শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:৫৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

নবীগঞ্জে কুশিয়ারায় পানি অব্যাহত ॥ পানিবন্দি লোকদের মাঝে শুকনো খাবার ও ত্রান বিতরণ

  • আপডেট টাইম মঙ্গলবার, ১৬ জুলাই, ২০১৯
  • ৬৩২ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ নবীগঞ্জ উপজেলায় বন্যা নিয়ন্ত্রন বাঁধ কুশিয়ারা রাধাপুরের নিকট ভেঙ্গে ডাইক দিয়ে গত দু’দিন ধরে পানি প্রবেশ অব্যাহত রয়েছে। তবে উপজেলা প্রশাসন ও হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ড গতকাল সোমবার মথুড়াপুর এলাকায় অবস্থিত বাধঁটি মেরামত করেছেন। ফলে ওই বাধঁ দিয়ে পানি প্রবেশ বন্ধ রয়েছে। তবে নদীর পানি বৃদ্ধি পাওয়ায় দীঘলবাক ইউনিয়নের কসবা গ্রামটি বন্যায় আক্রান্ত হয়ে ভয়াবহ অবস্থা ধারণ করেছে। উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দূর্গত এলাকায় শুকনো খাবার, ইনাতগঞ্জ ইউপিতে ৫শ কেজি এবং আউশকান্দি ইউনিয়নের বন্যার্ত লোকদের মাঝে ৫শ কেজি চাল বিতরণ করা হয়েছে। আজ মঙ্গলবার দীঘলবাক ইউনিয়নের দুগর্তদের মাঝে ৩ টন চাল বিতরণ করা হবে বলে উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে। এদিকে গতকাল সোমবার আরও নতুন কয়েকটি এলাকা প্লাবিত হয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত কুশিয়ারা নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বৃদ্ধি পাচ্ছে নদীর পানি। গত রবিবার বিকাল সাড়ে ৩ টার দিকে জামারগাও রাধাপুর জামে মসজিদের সন্নিকটে ডাইক ভাঙ্গনের ফলে নবীগঞ্জ উপজেলার ৫০টি গ্রাম তলিয়ে গেছে এবং তিনটি হাওরের কয়েক হাজার একর ফসলি জমি তলিয়ে গেছে। গত দু’দিন ধরেই উপজেলা নির্বাহী অফিসার তৌহিদ বিন হাসান, থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ ইকবাল হোসেনসহ রাজনৈতিক, সামাজিক নেতৃবৃন্দ দূর্গত এলাকা পরিদর্শন করেছেন। গতকাল সোমবার সকালে ইউএনও তৌহিদ বিন হাসান হবিগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের নিয়ে স্থানীয়দের সহযোগিতায় নিজে পানিতে দাড়িয়ে থেকে মথুড়াপুর ভাঙ্গন ডাইকের বাধঁ মেরামত করেছেন। এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার বলেন, মথুড়াপুর বাধঁ দিয়ে আপাতত পানি প্রবেশ করার সম্ভাবনা নেই। তবে পানির শ্রোত বেশী থাকায় রাধাপুরের বাধঁ মেরামত করা সম্ভব হচ্ছে না। তবে চেষ্টা করা হচ্ছে। তিনি বলেন, সরকারের পক্ষ থেকে বন্যার্তদের মাঝে শুকনো খাবার, চাল বিতরণ করা হয়েছে এবং তা অব্যাহত রয়েছে।
এদিকে ছনি চৌধুরী জানান, নবীগঞ্জে কুশিয়ারা নদীর পানি বৃদ্ধি পেয়ে ভাঙন বিরাট আকার ধারণ করেছে। তবে বাঁধের সামনের অংশে বিকল্প জায়গায় বাঁধ দিয়ে বন্যার পানি আটকানোর চেষ্টা করছে পানি উন্নয়ন বোর্ড। মূল ভাঙন দিয়ে পানি প্রবেশ অব্যাহত রয়েছে। বিভিন্ন রাস্তাঘাট হাট-বাজার ও বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান পানিতে তলিয়ে গেছে। গতকাল সোমবার রাত ১২টায় কুশিয়ারার পানি বিপদসীমার ৫৪ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সময় গড়ানোর সাথে সাথে বিভিন্ন গ্রামে বৃদ্ধি পেয়েছে পানি। ফলে বন্যা পরিস্থিতি অবনতি হয়ে নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। বন্যার পানিতে ১০ সরকারী প্রাথমিক বিদ্যালয় তলিয়ে গেছে।
স্থানীয় সংসদ সদস্য গাজী মোহাম্মদ শাহনওয়াজ মিলাদ ব্যক্তিগত পক্ষ থেকে কিছু ত্রাণ সামগ্রী বিতরণ করেছেন। এ দিকে কুশিয়ারা ডাইকের ভাঙ্গন পরিদর্শন করেছেন সিলেটের বিভাগীয় কমিশনার মোঃ মোস্তাফিজুর রহমান, নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব ফজলুল হক চৌধুরী সেলিম, উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ তৌহিদ বিন হাসান, অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ ইকবাল হোসেন সহ সরকারের বিভিন্ন বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
এদিকে সিলেট বিভাগীয় কমিশনার মোঃ মোস্তাফিজুর রহমান কুশিয়ারা ডাইক পরিদর্শনকালে বলেন এই বন্যা নিয়ন্ত্রণ বাধ মেরামতের জন্য সরকার অত্যান্ত যতœশীল। আমরা ইতিমধ্যে পানি সম্পদ মন্ত্রণালয়ের সাথে কথা বলেছি, দু-এক দিনের মধ্যেই বাধ মেরামত করা হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com