শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জ-মার্কুলী সড়কে সিএনজির মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ১ সদর হাসপাতালে ডাক্তার থাকে ঘুমে ॥ চিকিৎসা করে ইর্ন্টানীরা হবিগঞ্জ শহরে পকেটমারের অভিযোগে আওয়াল আটক মাধবপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী সৈয়দ মোঃ শাহজাহানের গণসংযোগ লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন

শায়েস্তাগঞ্জে রেলওয়ে সিগন্যাল ঘরে ফাটল ! ধ্বসে পড়ার উপক্রম

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
  • ২৪৩ বা পড়া হয়েছে

মোহাম্মদ জালাল উদ্দিন ॥ ব্রিটিশ আমলে ১৯০৩/৪ সালে প্রতিষ্ঠিত শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশন। ঠিক সেই সময়ই রেলওয়ে সিগন্যাল ঘরটি নির্মাণ করা হয় বলে ধারণা করা হচ্ছে। শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশন জেলার একটি গুরুত্বপূর্ণ জংশন হিসেবে পরিচিত। এক সময় শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশন থেকে হবিগঞ্জের উদ্দেশ্যে একটি ট্রেন ছেড়ে যেত। অপরদিকে আসামপাড়া বাল্লা বর্ডার পর্যন্ত অন্য আরেকটি ট্রেন ট্রেন ছেড়ে যেত। যে কারণে এটিকে জংশন হিসেবেই চিহ্নিত করা হয়। ঢাকা-চট্টগ্রাম ঢাকা সিলেট এই জংশন এর উপর দিয়েই এখন পর্যন্ত নিয়মিত ট্রেনগুলো যাতায়াত করছে। বর্তমানে হবিগঞ্জের সাথে এবং আসামপাড়া বর্ডারের সাথে রেল যোগাযোগ বিচ্ছিন্ন আছে। তৎকালীন সময়ে এনালগ পদ্ধতিতে সিগ্নাল এর মাধ্যমে সেগুলো চলত। বর্তমান সময়ে ডিজিটাল পদ্ধতিতে সিগন্যাল রেল যাতায়াত করার কারণে, পুরাতন ডিজিটাল সিগন্যাল ঘরটি একেবারেই অকেজো হয় পড়ে আছে।
ব্রিটিশ আমলে নির্মিত এই ঘরটি বর্তমানে মারাত্মক ঝুঁকিপূর্ণ অবস্থায় দাঁড়িয়ে আছে। বেশ কয়েকটি জায়গায় দেখা দিয়েছে ফাটল। যে কোনো মুহুর্তে ঘরটি ধ্বসে পড়তে পারে। ঘরটির পাশ দিয়ে রেললাইন বহমান এবং সাধারণ মানুষের যাতায়াত থাকায় যে কোন মুহূর্তে যে কারো উপরে অথবা ট্রেনের উপরেও ঘরটি ধসে পড়লে মারাত্মক দুর্ঘটনা ঘটে যেতে পারে।
এ ব্যাপারে শায়েস্তাগঞ্জ রেলওয়ে (ওডও) শায়েস্তাগঞ্জের উর্দ্ধতন সহকারি কার্য আশিকুর রহমান এর সাথে কথা বললে তিনি বলেন, রেল স্টেশনটি আধুনিকায়নের কাজ চলছে, ইতিমধ্যেই উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে কথা বলেছি, হয়তো প্রয়োজনীয় একটি ব্যবস্থা গ্রহণ করা হতেও পারে। এছাড়া শায়েস্তাগঞ্জ রেলওয়ে সিগন্যাল (এমএস) শারিফ খান জানান, আমরা এখন ডিজিটাল পদ্ধতিতে সিগনাল কার্য চালিয়ে নিচ্ছি সেহেতু এনালগ পদ্ধতিতেই সিগন্যাল ঘটি আমাদের কোন কাজে আসছে না, অবশ্যই এটি একটি ঝুঁকিপূর্ণ ঘর যেকোনো মুহূর্তে অঘটন ঘটতে পারে। বিষয?টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবগত করা আছে।
শায়েস্তাগঞ্জ রেলওয়ে স্টেশন মাস্টার এ বি এম সাইফুল ইসলাম এ ব্যাপারে জানান, আসলে আমরা এখন আধুনিক পদ্ধতিতে ট্রেন পরিচালনা করছি, সে কারণে এই ঘরটি আমাদের কোনো প্রয়োজন নেই। যেহেতু ঘরে ফাটল দেখা দিয়েছে এবং এটি বহু পুরনো সেহেতু সেটিকে সরিয়ে ফেলাই উত্তম। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি বিবেচনায় আনবেন বলে আমি মনে করি।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com