শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:৫০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

আদাঐরে বোরকানীয় খাল খনন প্রকল্প বাতিলের দাবি ॥ প্রকল্পটি বাস্তবায়ন হলে সরকারের ৫ কোটি টাকার ক্ষতির আশংকা

  • আপডেট টাইম রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০
  • ২৯২ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ মাধবপুর উপজেলার আদাঐর ইউনিয়নের কাল্পনিক বোরখানীয়া খাল উপপ্রকল্প বাস্তবায়নে একটি চক্র বেপরোয়া হয়ে উঠেছে। স্থানীয় কৃষক ও কৃষি কাজের সাথে সম্পর্কহীন এ প্রকল্প বাস্তবায়ন করলে স্থানীয় কৃষকরা গরিব থেকে আরও গরিব হয়ে পড়বে বলে আশংকা করা হচ্ছে। এ নিয়ে স্থানীয় কৃষকদের মাঝে তীব্র হতাশা ও আতংক বিরাজ করছে। স্থানীয়দের মতে, সরকারের বিপুল পরিমাণ অর্থ ব্যয় করে এ প্রকল্প বাস্তবায়ন করলে স্থানীয় কৃষকদের যেমন কাজে আসবে না, তেমনি এক শ্রেণির মধ্যস্বত্বভোগী কাল্পনিক বোরখানীয়া খাল প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে সরকারী অর্থের অপচয় করতে মরিয়া হয়ে উঠেছে। এ বিষয়ে প্রায় শতাধিক স্থানীয় বাসিন্দা ও কৃষক উপজেলা প্রকৌশলী বরাবরে অভিযোগ দায়ের করেছেন।
অভিযোগে জানা যায়, এলাকার কতিপয় স্বার্থান্বেষী ব্যক্তি বোরখানীয়া খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিঃ নিবন্ধন নং ১৮৩১, তারিখ-১৭/০৯/২০২০, গ্রাম-মিঠাপুকুর, ডাকঘর-মৌজপুর, ৪নং আদাঐর ইউনিয়ন, উপজেলা-মাধবপুর, জেলা-হবিগঞ্জ নামে একটি কাল্পনিক সমিতি গঠন করে সরকারের কোটি কোটি টাকা কৌশলে বরাদ্ধ এনে কৃষকদের সুবিধার কথা বলে আত্মসাত করার হীন চক্রান্ত করে চলেছে। বাস্তবে বোরখানীয়া খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিঃ নামে কোনো সমিতি নেই এলাকায়। এবং এর অস্তিত্ব যেমন নেই, তেমনি এলাকার কৃষকদেরও এর সাথে কোন সম্পর্ক নেই। বোরখানীয়া খাল উপপ্রকল্পের যে যৌক্তিকতা দেখানো হয়েছে এর সাথে স্থানীয় কৃষকদের কোনো সম্পর্ক নেই এবং এলাকায় উক্ত খাল খননেরও কোনো প্রয়োজন নেই।
অভিযোগে বলা হয়, অস্তিত্ববিহীন নাম সর্বস্ব বোরখানীয়া পানি ব্যবস্থাপনা সমবায় সমিতি লিঃ নাম দিয়ে যারা সমিতি গঠন করেছেন তারা কৃষক নন। এ প্রকল্প গ্রহণ করা হলে স্থানীয় কৃষকদের মতে ক্ষতির পরিমাণ দাড়াবে প্রায় ৫ কোটি টাকা। কৃষকরা মনে করছেন, খাল খনন প্রকল্প বাস্তবায়ন হলে এলাকায় খাদ্য সংকট দেখা দেবে। তাদের মতে, কৃষি জমি নষ্ট করে খাল খনন উপপ্রকল্পটি বাস্তবায়ন হলে এটি হবে একটি আত্মঘাতি প্রকল্প। যার খেসারত গুনতে হবে স্থানীয় কৃষকদের।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com