শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন

হবিগঞ্জ-১ রেঞ্জে ষ্ট্রীপ বাগানের গাছ কম মূল্যে বিক্রি

  • আপডেট টাইম মঙ্গলবার, ২৯ এপ্রিল, ২০১৪
  • ৩৬৭ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ-১ রেঞ্জের সৃজিত ষ্ট্রীপ বাগানের গাছ কম মূল্যে বিক্রির অভিযোগ উঠেছে। ব্যবসায়ীরা সিন্ডিকেডের মাধ্যমে এসব গাছ ক্রয় করেছে বলে জানা গেছে। ফলে ষ্ট্রীপ বাগানের উপকারভোগী সদস্য ও অন্যান্যরা গাছের উপযুক্ত মূল্য থেকে বঞ্চিত হচ্ছেন। সাবেক ঢাকা-সিলেট মহাসড়কের দু’পার্শে অবস্থিত এসব গাছ কাটার সময় দূর্ঘটনায় আহত হয়েছেন কয়েকজন। ক্ষতিগ্রস্থ হয়েছে বেশ কয়েকটি যানবাহন। ব্যবসায়ীদের দায়িত্বহীনতার কারণে এসব দূর্ঘটনা ঘটছে বলে ভুক্তভোগীরা অভিযোগ করেছেন।
বনবিভাগ ও স্থানীয় সুত্রে জানা গেছে, ২০০১-২০০২ আর্থিক সালে শায়েস্তাগঞ্জ থেকে চুনারুঘাটের চান্দপুর ও চুনারুঘাট শহর থেকে সাটিয়াজুড়ি পর্যন্ত মোট ২৬ কিলোমিটার সড়কের দূ’পার্শে বনবিভাগ কর্তৃক অংশীদারিত্বের ভিত্তিতে স্বল্প মেয়াদী বাগান সৃজন করা হয়। রোপন করা হয় আকাশি (ক্রস), গামার, কড়ই ও শিসু জাতীয় গাছ। রাস্তার আশপাশের বাসিন্দাদের এসব বাগানের উপকারভোগী হিসেবে বনবিভাগের সাথে চুক্তি সম্পাদন করা হয়। চুক্তি অনুযায়ী গাছ বিক্রির সমুদয় টাকার ৫৫ শতাংশ উপকারভোগী, ২০ শতাংশ সড়ক ও জনপথ বিভাগ, ১০ শতাংশ বনবিভাগ, ১০ শতাংশ পরবর্তী বাগান সৃজনের জন্য এবং ৫ শতাংশ সংশ্লিষ্ট পৌরসভা ও ইউনিয়ন পরিষদের মধ্যে বণ্ঠনের কথা রয়েছে।
খোঁজ নিয়ে যায়, দলিল সম্পাদনের পর উপকারভোগীরা রাতদিন পরিচর্যা ও পাহারা দিয়ে গাছগুলো বড় করতে কঠোর পরিশ্রম করেন। কিন্তু গাছগুলো যখন পরিপূর্ণতা লাভ করে তখনই চোরেরা কোন কোন এলাকায় গাছ কেটে নিয়ে যায়। এসব চুরি রোধে মাঝে মধ্যে স্থানীয় বনবিভাগ ও থানা পুলিশের গাফিলতিও দেখা যায়। আবার বন বিভাগের স্থানীয় টহল বাহিনী বেশ কয়েকটি অভিযান চালিয়ে গাছ আটক করার ঘটনাও ঘটেছে। মেয়াদপূর্ণ হওয়ায় হবিগঞ্জ-১ বন রেঞ্জের পক্ষ থেকে বিক্রির জন্য গত বছরের শেষ দিকে গাছে মার্কিং করা হয়। চলতি বছরের প্রথম দিকে গাছ বিক্রির জন্য সিলেট বন বিভাগ থেকে টেন্ডার আহ্বান করা হয়। ভাগ করা হয় ২৬ কিলোমিটার এলাকায় অবস্থিত ২১টি লটে প্রায় ৪ হাজার গাছকে। মোট গাছের পরিমাণ দাড়ায় প্রায় ১৩ হাজার সিএফটি। খোঁজ নিয়ে জানা যায়, ২১টি লটের মধ্যে ১৪টি লট টেন্ডারে বিক্রি করা হয়। অবশিষ্ট ৭টি লটে নিম্ন মূল্য দেওয়ায় পুনরায় টেন্ডারের জন্য ব্যবস্থা নেয়া হয়েছে। আগামী সপ্তাহে এ টেন্ডার হবার কথা রয়েছে।
সুত্র আরো জানায়, ১৪টি লট বিক্রি করা হয়েছে ৪৫ লাখ ২১ হাজার টাকায়। প্রতি সিএফটি গাছের মূল্য পড়েছে ৫শ’ থেকে সাড়ে ৫ শ’ টাকা। যা বর্তমান বাজার মূল্য থেকে প্রায় ৩শ’ টাকা কম। বর্তমানে স্থানীয় বাজারে আকাশি ও কড়ই জাতীয় গাছ ৮শ’ থেকে ৯ শ’ টাকা সিএফটিতে বিক্রি হচ্ছে। সুত্রে প্রকাশ, বনবিভাগের কথিপয় কর্মকর্তাদের যোগসাজশে স্থানীয় ব্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ্যমে স্বল্প মূল্যে ১৪টি লট ক্রয় করে কেটে নিয়ে যাচ্ছে। অভিযোগ আছে, গাছ কাটার সময় কোন নিয়ম নীতি মানা হচ্ছেনা। ফলে কোথাও না কোথাও দূর্ঘটনার খবর পাওয়া যাচ্ছে। গত ১৪ এপ্রিল বেলা আনুমানিক ৩টার দিকে শায়েস্তাগঞ্জ থেকে চুনারুঘাট আসার পথে দূর্গাপুর বাজারের কাছে গাছ কাটার সময় একটি গাছ যাত্রীবাহি সিএনজি অটোরিক্সার উপর পড়ে যায়। এতে ২জন আহত হয়। ২৬ এপ্রিল সকাল আনুমানিক ১০টার দিকে শায়েস্তাগঞ্জ যাবার পথে পুলিশ ফাঁড়ির কাছে একটি কাছ সিএনজি অটোরিক্সার উপর পড়ে। এতে চুনারুঘাট এসিল্যান্ড অফিসের অফিস সহকারি আনিছুর রহমান আহত হন। ক্ষতিগ্রস্থ হয় সিএনজি অটোরিক্সাটি। আহত আনিছুর রহমান এখনও চিকিৎসাধীন আছেন।
এ ব্যাপারে হবিগঞ্জ-১ বন রেঞ্জ কর্মকর্তা ফিরোজ আলম চৌধুরী সিন্ডিকেটের কথা স্বীকার করে বলেন, সিন্ডিকেটে কম মূল্য দেওয়ায় বনবিভাগ ৭টি লট পূন: টেন্ডার দিচ্ছে। তিনি বলেন, চুরি ছাড়াও বিভিন্ন কারণে ২৬ কিলোমিটার সড়কে যেখানে ২৬ হাজার গাছ থাকার কথা সেখানে মাত্র ৩ থেকে ৪ হাজার গাছ রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com