সোমবার, ০৬ মে ২০২৪, ০২:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জে হঠাৎ শিলাবৃষ্টি ॥ ফসলের ব্যাপক ক্ষতি ॥ ১০ ঘন্টা বিদ্যুতবিহীন আজমিরীগঞ্জ উপজেলা নির্বাচনে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা সিলেট কিশোর হত্যার দায়ে বানিয়াচঙ্গের যুবক আটক আয়া চন্দনা রাণীর পোস্টিং লাখাই কাজ করছেন হবিগঞ্জ মাতৃমঙ্গল হবিগঞ্জ পৌরসভা থেকে অবসরপ্রাপ্ত ১৫ কর্মকর্তা-কর্মচারীকে বিদায় সংবর্ধনা সদর উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজল আহমেদের মনোনয়নপত্র বাতিল ধুলিয়াখাল থেকে ৬ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক ৩ ঘন্টার বৃষ্টিতে শহরে জলাবদ্ধতা ॥ ভোগান্তি উপজেলা পরিষদ নির্বাচন হবিগঞ্জ ও শায়েস্তাগঞ্জের ৭ প্রার্থীর মনোনয়ন বাতিল মানবসেবার প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

অরক্ষিত শায়েস্তাগঞ্জ বধ্যভূমি মুক্তিযোদ্ধাদের মাঝে হতাশা ॥ টেন্ডার হয়েছে, অচিরেই কাজ করা হবে-জেলা প্রশাসক

  • আপডেট টাইম মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২
  • ১২৮ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ শায়েস্তাগঞ্জের প্রাণকেন্দ্র দাউদনগর রেল গেইটের ঐতিহ্যবাহী বধ্যভূমিটি অযত্নে অবহেলায় পড়ে আছে। প্রতিদিনই সেখানে ময়লা আর্বজনার স্তুপ ফেলে রাখা হয়। পাশাপাশি ট্রেন ও সিএনজি অটোরিকশার যাত্রী এবং পাশে থাকা বস্তির শিশুরা আসা যাওয়ার পথে সেখানে মলমূত্র ত্যাগ করেন। এমনকি গরু ছাগলও ছড়ানো হয়। স্বাধীনতার ৫০ বছরেও অরক্ষিত অবস্থায় পড়ে আছে এ বধ্যভূমি। কেবল একটি সাইনবোর্ড বসানো বধ্যভূমিতে। তবে এখনো গড়ে ওঠেনি কোনো স্মৃতিস্তম্ভ। মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত এ বধ্যভূমি চিহ্নিতকরণসহ স্মৃতিস্তম্ভ নির্মাণের জন্য দাবি জানিয়েছেন স্থানীয় বাসিন্দা, সুশীল সমাজ, শায়েস্তাগঞ্জের মুক্তিযোদ্ধা ও শহীদদের স্বজনরা। জানা যায়, ১৯৭১ সালে পাক হানাদার বাহিনী কর্তৃক গণহত্যার এক শোকাবহ স্মৃতিচিহ্ন অঙ্কিত হয়ে আছে উপজেলার রেল জংশনের পাশের এ বধ্যভূমিতে। এখানে পাকবাহিনী লালচান্দ চা-বাগানসহ বিভিন্ন জায়গা থেকে মুক্তিযোদ্ধাসহ ১১ জনকে হত্যা করে গণকবর দেয়। এরা হলেন- রাজকুমার গোয়ালা, লাল সাধু, কৃষ্ণ বাউরী মেম্বার, দিপক বাউরী, মহাদেব বাউরী, অনু মিয়া, সুনীল বাউরী, নেপু বাউরী, রাজেন্দ্র রায়, গৌর রায় ও ভুবন বাউরী। এর মধ্যে শুধু অনু মিয়াই মুসলিম ধর্মের ছিলেন। শহীদ সবাই চুনারুঘাট উপজেলার লালচান্দ চা বাগানের বাসিন্দা ছিলেন। স্থানীয়রা বলছেন, এ শহীদদের যথাযোগ্য সম্মান দেওয়া বাঙালি জাতির দায়িত্ব ও কর্তব্যের অন্তর্ভুক্ত। সে বিবেচনায় শায়েস্তাগঞ্জের এ বধ্যভূমি উপযুক্ত মর্যাদা ও সম্মান পাওয়া থেকে অনেকাংশেই বঞ্চিত হচ্ছে। সরেজমিনে গিয়ে দেখা যায়, শায়েস্তাগঞ্জ বধ্যভূমি রেললাইন সংলগ্ন হওয়ায় রেললাইন অতিক্রম করা ছাড়া সেখানে যাওয়ার কোনো রাস্তা নেই। পৌরসভার ব্যবস্থাপনায় শায়েস্তাগঞ্জ-হবিগঞ্জ সড়ক থেকে বধ্যভূমিতে যাতায়াতের সুবিধার্থে একটি পাকা সড়ক নির্মাণ করা হলেও ওই সড়কটি এখন সিএনজি অটোরিকশার দখলে আছে। পাশে রয়েছে বস্তি। এ সড়ক দিয়ে মানুষ চলাচলের কোনো পরিবেশ নেই। এ বধ্যভূমি সংরণের জন্য তারকাঁটা দিয়ে বেড়া দেওয়া হয়েছিল। যার অধিকাংশই ছিঁড়ে ফেলা হয়েছে, ফলে এখনো অরতি অবস্থায় রয়েছে বধ্যভূমি। বধ্যভূমির সীমানা চিহ্নিত হলেও এর পবিত্রতা ও মর্যাদা রক্ষা নিশ্চিত হয়নি এখনো।
এ বিষয়ে উপজেলা চেয়ারম্যান ইকবাল হোসেন তালুকদার জানান, বারবার আইন শৃংখলা কমিটির সভায় আমি স্মৃতিসৌধ উপস্থাপন করেছি। আশা করি জেলা প্রশাসন তা করবে। জেলা প্রশাসক ইশরাত জাহান জানান, ইতোমধ্যে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ে আবেদনের প্রেক্ষিতে টেন্ডার হয়েছে। দায়িত্ব দেয়া হয়েছে গণপূর্ত বিভাগকে। কিন্তু ওয়াকফ্ স্ট্রেটের মামলার স্থগিতাদেশ থাকায় কাজ করা সম্ভব হচ্ছে না। অচিরেই সমস্যার সমাধান করে স্মৃতিসৌধ স্থাপনের ব্যবস্থা করা হবে। এ ছাড়া উপজেলা প্রশাসনকেও বলে দেয়া হয়েছে এর পবিত্রতা রক্ষা করার জন্য।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com