সাংবাদিকদের মর্যাদা বৃদ্ধির ক্ষেত্রে বলিষ্ঠ ভূমিকা রাখেন। স্বাধীনতা পরবর্তীকালে বিভিন্ন সময়ে তিনি বাংলাদেশ সাংবাদিক সমিতি কেন্দ্রীয় কমিটির সদস্য ও সহ-সভাপতির দায়িত্ব পালন করেন।
১৯৭৮ সালে মোঃ আমির হোসেন হবিগঞ্জ ফৌজদারী কোর্টে আইন পেশায় যোগদান করেন। পরবর্তীতে হবিগঞ্জ জজকোর্ট স্থাপিত হলে তিনি সংবাদিকতার পাশাপাশি হবিগঞ্জ জজকোর্টে আইন পেশায় আত্মনিয়োগ করেন। তিনি বেশ কয়েক বছর চুনারুঘাট উপজেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৯২ সালে আমীর হোসেন হবিগঞ্জ জেলা আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্য এবং ১৯৯৫ সালে তিনি বিপুল ভোটে জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক নির্বাচিত হয়ে সমিতির প্রভূত উন্নয়ন সাধন করেন। ২০০৭ সালে দেশে তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠিত হলে স্বনামধন্য অ্যাডভোকেট মোঃ আমির হোসেনকে হবিগঞ্জ জেলা জজকোর্টে পাবলিক প্রসিকিউটর (পিপি) নিয়োগ করা হয় ২০০৯ সাল পর্যন্ত তিনি সততা ও সুনামের সাথে পিপি’র দায়িত্ব পালন করেন।
আমির হোসেন হবিগঞ্জ মোহামেডান স্পোটিং ক্লাবের সাধারণ সম্পাদক, হবিগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার কার্যনির্বাহী কমিটির সদস্য এবং হবিগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতির দায়িত্ব পালন করেন দীর্ঘদিন। তিনি হবিগঞ্জ সুরবিতান ললিতকলা প্রশিক্ষণ কেন্দ্র এবং হবিগঞ্জ রেড ক্রিসেন্ট সোসাইটির আজীবন সদস্য। তিনি দীর্ঘদিন হবিগঞ্জ কোর্ট মসজিদ কমিটির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। হবিগঞ্জ মুক্ত স্কাউটসের প্রতষ্ঠাতা সদস্য এবং পরবর্তীতে এর সভাপতির দায়িত্ব পালন করেন। তিনি হবিগঞ্জ জেলা স্কাউটসের সহকারী কমিশনার হিসেবে দুই মেয়াদ দায়িত্ব পালন করেন। তিনি আঞ্জুমান মফিদুল ইসলাম হবিগঞ্জের সহ-সভাপতি হিসেবে কাজ করেছেন এবং হবিগঞ্জ জেলা প্রবীণ সংঘের সিনিয়র সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন। ১৯৭৮ সালে আইনজীবী হিসাবে হবিগঞ্জ বারে যোগদানের পর থেকে ৩৮ বছর যাবৎ তিনি আইন পেশায় নিয়োজিত ছিলেন। ১৯৭৯ সালে অ্যাডভোকেট মোঃ আমির হোসেন হবিগঞ্জ শহরের বিশিষ্ট ব্যবসায়ী, বাংলাদেশ অটো রাইস মিলের স্বত্বাধিকারী মোঃ খুর্শেদ মিয়ার প্রথমা কন্যা রোকেয়া বেগমের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। অ্যাডভোকেট মোঃ আমীর হোসেন ১৯৭৫ এবং ১৯৮৪ সালে ভারত সফর করেন এবং ২০১১ সালে স্ত্রী রোকেয়া বেগম সহ পবিত্র হজ্বব্রত পালন করেন। আমীর হোসেন ব্যক্তিগত জীবনের দুই কন্যা জিনাত আফজা রিপা ও নুসরাত আফজা রিনজন এবং এক পুত্র সন্তান মোঃ জুলফিকার হোসেন তানজিরের জনক। তার বড় মেয়ে জিনাত আফজা রিপা দর্শনে অনার্স মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। তার স্বামী এ.কে.এম শরীফ উদ্দিন খান কম্পিউটার ইঞ্জিনিয়ার। তিনি ঢাকায় একটি বিদেশী প্রতিষ্ঠানে কর্মরত। দ্বিতীয় মেয়ে নুসরাত আফজা রিনজন সমাজ বিজ্ঞানে অনার্স ডিগ্রি অর্জন করে তার স্বামী মোহাম্মদ বদরুল আলম শাহীনের সঙ্গে আমেরিকার নিউইয়র্কে বসবাস করছেন। একমাত্র পুত্র জুলফিকার হোসেন তানজির ল’তে মাস্টার্স ডিগ্রি অর্জন করে বর্তমানে আমেরিকায় একটি ল’ফার্মে চাকুরিরত।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com