বুধবার, ০৮ মে ২০২৪, ০৬:১২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
আজ বানিয়াচং উপজেলা পরিষদ নির্বাচন ॥ প্রতিটি কেন্দ্রে থাকবে সর্বোচ্চ সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও ম্যাজিস্ট্রেট আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ আজ ॥ ৪৩টি কেন্দ্রের মধ্যে ঝুঁকিপূর্ণ ২৩টি নবীগঞ্জ উপজেলা নির্বাচন ॥ হলফনামায় সম্পত্তির যেসব তথ্য উল্লেখ করলেন আলোচিত ৫ প্রার্থী স্থানীয় সরকার মন্ত্রীর সঙ্গে হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তারের সৌজন্য স্বাক্ষাৎ পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকার জন্য পুরস্কার পেল “সানশাইন ব্রিকস” নানা ক্ষেত্রে কৃতিসন্তানদের সম্মাননা জানাল অ্যাসেট গ্রুপ-হবিগঞ্জ হবিগঞ্জের ডাকাত সর্দার সহিদ শ্রীমঙ্গল থেকে গ্রেফতার বানিয়াচঙ্গের আদম ব্যবসায়ীকে ১ বছর কারাদণ্ড দিল আদালত জলাবদ্ধতা নিরসনে খাল খননসহ পৌরসভার তৎপরতা অব্যাহত নবীগঞ্জে ভর্তুকি মূল্যে কৃষকদের মাঝে ১০টি হারভেস্টার মেশিনটি বিতরণ

হবিগঞ্জ সদর হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির কার্যবিবরণী সভা অনুষ্ঠিত

  • আপডেট টাইম রবিবার, ২৪ জানুয়ারী, ২০১৬
  • ৪৯৬ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার \ হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে প্রসবকালীন মা ও শিশুমৃত্যু হার উদ্বেগজনক। গত এক বছরে হবিগঞ্জ সদর হাসপাতালে ১১ মা ও ৫২৪ শিশুর মৃত্যু হয়েছে। হাসপাতালে সন্তান জন্ম দিতে গিয়ে প্রাণ হারিয়েছেন ১১ মা আর প্রস্রবের পর বিভিন্ন কারণে প্রাণ হারিয়েছে ৫২৪ শিশু। হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতালের বিভিন্ন কার্যক্রমের অগ্রগতির প্রতিবেদন সুত্রে এ তথ্য জানা গেছে। গতকাল শনিবার হবিগঞ্জ সদর হাসপাতাল সম্মেলন কক্ষে ব্যবস্থাপনা কমিটির কার্যবিবরণী সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন আলহাজ্ব এডভোকেট আবু জাহির এমপি। সভায় অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা পরিষদ প্রশাসক ও জেলা বিএমএ ও স্বাচিপের সভাপতি ডাঃ মুশফিক হুসেন চৌধুরী, সিভিল সার্জন ডাঃ দেবপদ রায়, হাসপাতালের তত্ত¡াবধায়ক ডাঃ মোঃ নজীবুস শহীদ, সদর হাসপাতালের কনসালন্টেন ডাঃ সৈয়দ মুজিবুর রহমান পলাশ, আবাসিক মেডিকেল অফিসার আবু নাইম মাহমুদ হাসান, হাসপালের সকল কনসাটেন্টে। সভায় হাসপাতালকে দালাল ও ধূমপান মুক্ত করা, অফিস চলাকালীন সময়ে ঔষধ কোম্পানীর প্রতিনিধিদের সাক্ষাত, হবিগঞ্জ মেডিকেল কলেজ ক্যাম্পাসের স্থান নির্বাচন ও ক্লাস শুরুর লক্ষ্যে অস্থায়ী ক্যাম্পাসের স্থান নির্বাচন, নষ্ট এক্সরে ও এনেসথিশিয়া মেশিন, ফ্যান, দরজা-জানালা মেরামত, পরিস্কার পরিুছন্নতা, হাসপাতালের সামনে দোকানঘর ও বেসরকারি এম্বুলেন্স উচ্ছেদ, হাসপাতালের গেইটে রবির সাইনবোর্ড লাগানোসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। এছাড়া সভায় হাসপাতালের কর্মকর্তা-কর্মচারিদের নির্ধারিত পোশাক ও পরিচয়পত্র পরিধান না করায় অসন্তোষ প্রকাশ করা হয়। সার্বক্ষণিক ইমার্জেন্সিতে ১ জন চিকিৎসক ও সার্বক্ষনিক হাসপাতালের ইনডোরে ১ জন চিকিৎসক এবং প্রতিদিন ১ জন কনসালটেন্ট চিকিৎসক সন্ধ্যার পর হাসপাতালের রোগীদের সেবা প্রদান করতে হবে বলে সভায় আলহাজ্ব এডঃ আবু জাহির এমপি বলেন। সভা শেষে হাসপাতালের তত্ত¡াবধায়ক ডাঃ মোঃ নজীবুস শহীদ হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতালের বিভিন্ন কার্যক্রমের অগ্রগতির প্রতিবেদন তুলে ধরেন।
এ প্রতিবেদন সুত্রে জানা যায়, ২০১৫ সনের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত হাসপাতালে বহিঃবিভাগের রোগী সংখ্যা ছিল ১৫০৫৩৮ জন, পান্তরে জরুরী বিভাগের রোগীর সংখ্যা ছিল ৪৬১৮০ জন, অন্তঃ বিভাগে ভর্তিকৃত রোগীর সংখ্যা ছিল ৩৭২৯৮ জন। মেজর অপারেশন করা হয় ৬৯৫ জনের এবং মাইনর অপারেশন ১৭১৬ জনের। নরমাল ডেলিভারী (প্রসব) করানো হয় ৩১৯১ জনের এর মাঝে ৫৫২ জনকে সিজারের মাধ্যমে ডেলিভারী করানো হয়। উ্ঈ সেবা প্রদান করা হয় ৪০৮ জনকে। বেড অকুপেন্সি রেইট ২৫৯৪ জন, এক্সরে রোগী ছিল ২৩৬১ জন, আল্ট্রাস্নোগ্রাম করান ২০১৫ জন, প্যাথলজি টেষ্ট করান ৯২২০ জন রোগী। ১৭০ জন ভিকটিমের (ধর্ষিতার) মেডিকেল টেষ্ট করানো হয়েছে উলে­খ করা অগ্রগতি প্রতিবেদনে। ময়নাতদন্ত (পোষ্ট মর্টেম) করা হয় ২৪৬ জনের। জখমী সনদ প্রদান করা হয় ২২৫৩ জনকে। এছাড়া ভায়া টেষ্ট করিয়েছেন এমন রোগীর সংখ্যা ২৩৩ জন, ইসিজি রোগী সংখ্যা ১৬৭৬ জন এবং এম্বুলেন্সে সেবা নিয়েছেন ১৮৮ জন। অগ্রগতি প্রতিবেদনে বলা হয়, গত বছর সরকারি কোষাগারে ৪০ লাখ ৪৫ হাজার ৩৯৬ টাকা জমা দেয়া হয়েছে।
মা ও শিশুমৃত্যু হার বিষয়ে চিকিৎসকদের মতামত হল সচেতনতার অভাবে গর্ভকালীন সময়ে ও পরে যথাযথ চিকিৎসা না নেয়ায় এ মৃত্যুর হার বাড়ছে। অপরদিকে হবিগঞ্জ সদর হাসপাতালটি নির্ভরযোগ্য স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান হিসেবে গড়ে না উঠা মৃত্যুর হার বৃদ্ধির কারণ বলে জানিয়েছেন বিশেষজ্ঞদের অনেকে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com