বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ১২:০৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম ::
সাতছড়িতে বিজিবির অভিযান রকেট লাঞ্চারের ১৮টি গোলা উদ্ধার হবিগঞ্জে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ম্যারাথন এর উদ্বোধন সাতছড়ি উদ্যানে পূর্বের ৬ অভিযানে যা যা মিলেছে উদ্ধার হওয়া রকেট লাঞ্চারের গোলাগুলো খুব বিপজ্জনক আলোচনায় কাহালু ও চট্টগ্রামের ১০ ট্রাক অস্ত্র নোয়া হাটি সংবর্ধনা সভায় মেয়র সেলিম ॥ আমি হবিগঞ্জ পৌরবাসীর ভালবাসা কুড়িয়ে নিতে চাই হবিগঞ্জ পৌরসভার নব-নির্বাচিত ২ কাউন্সিলরকে ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন মেয়র আরিফুল হক চৌধুরী নবীগঞ্জে মাদকাসক্ত স্বামীর বিরুদ্ধে মামলা ॥ হুমকির মুখে নিরিহ পরিবার পৌরসভার নবনির্বাচিত মেয়রের সঙ্গে ব্যাংকারদের শুভেচ্ছা বিনিময় নবীগঞ্জে শেখ মুজিব ঢাকা ম্যারাথন ২০২১ প্রতিযোগীতায় ॥ ২৩ বিজয়ী
চুনারুঘাটের বিভিন্ন গ্রামে সুপ্রীম সীড এর বাঁধা কপির বাম্পার ফলন

চুনারুঘাটের বিভিন্ন গ্রামে সুপ্রীম সীড এর বাঁধা কপির বাম্পার ফলন

স্টাফ রিপোর্টার ॥ চুনারুঘাট উপজেলার বিভিন্ন গ্রামে সুপ্রীম সীডের বাঁধা কপি বাম্পার ফলন হয়েছে। এতে কৃষকদের মুখে হাসি ফুটেছে। চলতি মৌসুমে চুনারুঘাটের বেশ কয়েকজন কৃষক তাদের জমিতে সুপ্রীম সীড এর বাঁধা কপি সুপ্রীম কুইন চাষ করেন। এতে ভালো ফলন হয়। ইচ্ছাগুড়া গ্রামের কৃষক মোঃ আইয়ুব আলী ১৫ শতক জমিতে বাঁধা কপির চাষ করেন। এতে তার খরচ হয় ৮/১০ হাজার টাকা। ফলন ভাল হওয়ায় ওই জমিতে বিক্রয় আসবে ৬০/৭০ হাজার টাকা আসবে বলে কৃষক আইয়ুব আলী জানান। তিনি সুপ্রীম কুইন এর ফলনে অনেক খুশি।
কৃষক আইয়ুব আলী জানান, অন্যান্য কোম্পানির বাঁধা কপির পাশাপাশি সুপ্রীম কুইন চাষ করেন তিনি। ৬৫ দিনে সুপ্রীম কুইন এর ওজন হয়েছে ৩ কেজি ৬৮০ গ্রাম। অন্যান্য কোম্পানীর যা ৮৫-৯০ দিনে এর ধরণের ওজন হয়ে থাকে। এটির রোগ বালাই নাই বললেই চলে।
চুনারুঘাট উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা ফারুক আহমেদ অন্যান্য কোম্পানীর বাঁধাকপি পর্যবেক্ষক করে জানান, সুপ্রীম কুইন এর কোন অংশে কম নয়। বরং এটি অনেক ভালো অল্প দিনে আসে এবং এটি খুবই টাইট। গাছে রোগ বালাই কম। তিনি কৃষকদেরকে সুপ্রীম কুইন বাঁধা কপি চাষ করতে পরামর্শ দেন। সম্প্রতি কৃষক আইয়ুব আলীর জমিতে সুপ্রীম সীড এর মাঠ দিবস অনুষ্ঠিত হয়। সমাজমেবক আব্দুল মালেকের সভাপতিত্বে এবং টিএসও মাহবুব আলী সুমনের পরিচালনায় অনুষ্ঠিত মাঠ দিবসে প্রধান অতিথি ছিলেন- সিলেটে রিজিওন এর ডেপুটি রিজিওনাল ম্যানেজার মোঃ ফজলুল করিম রাসেল। বিশেষ অতিথি ছিলেন- চুনারুঘাট উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা মোঃ ফারুক আহমেদ, তামিম সীড্স এর স্বাত্ত্বাধিকারী মোঃ মঞ্জুর আলী, কৃষকের বন্ধু নার্সারী সুশান্ত গোসাম্বী, জাকির নার্সারীর মোঃ শাহাব উদ্দিন প্রমূখ।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোঃ ফজলুল করিম রাসেল বলেন- বাঁধাকপি চ্যাপ্টা গোলাকার জাতের। ভিতরে অত্যন্ত শক্ত ও দৃঢ় এবং কোনরূপ ফাঁপা হয় না। কপি অত্যন্ত দৃঢ় এবং ঠাসা এবং সহজে ফেটে যায় না। দুর পরিবহনে সুবিধা জনক। চারা রোপনের ৬০/৭০ দিনের মধ্যে বাজারজাত করা যায়। পাশাপাশি তিনি হাইব্রিড বাঁধা কপি, সুপ্রীম কুইন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন এবং চলমান ফসলকে কেন্দ্র করে, অসীম ঝিংগা, দিল করলা, সুপ্রীম প্লাস শশা, সুপ্রীমা চিচিংগা, ইত্যাদি চাষ করার জন্য তিনি কৃষকদের প্রতি আহ্বান জানান। অনুষ্ঠানের উপস্থিত সকলে সুপ্রীম সীড এর বাঁধাকপি সুপ্রীম কুইন পছন্দ করেন এবং এর ফলন চাষ করবেন বলে জানান।

শেয়ার করুন

© All rights reserved © 2013-2019 HabiganjExpress.Com
Desing & Developed BY ThemesBazar.Com