শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

হবিগঞ্জ জেলায় সরকারিভাবে হজ্বে যাচ্ছেন মাত্র ৪ জন ॥ বেসরকারিভাবে ১ হাজার

  • আপডেট টাইম মঙ্গলবার, ২০ আগস্ট, ২০১৩
  • ৪০২ বা পড়া হয়েছে

আব্দুল হালীম ॥ হজ্বযাত্রীদের জন্য গাইড হিসেবে থাকা সরকারি কর্মকর্তাদের কতর্ব্য অবহেলা ও ঔদাসিনতার কারনে হবিগঞ্জ জেলা থেকে সরকারি ব্যবস্থাপনায় মাত্র ৪ জন পবিত্র হজ্ব পালনে সৌদী গমন করছেন। পাশাপাশি বেসরকারিভাবে হজ্বব্রত পালনে যাচ্ছেন কমপক্ষে ১ হাজার নারী-পুরুষ। সরকারিভাবে নানা সুযোগ-সুবিধা থাকা সত্বেও শুধুমাত্র গাইডদের অবহেলার কারনে হজ্বযাত্রীরা বিড়ম্বনায় পড়ছেন। এতে করে প্রতি বছর সরকার হারাচ্ছে মোটা অংকের রাজস্ব। অন্যদিকে মধ্যস্বত্তভোগী দালালরা লাভবান হচ্ছে।
হবিগঞ্জ ইসলামিক ফাউন্ডেশন সূত্রে জানা যায়, সরকারিভাবে ১নং গ্র“পে হজ্বযাত্রীদের জন্য ব্যয় ধার্য করা হয়েছে ৩ লাখ ৪৭ হাজার ২৭ টাকা এবং ২ নং গ্র“পে ২ লাখ ৭৮ হাজার ৭শ ৪২ টাকা। এদিকে বেসরকারিভাবে ব্যয় ধরা হচ্ছে ২ লাখ ৭৮ হাজার ৭শ ৪২ টাকা। ইসলামিক ফাউন্ডেশন সূত্র জানায়, সরকার হজ্বযাত্রীদের জন্য মক্কা ও মদীনা শরীফে ভালো বাড়ি ভাড়া করে। পাশপাশি বেসরকারিভাবে একই বাড়িতে গাদাগাদি করে অনেকজন হজ্বযাত্রীকে থাকতে হয়। তারা জানান, সরকারিভাবে হজ্বযাত্রীরা সৌদী আরব যেতে না পারলে টাকা ফেরত দেবে সরকার এবং সৌদী আরবে কোন দূর্ঘটনায় পতিত হলে সরকার ক্ষতিপূরণ প্রদান করবে। পাশাপাশি বেসরকারিভাবে হজ্বযাত্রীরা সৌদী আরবে দূর্ঘটনার কবলে পড়লে কোন ক্ষতিপূরণ পাওয়ার সম্ভাবনা নেই। তারা আরও জানায়, তবে সৌদী আরবে সরকারি হজ্বযাত্রীদের জন্য দায়িত্বে থাকা গাইডগনের অবহেলা ও খামখেয়ালীর কারনে হজ্বযাত্রীরা ভোগান্তি পড়তে হয়। ইসলামী ফাউন্ডেশন সূত্র এরা জানায়, এবার বাহুবল উপজেলার চন্দ্রছড়ির রাজিয়া খানম, সৈয়দ আব্দুল মালিক, সদর উপজেলার আব্দুস সেলিম ও বাহুবল কৃষি ব্যাংক শাখার ব্যবস্থাপনায় একজনসহ মোট ৪ জন সরকারিভাবে হজ্বব্রত পালনে করছেন। এ ব্যাপারে হজ্বপালনকারী জনৈক জনপ্রতিনিধি জানান, ২০১২ সালে একজন গাইড তার ৯ জন হজ্বযাত্রীর সকলকেই হারিয়ে ফেলেন। শুধু তাই নয় হজ্বযাত্রীদের জন্য দেয়া প্রতিশ্র“তি মোতাবেক দায়িত্ব পালন করে না। পাশপাশি বেসরকারিভাবে হাজীরা নানা রকম সুযোগ-সুবিধা পায়। যে সব কারনে সরকারিভাবে কেউ হজ্বব্রত পালনে অনীহা প্রকাশ করেন। এ ব্যাপারে হবিগঞ্জ ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক আব্দুল মালেক জানান, সরকারিভাবে মাত্র ৪ জন হজ্বে যাচ্ছেন। তবে বেসরকারিভাবে হজ্বযাত্রীদের কোন তালিকা তাদের কাছে নেই। তিনি জানান সৌদী আরবে গাইডদের অবহেলার কারনে সরকারি ব্যবস্থাপনায় অনেকে হজ্বে যাচ্ছেন না। তবে সরকারিভাবে নানা রকম সুযোগ সুবিধা রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com