শনিবার, ০৮ মে ২০২১, ০৪:১৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
প্রসঙ্গ নিম্বর টাওয়ার ॥ ৫০ লাখ টাকা ঘুষ দাবি! নবীগঞ্জের ভূমি উপসহকারী কর্মকর্তা আবিদ আলী বরখাস্ত হবিগঞ্জে জমে উঠেছে ঈদ বাজার ॥ স্বাস্থ্যবিধি পালনে প্রশাসন কঠোর বাংলাদেশি-আমেরিকান দুই ভাই তীর্থ ও তন্ময়ের সাফল্য খোশ আমদেদ মাহে রমজান ॥ আজ ২৫ রমজান লোকড়ায় অর্থ সহায়তা বিতরণ করলেন এমপি আবু জাহির বানিয়াচংয়ের ঐতিহ্যবাহী ঠাকুরানী দিঘী রক্ষায় এলাকাবাসীর অভিযোগ ॥ ড্রেজার মেশিন জব্দ খালেদা জিয়ার সুস্থতা কামনায় জেলা যুবদলের দোয়া ও ইফতার মাহফিল বানিয়াচংয়ে অভ্যন্তরীণ বোরে ধান সংগ্রহের উদ্বোধন রিচি গ্রামে ট্রাক্টরের চাপায় স্কুল ছাত্র নিহত শায়েস্তাগঞ্জ নতুন ব্রীজে বাস উল্টে ১৫ জন যাত্রী আহত
খোশ আমদেদ মাহে রমাদ্বান

খোশ আমদেদ মাহে রমাদ্বান

এক্সপ্রেস ডেস্ক ॥ আজ ৪ রমজান। রমজান মাসের একটি বিশেষ নামাজ হচ্ছে সালাতুত্ তারাবীহ্ বা তারাবীহর নামাজ। নামাজ ফারসী শব্দ। আরবী সালাত শব্দের অর্থ হিসেবে নামাজ শব্দ এসেছে। আমাদের দেশে সালাতের চেয়ে নামাজ শব্দটিই বেশি প্রচলিত। তারাবীহ্র নামাজ কেবলমাত্র রমজান মাসেই। এশার নামাজের পরে এবং বিতরের নামাজের আগে দুই দুই রাকাত করে দশ সালামে বিশ রাকাত আদায় করতে হয়। এই নামাজ সুন্নতে মুয়াক্কাদা।
এখানে উল্লেখ্য যে, সুন্নাত দুই প্রকার, যথা সুন্নতে মুয়াক্কাদা এবং সুন্নতে গায়েব মুয়াক্কাদা। সুন্নতে মুয়াক্কাদা ওয়াজিবের কাছাকাছি। বিনা কারণে তা বর্জন করলে গুণাহ্ হবে। সুন্নতে গায়েব মুয়াক্কাদায় প্রচুর সওয়াব আছে কিন্তু ছেড়ে দিলে দোষের হয় না।
তারাবীহ নামাজ জামাতের সাথে আদায় করলে সওয়াব বেশি পাওয়া যায়। হাদীস শরীফে তারাবীহ্র নামাজের অনেক মাহাত্ম্য বর্ণিত আছে। হযরত আবু হুরায়রা রাদিআল্লাহ্ তা’আলা আনহু থেকে বর্ণিত আছে যে তিনি বলেছেন আমি হযরত রাসুলুল্লাহ্ সাল্লাল্লাহু আলায়হি ওয়া সাললামকে বলতে শুনেছি, যে ব্যক্তি রমজানে ইমানের সাথে এবং সওয়াব লাভের আশায় তারাবীহ্র সালাত আদায় করবে তার পূর্ববর্তী গুণাহ্ মাফ করে দেয়া হবে।(বুখারী শরীফ) তারাবীহ্ শব্দের অর্থ বিরাম। এই নামাজে প্রতি চার রাকাত অন্তর কিছু সময় বিরাম নেয়া হয়। এই বিরামকালে যে দোয়াখানি পাঠ করা হয় তা হচ্ছে সুবহানা যিল মুলকি ওয়াল মালাকুতি, সুবহানা যিল ইযযাতি ওয়াল আযমাতি ওয়াল হায়বাতি ওয়াল কুদরাতি ওয়াল কিবরিয়ায়ী ওয়াল জাবারুতি, সুবহানাল মালিকিল হায়যিল্লাযী লা ইয়ানামু ওয়ালা ইয়ামুতু আবাদান আবাদান, সুববুহুন কুদ্দুসুন রব্বানা ওয়াল রব্বুল মালাইকাতি ওয়াররূহ। এই দোয়ার বাংলা অর্থ এরূপ ঃ পবিত্রতা ঘোষণা করছি সেই মহান সত্তার যিনি রাজ্য ও রাজত্বের অধিপতি, পবিত্রতা ঘোষণা করছি সেই মহান সত্তার যিনি ইজ্জত, মহত্ত্ব, প্রতাপ-প্রতিপত্তি, শক্তিমত্তা, সৌকর্য ও মাহাত্ম্যের অধিপতি, পবিত্রতা ঘোষনা করছি সেই মহান সত্তার যিনি মালিক, চিরঞ্জীব যার ঘুম নেই, যার মৃত্যু নেই, তিনি সদাসর্বদা বর্তমান, তিনিই মহিমাময়, পবিত্র, তিনিই আমাদের রব্ এবং রব্ ফেরেস্তাদের ও রুহের। তারাবীহ্র নামাজ সায়িম মননে প্রফুল্লতার সৌকর্য এনে দেয় এবং সামাজিক বন্ধন ও ভ্রাতৃত্ববোধ সুদৃঢ় করে।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com