শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জ-মার্কুলী সড়কে সিএনজির মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ১ সদর হাসপাতালে ডাক্তার থাকে ঘুমে ॥ চিকিৎসা করে ইর্ন্টানীরা হবিগঞ্জ শহরে পকেটমারের অভিযোগে আওয়াল আটক মাধবপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী সৈয়দ মোঃ শাহজাহানের গণসংযোগ লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন

নবীগঞ্জের যানজট ও তার প্রতিকার

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী, ২০২২
  • ৩০৯ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জবাসীর কাছে অভিসপ্ত ও অতিপরিচিত এবং অসহ্য যন্ত্রনাদায়ক নাম যানজট। গত দু’দিন ধরে শহরের যানজট নিরসনে উপজেলা ও পৌর প্রশাসনের চলছে অভিযান। উচ্ছেদ করা হয়েছে ফুটপাতের দোকান পাট। মোবাইল কোর্ট পরিচালনা করে জরিমানা আদায় করা হচ্ছে। তবে অভিযান করলেই হবে, যানজটের কবল থেকে নবীগঞ্জবাসীকে রক্ষা করতে হলে দীর্ঘমেয়াদী ব্যবস্থা ও পরিকল্পনা গ্রহনের দাবী সুশীল সমাজের। রাজধানী ঢাকাসহ দেশের বেশ কয়েকটি শহরের সাথে তাল মিলিয়ে নবীগঞ্জে এই সমস্যা প্রকট। ক্রমাগত ভাবে বেড়েই চলেছে যানজট সমস্যার তীব্রতা। ঘর থেকে বেরুনো মানেই যানজটের সম্মূখীন হওয়া। এ শহরে যানজট সমস্যার বেশ কয়েকটি কারনও রয়েছে। এরমধ্যে রাস্তায় জায়গা না রেখেই অপরিকল্পিতভাবে বাড়িঘর ও দোকান পাট গড়ে উঠেছে। অধিকাংশ দোকানের সামনে উঠতি দোকান (যা দোকানের সামনে রাস্তার উপর) ভাড়া দেয়া। ফলে রাস্তার জায়গার অভাবে যানজট বাড়ছে। এছাড়া গাড়ি চালকদের অজ্ঞতা, রিক্সার আধিক্য, ট্রাফিক নিয়ন্ত্রকের উদাসীনতা, ট্রাফিক আইন মেনে না চলা, একে অপরকে অভারটেক করে চলাচল ইত্যাদি বিভিন্ন কারনে শহরে প্রতিনিয়ত যানজট সমস্যা ভয়াবহ রূপ ধারন করেছে।
এর মধ্যে যানজট এই শহরের প্রতিদিনের প্রধান আলোচনার বিষয়। যানজটকে বাস্তবতা মেনে নিয়েই যেন পথচারী ও সাধারণ মানুষ তাদের দিনের কর্মসূচি ঠিক করে থাকে। যানজটের কারণে মৌলিক কিছু সমস্যার মুখোমুখি হতে হচ্ছে তাদের। ভবিষ্যতের কথা ভেবে এগুলোর প্রতিকারের উপায়ও নির্ধারণ করা প্রয়োজন। নবীগঞ্জ শহরে তীব্র যানজট শুধু মাত্র ফুটপাতে দোকান গুলোই নয়, যানজটের প্রধান কারন হচ্ছে অতিরিক্ত বিভিন্ন ধরনের যানবাহনসহ অপরিকল্পিতভাবে গড়ে উঠা রাস্তার পাশে বাড়িঘর-দোকান পাট নির্মাণ, বিল্ডিনের কাজের নির্মাণ সামগ্রী রাস্তায় রাখা, দিন দুপুরে মালবাহি গাড়ীর লোড আনলোড করা ইত্যাদি।
যানজটে ক্ষতি সমুহ ঃ
১. কর্মঘণ্টা নষ্ট ঃ অসহনীয় যানজটের কারণে একজন মানুষের প্রতিদিনের ৮ কর্মঘণ্টার মধ্যে প্রায় ১/২ ঘন্টা সময় রাস্তায় কাটাতে হয়। যানজট যদি না থাকত তাহলে তার প্রতিদিনের এতটা সময় নষ্ট হতো না। দ্বিগুণ সময় কাজ করে আয়ও বাড়ত। ফলে দেখা যাচ্ছে, যানজট আমাদের জীবনমানের উন্নতিতে বাধা সৃষ্টি করছে।
২. শিশুর মেধা বিকাশে বাধা ঃ স্কুলে আসা-যাওয়ার পথে কিংবা কোথাও যাওয়ার প্রয়োজনে যানজটে থাকার কারণে শিশুরা মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হয়। স্কুল শেষে তাদের বিনোদন বা খেলাধুলার জন্য যে সময়টা দরকার তা নষ্ট হচ্ছে যানজটে বসে থেকে।
৩. বায়ুদূষণ এবং রোগ বৃদ্ধি ঃ যানজটের কারনে দীর্ঘক্ষণ গাড়ির ইঞ্জিন চালু থাকার ফলে শহরে বায়ু দূষিত হচ্ছে। ফলে অ্যাজমা, হাঁপানিসহ নানা রোগে আক্রান্ত হচ্ছে মানুষ। দীর্ঘক্ষণ যানজটে পা গুটিয়ে গাড়ির মধ্যে বসে থাকার কারণে হাঁটু, কোমর ও মেরুদ-ের বিভিন্ন সমস্যা তৈরি হচ্ছে মানুষের।
৪. প্রজন্ম বিদেশমুখী হচ্ছে ঃ দেশের প্রচুর মেধাবী ছেলেমেয়ে যারা বিদেশে পড়াশোনার জন্য গিয়ে আর দেশে ফিরছে না। কারণ দিন দিন অসহনীয় হয়ে ওঠা এখানকার জীবনযাপন। ফলে দেশ মেধাবী ছেলেমেয়ে হারাচ্ছে। তারা বাইরের উন্নত দেশে কয়েক বছর কাটিয়ে এই যানজটের শহরে আর ফিরতে চায় না।
৫. প্রবাসীদের দেশে বিনিয়োগে অনীহা ঃ প্রবাসী অনেক বিত্তবান আছেন যারা দেশে ফিরে আসতে চান এবং এখানে বিভিন্ন মাধ্যমে বিনিয়োগ করতে চান। কিন্তু শহরের পরিবহন, যোগাযোগ ও যানজটের কথা ভেবে সেই ভাবনায় অনীহা তৈরি হয়। প্রবাসী কারও বয়স যদি ৫০-৬০ বছর হয়, তিনি হয়তো ভাবেন তার ছেলেমেয়ে পরে সেই ব্যবসা চালাবেন। কিন্তু আমাদের এখানকার অবস্থা দেখে বিদেশে বড় হওয়া তার ছেলেমেয়ে বাবাকে বিনিয়োগে নিরুৎসাহিত করে।
৬। শহরে অবৈধভাবে গড়ে উঠেছে অটো রিক্সা, টমটম, মিশুক ও রিক্সার স্ট্যান্ড। নবীগঞ্জ শহরে বর্তমানে কমপক্ষে কয়েক হাজার রিক্সা, মিশুক ও টমটম গাড়ী রয়েছে এছাড়া রয়েছে হাজার খানেক সিএনজি। পৌর কর্তৃপক্ষ এ পর্যন্ত প্রায় আড়াই শত রিক্সা, মিশুক ও টমটম গাড়ীর অনুমতি পত্র প্রদান করেছেন। বাকী অবৈধ গাড়ীর বিষয়ে কার্যত কোন প্রতকার নেই।
৭। নবীগঞ্জ শহরের থানা পয়েন্টে রয়েছে বিশাল আকৃতির দু’টি গাছ এবং রাস্তার উপর বৈদ্যুতিক খুটি। এ সব অপসারনের কোন উদ্যোগ না নেয়া।
যানজট নিরসনে কিছু ভাবনা-
১। হবিগঞ্জ-নবীগঞ্জ সড়ক হতে শেরপুর সড়কের সাথে বাইপাস রাস্তা নির্মাণ ২। শহরের ভিতরে ছোট ছোট বিকল্প রাস্তা তৈরি বা সচল করা ৩। ট্রাফিক পুলিশের জনবল বৃদ্ধি করা এবং যানজট নিরসনে যথাযথ দায়িত্ব পালন করা ৪। গাড়ির চালকদের ট্রাফিক আইন মানার এবং ওভারটেক না করার বিষয়ে সচেতন করে তোলা ৫। শহরের রাস্তাগুলো প্রশস্ত করা এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের পৌর গ্রোথ সেন্টারে বাজার বসানোর সুষ্ট পরিবেশ তৈরী করা ৬। অবৈধ রিক্সা, মিশুক, টমটমের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া এবং শহরের তুলানায় অতিরিক্ত রিক্সা, মিশুক ও টমটমের অনুমতিপত্র দেয়া থেকে বিরত থাকা। ফলে শহরের চাপ কমে যানজট অনেক কমে আসবে। এ ছাড়া যানজট নিরসনে আরও অনেক জরুরি পদক্ষেপ গ্রহণ করা অতি প্রয়োজন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com