বুধবার, ০৮ মে ২০২৪, ০৭:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আজ বানিয়াচং উপজেলা পরিষদ নির্বাচন ॥ প্রতিটি কেন্দ্রে থাকবে সর্বোচ্চ সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও ম্যাজিস্ট্রেট আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ আজ ॥ ৪৩টি কেন্দ্রের মধ্যে ঝুঁকিপূর্ণ ২৩টি নবীগঞ্জ উপজেলা নির্বাচন ॥ হলফনামায় সম্পত্তির যেসব তথ্য উল্লেখ করলেন আলোচিত ৫ প্রার্থী স্থানীয় সরকার মন্ত্রীর সঙ্গে হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তারের সৌজন্য স্বাক্ষাৎ পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকার জন্য পুরস্কার পেল “সানশাইন ব্রিকস” নানা ক্ষেত্রে কৃতিসন্তানদের সম্মাননা জানাল অ্যাসেট গ্রুপ-হবিগঞ্জ হবিগঞ্জের ডাকাত সর্দার সহিদ শ্রীমঙ্গল থেকে গ্রেফতার বানিয়াচঙ্গের আদম ব্যবসায়ীকে ১ বছর কারাদণ্ড দিল আদালত জলাবদ্ধতা নিরসনে খাল খননসহ পৌরসভার তৎপরতা অব্যাহত নবীগঞ্জে ভর্তুকি মূল্যে কৃষকদের মাঝে ১০টি হারভেস্টার মেশিনটি বিতরণ

চুনারুঘাট সাতছড়ির গহীন অরণ্যে র‌্যাবের অভিযান ॥ ৭টি বাংকার আবিষ্কার ॥ চুনারুঘাটের সাতছড়ির গহিন বনে অস্ত্রের খনি ২ শতাধিক রকেট লান্সার, আড়াই শতাধিক কামান ও ট্যাংক বিধ্বংসী বিস্ফোরকসহ সমরাস্ত্র উদ্ধার

  • আপডেট টাইম বুধবার, ৪ জুন, ২০১৪
  • ৪০৯ বা পড়া হয়েছে

শাকিল চৌধুরী/মোঃ ছানু মিয়া ॥ ভারতের ত্রিপুরা রাজ্যের সীমান্ত এলাকা থেকে ৩ কিলোমিটার Habiganj Pic-8 copyদূরবর্তী হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার সাতছড়ি গহীন অরণ্য থেকে ২ শতাধিক রকেট লাঞ্চার, আড়াই শতাধিক ট্যাংক বিধ্বংসী বিস্ফোরক, মর্টার সেল, রকেট লাঞ্চার এর চার্জার, অয়েলক্যানসহ বিপুল পরিমাণ Habiganj Pic-2 copyসমরাস্ত্র উদ্ধার করেছে র‌্যাব-৯। গতকাল মঙ্গলবার এ গুলো উদ্ধার করা হয়। এ সময় ত্রিপরা পল্লীর একটি ঘরে বাংকারের সন্ধান পেলেও এতে কোন অস্ত্র পায়নি র‌্যাব। উদ্ধারকৃত অস্ত্রগুলোর বেশীর ভাগ ভারতীয় বলে সূত্র Habiganj Pic-5জানায়। আরো দু’দিন এ অভিযান চলবে বলে র‌্যাব জানিয়েছে।
গোপন সংবাদের ভিত্তিতে হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার সাতছড়ি ত্রিপরা পল্লী থেকে প্রায় ২০০ গজ দুরে অবস্থিত ৪০/৫০ ফুট উচু ২টি টিলা ঘেরাও করে রোববার রাত থেকে র‌্যাব-৯ Habiganj Pic-4শ্রীমঙ্গল ক্যাম্পের অধিনায়ক সানা শামিমুর রহমানের নেতৃত্বে র‌্যাব সদস্যরা অভিযান শুরু করে। র‌্যাবের ডগ স্কোয়াড ও বম স্কোয়াড অনুসন্ধ্যানে ব্যবহার করা হয়। এ সময় ত্রিপরা পল্লীর একটি ঘরের ভেতর বাংকারের সন্ধান পায় র‌্যাব। ওই Habiganj Pic-3 copyবাংকারে কোন অস্ত্র পাওয়া যায়নি। অভিযানকালে একে একে গহীন অরন্যে দু’টি টিলায় ৭টি বাংকার আবিস্কার করা হয়। বাংকার গুলো প্রায় ২৫/৩০ ফুট গভীর। এগুলোর মুখের অংশ থেকে ২/৩ ফুট নীচে গাছ ও আরসিসি স্লাব দেয়া হয়। এরপর উপর মাটি দিয়ে বাংকারের মুখ ঢেকে দেয়া হয়। গতকাল মঙ্গলবার Habiganj Pic-1সকালে ৭টি বাংকারের মধ্যে ১টি বাংকারের মাটি সরিয়ে এর ভেতর চটের বস্তা ও পলিথিন দিয়ে মুড়ানো অবস্থায় স্তরে স্তরে ২০/২৫ ফুট গভীর পর্যন্ত অস্ত্র পাওয়া যায়। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ওই বাংকার থেকে ২ শতাধিক রকেট লাঞ্চার, আড়াই শতাধিক কামার ও ট্যাংক বিধ্বংসী বিস্ফোরক, বিপুল পরিমান মর্টার সেল, রকেট লাঞ্চার এর চার্জার, অয়েলক্যান, অস্ত্র তৈরীর সরঞ্জামসহ সমরাস্ত্র উদ্ধার করা হয়। এলাকাবাসীর ধারনা ভারতীয় বিচ্ছিন্নবাদীরা এ সব সমরাস্ত্র বাংকারে মজুদ রেখেছিল। বাংকার সন্ধান পাবার খবরে র‌্যাবের এডিজি কর্ণেল জিয়াউল হাসান, র‌্যাবের মিডিয়া উইং এর পরিচালক হাবিবুর রহমান ঢাকা থেকে হেলিকপ্টার যোগে ছুটে আসেন। মাধবপুর মাঠে হেলিকপ্টার অবতরণ করে। সেখান থেকে সড়ক পথে তারা ঘটনাস্থল সাতছড়ি ছুটে যান। এ সময় কয়েকটি টিভির চ্যানেলের সাংবাদিক তাদের সাথে ছিলেন।
গতকাল সন্ধ্যা ৬টায় অভিযান স্থগিত করা হয়। আজ বুধবার সকাল থেকে পুনরায় অভিযান শুরু হবে। তবে শতাধিক র‌্যাব সদস্য উল্লেখিত দু’টি টিলাসহ আশপাশ এলাকা ঘিরে রেখেছে।
র‌্যাবের এডিজি কর্ণেল জিয়াউল হাসান, র‌্যাবের মিডিয়া উইং এর পরিচালক হাবিবুর রহমান, র‌্যাব-৯ এর অধিনায়ক মুফতি, র‌্যাব-৯ শ্রীমঙ্গল ক্যাম্পের অধিনায়ক সানা শামিমুর রহমানের নেতৃত্বে এ অভিযান আরও ২ দিন চলবে।
এদিকে গতকাল বিকেলে হবিগঞ্জ জেলা প্রশাসক মোঃ জয়নাল আবেদীন ঘটনাস্থল সাতছড়ি এলাকা পরিদর্শন করেন।
র‌্যাব এর পরিচালক (লিগ্যাল এন্ড উইং) উইং কমান্ডার হাবিবুর রহমান ঘটনাস্থলে সাংবাদিকদের জানান, গোপন সূত্রে খবর পেয়ে রোববার রাত থেকে র‌্যাব-৯ সাতছড়ির গভীর অরণ্যে অভিযান চালায়। র‌্যাব ওই এলাকায় ২টি টিলার একটিতে ২টি এবং অপরটিতে ৫টি বাংকারের এর সন্ধান পায় র‌্যাব। এর মধ্যে গতকাল মঙ্গলবার সকাল পর্যন্ত ১টি বাংকার থেকে শতাধিক রকেট লাঞ্চার, শতাধিক মর্টার সেল, রকেট লাঞ্চার এর চার্জার, অয়েলসহ বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার করা হয়।
তিনি আরও জানান-র‌্যাবের নেটওয়ার্ক সিগনালে ওই বাংকারগুলোতেও অস্ত্র থাকার সংকেত পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, ইতোমধ্যে এক তৃতীয়াংশ অস্ত্র উদ্ধার করা হয়েছে। কারা বাংকারগুলোতে অস্ত্রের মজুদ করেছে এ প্রশ্নের জবাব তিনি তদন্ত সাপেক্ষে বিস্তারিত বলা হবে বলে তিনি সাংবাদিকদের জানান।
উল্লেখ্য, ২০০৩ সালের বগুড়ার কাহালুতে আনারস ভর্তি ট্রাকে (নং- ঢাকা মেট্রো -ট- ১১-৩৩৬৬) যে বিপুল পরিমান অন্ত্র ও গোলাবারুদ ধরা পড়েছিল এ অস্ত্রের চালানটি সাতছড়ি থেকে গিয়েছিল। তৎ সময়ে ওই গাড়ীর চালক বাহুবলের আলতু মিয়া নামক এক ট্রাক চালক আইনশৃঙ্গলা বাহিনীর হাতে ধরা পড়ে। এ ঘটনার সঙ্গে সাতছড়ি টিপরা বস্তির হেডম্যান যোগেশ দেব বর্মার ভাতিজা আশিষ দেব বর্মা জড়িত ছিল। তার বিরুদ্ধে পুলিশের উচ্চ পর্যায়ের তদন্ত শেষে চার্জশিট হয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com