বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:০৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

মাধবপুরে দখল হয়ে যাচ্ছে কোটি টাকার সরকারি পুকুর

  • আপডেট টাইম শুক্রবার, ৩১ আগস্ট, ২০১৮
  • ৫১১ বা পড়া হয়েছে

মাধবপুর প্রতিনিধি ॥ মাধবপুর পৌর শহরের প্রাণকেন্দ্রে মধ্য বাজারে অবস্থিত কোটি টাকা মূল্যের একটি সরকারি পুকুর দখল হয়ে যাচ্ছে। পুকুরের চারপাশে বসবাসকারীরা পুকুরের জায়গায় স্থায়ী স্থাপনা নির্মাণ করে নিজেদের ভোগ-দখলে নিয়ে গেছে। একসময় এই পুকুরটি দৃষ্টিনন্দন ছিল। বর্তমানে পুকুরটি ময়লা-আবর্জনার ভাগাড়ে পরিণত হয়েছে।
স্থানীয়রা জানায়, মাধবপুর বাজারে একাধিকবার আগুন লেগে ব্যবসায়ীদের বড় ধরনের ক্ষতি হয়। কিন্তু পুকুর থেকে পানি আনার কোনো ব্যবস্থা না থাকায় দমকল বাহিনীর সদস্যরা আগুন নেভাতে পারেননি। বাজার ব্যবসায়ী সমীর পাল জানান, পুকুরের মাটি কেটে মাধবপুর বাজার ভরাট করে সোনাই নদীর পাড়ে বাজারের উৎপত্তি হয়। এক সময় এই পুকুরে বাজারের ব্যবসায়ীরা গোসলসহ অন্যান্য কাজ করতেন। কিন্তু রক্ষণাবেক্ষণের অভাবে বর্তমানে পুকুরটি ভরাট ও দখল হয়ে গেছে। পুকুরের জমি উদ্ধার এবং খননের জন্য একাধিকবার ব্যবসায়ীদের পক্ষ থেকে জনপ্রতিনিধিসহ বিভিন্ন দপ্তরে দাবি জানানো হয়। পুকুরটি উদ্ধার ও খননে কারো কোনো উদ্যোগ নেই। এভাবে চলতে থাকলে পুকুরটি অবৈধ দখলদারদের পেটে চলে যাবে। ৭ বছর আগে সাবেক সমাজকল্যাণ মন্ত্রী মরহুম এনামুল হক মোস্তফা শহীদ পুকুর উদ্ধারের উদ্যোগ নিয়ে খননের ভিত্তিপ্রস্তÍর স্থাপন করলেও এখন পর্যন্ত পুকুরটি খনন ও উদ্ধার করা হয়নি। মাধবপুর পৌরসভার ৭নং ওয়ার্র্র্ডের কাউন্সিলর অজিত কুমার পাল জানান, বাজারে ঘন ঘন আগুন লেগে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্থ হন। এজন্য পুকুরটি উদ্ধার করে চারপাশে গাইডওয়াল দিয়ে খননের জন্য মাধবপুর পৌরসভা একটি পরিকল্পনা প্রণয়ন করেছে। বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় এই প্রকল্পটি বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে। মাধবপুর ভূমি অফিসের কাননগো আব্দুল মান্নান পাটুয়ারী জানান, মূল্যবান এ পুকুরটি একটি সরকারি সম্পদ। পুকুরের চারপাশে ব্যবসায়ীরা এর অনেক জায়গা দখল করে নিয়ে গেছেন। পুকুরটি উদ্ধারের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে।
মাধবপুর পৌরসভা মেয়র হিরেন্দ্র লাল সাহা জানান, এই পুকুরটি উদ্ধার ও খনন করে এর চারপাশে বিভিন্ন গাছপালা লাগিয়ে সবুজায়ন করার পরিকল্পনা রয়েছে। এটি করা হলে পৌরবাসী পানির পাশাপাশি ফায়ার সার্ভিস কর্মীরা আগুন নেভাতে সহজেই পানি পাবেন। এজন্য পৌরবাসীসহ এর চারপাশে বসবাসকারী ব্যবসায়ীদের আন্তরিক সহযোগিতা প্রয়োজন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com