বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:২১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জের উপজেলা চেয়ারম্যান সেলিম চৌধুরী ও সেফু চৌধুরীসহ ৫ প্রার্থীর মনোনয়ন বাতিল আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার ১০ ঘন্টার মাথায় জামিন শায়েস্তাগঞ্জে সার-বীজ বিতরণ করলেন এমপি আবু জাহির উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোতাচ্ছিরুল ইসলামকে বার পঞ্চায়েতের সমর্থন শায়েস্তানগর তেমুনিয়ায় রাস্তার পাশে অবৈধ দোকান ॥ অভিযানে উচ্ছেদ নিষেধাজ্ঞা অমান্য করে শহরের প্রধান সড়ক দিয়ে ট্রাক-ট্রাক্টরের প্রবেশ লাখাইয়ে ৩০ পিস ইয়াবাসহ ইসমাইল গাজী গ্রেফতার বাহুবলে ১ চেয়ারম্যান ও ১ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন অবৈধ চুনারুঘাটে দিনব্যাপী এডিএসআরএমটিপি প্রকল্পের নন গ্রুপ কৃষক-কৃষাণী প্রশিক্ষণ শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক

বানের পানিতে সদর ও লাখাই’র ৫টি ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত জেলা জুড়ে বাড়ছে পানি ॥ ‘শহর রক্ষা বাঁধ’ হুমকিতে

  • আপডেট টাইম মঙ্গলবার, ২১ জুন, ২০২২
  • ১৭৯ বা পড়া হয়েছে

স্টাপ রিপোর্টার ॥ হবিগঞ্জের সার্বিক বন্যা পরিস্থিতি আরও অবনতি হয়েছে। জেলার ৪ উপজেলায় ৩৪ টি ইউনিয়নের প্রায় ১ হাজার গ্রামে পানি প্রবেশ করেছে। বানভাসি মানুষের দুর্ভোগ চরমে পৌঁছেছে। খোয়াই নদীর পানি সীমান্ত সংলগ্ন বাল্লা পয়েন্টে বিপদসীমার ১৪৭ সেন্টিমিটার ও হবিগঞ্জ সদরে মাছুলিয়া পয়েন্টে ৫ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে বলে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে। যেকোনো সময় শহরের বাধ ভেঙ্গে যেতে পারে এ আশংকায় শহরবাসীকে সর্তক থাকার জন্য মাইকিং করছে জেলা প্রশাসন। এদিকে রাত ৯টার দিকে সদর উপজেলার গোপালপুরে বাঁধ ভেঙ্গে যায়। এতে আশপাশের নিম্নাঞ্চল প্লাবিত হয়।
এছাড়া কুশিয়ারা নদীর পানিও বেড়ে যাওযায় নবীগঞ্জ ও আজমিরিগঞ্জ উপজেলায় নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। নবীগঞ্জ উপজেলার ৯ টি, লাখাই উপজেলায় ৪ টি, বানিয়াচঙ্গ উপজেলায় ১৫ টি ইউনিয়ন এবং আজমিরিগঞ্জ পৌর এলাকাসহ ৫ টি ইউনিয়ন এখন বন্যার কবলে। এর আগে হবিগঞ্জ সদর উপজেলার লুকড়া নামকস্থানে খোয়াই নদীর বাধ ভেঙ্গে পানি হবিগঞ্জ ও লাখাই উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত করছে।
এদিকে তথ্য অফিসের মাইকিংয়ে বলা হয়, খোয়াই নদীর বাল্লা পয়েন্টে পানি বিপদ সীমার ১২৭ সেন্টিমিটার এবং শহরের মাছুলিয়া পয়েন্টে পাঁচ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে শহরের বাঁধ হুমকির মুখে রয়েছে। তাই যে কোনো পরিস্থিতি মোকাবিলায় শহরবাসীকে সতর্ক থাকতে হবে।
এ ছাড়া হবিগঞ্জ শহরের ঝুঁকিপূর্ণ এলাকা পরিদর্শন করেন সদর-লাখাই আসনের এমপি এডভোকেট মো. আবু জাহির, পুলিশ সুপার এসএম মুরাদ আলি ও মেয়র আতাউর রহমান সেলিমসহ প্রশাসনের কর্তাব্যক্তিরা।
গতকাল সোমবার লাখাই উপজেলার বিভিন্নস্থান ঘুরে দেখা গেছে, বাড়িঘরে বন্যার পানি প্রবেশ করায় লোকজন তাদের জানমাল নিয়ে আশ্রয় কেন্দ্রের দিকে ছুটছেন। লাখাই স্বজন গ্রামের নৌকার মাঝি লুৎফুর মিয়া বলেন, গত ১ সপ্তাহ ধরে লাখাই ইউনিয়নের বেশ কটি গ্রাম পানিতে নিমজ্জিত। অনেকের কাঁচাঘর বাড়ি পানিতে ভেসে গেছে। অনেকেই খোরাকির ধান পানির দরে বিক্রি করে দিচ্ছেন। বাজারে যেখানে ৯ শ থেকে ১ হাজার টাকা দরে ধান বিক্রি হচ্ছে, সেখানে বন্যা কবলিত এলাকার কৃষকরা ৬/৭ শ টাকা দরে গোলার ধান বিক্রি করে দিচ্ছেন। তিনি আরও বলেন, ২০০৪ সালের বন্যার পর এতো পানি আর দেখিনি।
জেলা পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী (অতিরক্তি) মিনহাজ আহমেদ শোভন বলেন, “পানি প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। আর বৃষ্টি না হলেও রাত পর্যন্ত পানি বৃদ্ধি হতে পারে। প্রতি ঘন্টায় পানি বৃদ্ধি ১০ সেন্টিমিটার করে বৃদ্ধি পাচ্ছে। এতে শহর রা বাঁধ ঝুঁকিতে রয়েছে।”
“আমরা সেটি সার্বণিক মনিটরিং করছি এবং বালুর বস্তা ফেলা হচ্ছে। তবে পানি বৃদ্ধির এই ধারা অব্যাহত থাকলে বাঁধ উপচে শহরে পানি প্রবেশ করার আশঙ্কা রয়েছে।”
তিনি আরও বলেন, যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতির জন্য শহরবাসীকে সতর্ক থাকতে হবে। এদিকে, খোয়াই নদীর তীরবর্তী নিচু এলাকা প্লাবিত হয়েছে। এতে ওই এলাকার বেশ কিছু পরিবার পানিবন্দি হয়ে আছেন।
অপরদিকে নদনদীর পানি বৃদ্ধি পাওয়ায় নবীগঞ্জ, আজমিরীগঞ্জ, বানিয়াচং, লাখাই, চুনারুঘাট, শায়েস্তাগঞ্জ, মাধবপুর উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হচ্ছে।
এছাড়াও গতকাল সোমবার নবীগঞ্জে বন্যা পরিস্থিতির সার্বিক কার্যক্রম তদারকি এবং মনিটরিং করতে উপজেলার বিভিন্ন আশ্রয়কেন্দ্র পরিদর্শন করেছেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট ইশরাত জাহান। এসময় আরও উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মিন্টু চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার , উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা, এসিল্যান্ড, সরকারি কর্মকর্তা, ইউপি চেয়ারম্যান ও অন্যান্য সংশ্লিষ্ট সকল।
জেলা প্রশাসক দিঘলবাক ইউপির গালিমপুর, মাধবপুর, মতিউর রহমান উচ্ছ বিদ্যালয় এ সরকার প্রদত্ত খাদ্য সহায়তা বিতরণ করেন। তিনি জানান, পর্যাপ্ত পরিমাণ খাদ্য সহায়তা রয়েছে। সকলকে সাথে নিয়ে যথাযথ বিতরণে দিক নির্দেশনা প্রদান করেন।
সরকারি হিসেব অনুযায়ী এ পর্যন্ত ওই ৪ উপজেলার ১৫ হাজার ২শ পরিবারের প্রায় অর্ধ লাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। তবে বেসরকারি হিসেবে এর সংখ্যা দ্বিগুণ। সূত্র জানায়, নবীগঞ্জে ২ হাজার ২০০ জন, আজমিরিগঞ্জ ২ হাজার ৪০০ জন, লাখাই ৩৮০ জন ও বানিয়াচঙ্গে ৩ হাজার ৮০৪ জন আশ্রয়কেন্দ্রে উঠেছেন।
জেলা প্রশাসক ইশরাত জাহান জানান, খোয়াই নদীর শহর বাধ নিরাপত্তার জন্য পাহারাদার নিযুক্ত করা হয়েছে। তিনি জানান, জেলার ১১৮ টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। বন্যার্তদের জন্য এ পর্যন্ত ৩৫ টন চাল, নগদ ৫ লাখ টাকা, ২ হাজার শুকনো খাবার প্যাকেট পাঠানো হয়েছে। এদিকে আশ্রয় কেন্দ্রে টয়লেট অপ্রতুল থাকায় আশ্রিত লোকজনকে দুর্ভোগ পোহাতে হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com