শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:১৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

নবীগঞ্জে টানা বর্ষনে অনেক এলাকা প্লাবিত কয়েক শতাধিক পরিবার পানিবন্দি

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৪ জুন, ২০১৪
  • ৩৪৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ ৩ দিনের বারি বর্ষনে নবীগঞ্জে জনজীবনে চরম দুর্ভোগ নেমে এসেছে। অপেক্ষাকৃত ভাটি এলাকাগুলোতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। বৃষ্টির কারণে রাস্তাঘাটে লোক চলাচল কমে গেছে, বাজারের ফুটপাতের দোকানিরা দোকান খোলতে পারছে না, ঘন ঘন বিদ্যুত বিভ্রাট ঘটছে। ফলে কলকারখানায় উৎপাদন ব্যাহত হচ্ছে। বর্ষণে নবীগঞ্জের শহরতলীর কয়েকটি এলাকাসহ উপজেলার কুশিয়ারা নদীর পানি বিপদসীমা অতিক্রম করায় তীরবর্র্তী এলাকার মানুষ আতংকের মাঝে দিনাপাত কাটাচ্ছেন। অপরদিকে উপজেলার আউশকান্দি ইউনিয়নের পারকুল গ্রামে অবস্থিত বিবিয়ানা বিদ্যুৎ প্ল্যান্ট কর্তৃপক্ষের অবহেলায় এলাকার পাহারপুর গ্রামে অন্তত শতাধিক পরিবার পানিবন্দি হয়ে চরম দুভোগে পড়েছে। পানিবন্দি পরিবারগুলোর ঘরবাড়ি, গাছপালা ও রাস্তাঘাটের ব্যাপক ক্ষতি হয়েছে। সৃষ্ট এ জলাবদ্ধতার কারণে এলাকার সাধারণ মানুষের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়েছে। তাদের দুর্ভোগের জন্য বিদ্যুৎ প্ল্যান্ট কর্তৃপক্ষকে দায়ী করছে। দুর্ভোগের শিকার লোকজন জানান, বিদ্যুৎ প্ল্যান্টের পার্শ¦বর্তী পিডিপির পাওয়ার প্ল্যান্ট ২৬ একর ভূমি অধিগ্রহন করে কুশিয়ারা নদী থেকে বালু উত্তোলন করে দীর্ঘদিন ধরে ভরাট কাজ করছে। কিন্তু পানি নিষ্কাশনের কোন ব্যবস্থা না রাখায় বর্ষা মৌমুসে অতি বৃষ্টির কারনে গ্রামের দিকে পানি প্রবাহিত হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে পাহারপুর গ্রামের শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। ভরাটের কাজ শেষ পর্যায়ে এলেও পাওয়ার প্ল্যান্টের পানি নিষ্কাশনের সঠিক কোন রাস্তা না থাকায় ওই গ্রামের দিকে পানি প্রবাহিত হয়ে বড় বড় নালা সৃষ্টি হয়েছে। গ্রামবাসীর অভিযোগ প্রশাসনিক কর্মকর্তাসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট লিখিত অভিযোগ দেওয়ার হলেও তাদের অবহেলায় গ্রামের মানুষ প্রায় ৪ সপ্তাহ ধরে পানিবন্দি অবস্থায় মানবেতর জীবন যাপন করছেন। তাদের দুর্দশা চিন্তা না করেই কর্তৃপক্ষ তাদের কাজ চালিয়ে যাচ্ছে। গতকাল সকালে সরেজমিনে ঘুরে পাহারপুর গ্রামের পানিবন্দি মানুষের দুর্দশা চোখে পড়ে। অনেকেই বাড়ি ঘর ফেলে অন্যত্র চলে গেছেন। এদিকে বর্ষণের ফলে নবীগঞ্জ পৌর এলাকার হরিপুর, পিরিজপুরের ৩টি রাস্তা তলিয়ে গিয়ে পানি উপছে উঠে নবীগঞ্জ-বানিয়াচং সড়কের ওই অংশ তলিয়ে গেছে। ওই সড়কের পানি নিষ্কাশনের খালে কিছু প্রভাবশালীরা অপরিকল্পিতভাবে মাটি ভরাট ও ঘর নির্মাণ করায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে বলে স্থানীয় লোকজন অভিযোগ করেছেন।
এলাকাবাসীর সাথে কথা বলে জানা গেছে-যে সব ছোট বড় নালা ও নদী দিয়ে পানি নিষ্কাশন হত সেব নদী-নালা ভরাট হয়ে যাওয়ায় স্থানে স্থানে প্রভাবশালীরা দখলে নিয়ে কোথায়ও কোথায়ও বাধ দেয়া হয়েছে আবার কোথায়ও কোথায়ও ঘরবাড়ি নির্মাণ করা হয়েছে। ফলে দ্রুত পানি নিষ্কাশন হচ্ছেনা। এতে করে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে জনদুর্ভোগ দেখা দিয়েছে। পানি নিষ্কাশনের এসব নদী-নালা উন্মুক্ত করে না দিলে এ দুর্ভোগের লাঘব হবে না বলে দুর্ভোগের শিকার লোকজন জানান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com