বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০১:৫১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি নাছিরনগরে কাজ করতে গিয়ে মাধবপুরে ৩ শ্রমিক নিহত শায়েস্তাগঞ্জে আটক প্রেমিক যুগল পুলিশ হেফাজতে দেশে ফিরলেন এমপি আবু জাহির ও হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তার চুনারুঘাটে খাদ্যবান্ধব কর্মসূচির চাউলসহ এক ব্যক্তি গ্রেফতার চুনারুঘাটে নোহা উল্টে শিশু নিহত ॥ হাসপাতালে মা নবীগঞ্জে উপ-নির্বাচনে বিজয়ী ইউপি সদস্য আব্দুল মোমিনের শপথ গ্রহন আজমিরীগঞ্জে গরুর ঘাস কাটা নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৫০ পবিত্র ওমরাহ পালন শেষে পৌরসভায় ফিরেছেন মেয়র আতাউর রহমান সেলিম নবীগঞ্জের প্রবীণ মুরুব্বি ফজল মিয়ার ইন্তেকাল ॥ দাফন সম্পন্ন

ইমাম আলাউদ্দিন আখঞ্জি হত্যা মামলায় ॥ ঘাতক অস্কারের সর্বোচ্চ শাস্তি ঘোষণা করেছে আদালত

  • আপডেট টাইম বুধবার, ২৮ মার্চ, ২০১৮
  • ৪৬০ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ আমেরিকায় সন্ত্রাসীর গুলিতে নিহত চুনারুঘাটের মাওঃ আলাউদ্দিন আখঞ্জি হত্যাকান্ডের ঘটনায় আমেরিকার সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদন্ড ঘোষণা করা হয়েছে। নিউইয়র্কের কুইন্স ক্রিমিনাল কোর্টে গত ২২ মার্চ ঘাতক অস্কার মোরসেল কে হাজির করে তার সামনে হত্যাকান্ডে ব্যবহৃত বন্দুকসহ অন্যান্য যন্ত্রপাতি ও তথ্য উপাত্ত হাজির করা হয়। এ সময় বিচারিক আদালতে জুরিবোর্ডের সম্মিলিত রায়ে ফাস্ট ডিগ্রি মার্ডার চার্জের ৪টি পয়েন্টের ৪টিতেই অস্কার মোরসেলকে গিল্টি ঘোষণা করা হয়। এবং এ হত্যাকান্ডের জন্য আমেরিকায় মৃত্যুদন্ডের বিধান না থাকায় সে দেশের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদন্ডের কথা ঘাতক মোরসেলকে জানিয়ে দেয়া হয়েছে। এ সময় আদালতে নিহত মাওঃ আলাউদ্দিন আখঞ্জি ও থেরা মিয়ার পরিবারের সদস্যরা ছাড়া আমেরিকায় অবস্থানরত বিভিন্ন মসজিদের ইমাম সহ বাঙ্গালী কমিউনিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আগামী ১৮ এপ্রিল ঘাতক মোরসেল এর সাজার মেয়াদ বিচারকগণ আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন।
উল্লেখ্য, ২০১৬ সালের ১৩ আগষ্ট যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটির কুইন্সের ওজনপার্কে আল-ফোরকান জামে মসজিদের জোহরের নামাজ শেষে বাসায় ফেরার পথে ৭৯ স্ট্রিট আর লিবার্টির কর্ণারে প্রকাশ্য দিবালোকে বন্দুকধারীর গুলিতে নিহত হন ওই মসজিদের ইমাম মাওঃ আলাউদ্দিন আখঞ্জি ও তার সঙ্গী থেরা উদ্দিন। হত্যার পর বন্দুক হাতে ঘাতক বীরদর্পে ঘটনাস্থল ত্যাগ করে। গুলির খবর পেয়ে টহল পুলিশ ঘটনাস্থলে গিয়ে আলাউদ্দিন আখঞ্জিকে জ্যামাইকা হাসপাতালে এবং থেরা উদ্দিনকে এলমহার্স্ট হাসপাতালে নিয়ে যায়। আলাউদ্দিন হাসপাতালে নেওয়ার পরপরই এবং থেরা উদ্দিন ৪ ঘণ্টা পর হাসপাতালে মারা যান। মাওলানা আলাউদ্দিনের মৃত্যুতে প্রবাসীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছিল। এদিকে ১৫ আগষ্ট হত্যাকান্ডের ঘটনায় পুলিশ ঘাতক মোরসেলকে এনওআইপিডি থেকে সন্দেহজনক ভাবে গ্রেফতার করে। হত্যাকান্ডের পর হত্যাকারী নিজের গাড়ি করেই পালিয়ে যাবার সময় এক সাইকেল আরোহীর সাথে ধাক্কা লাগে। এ সময় তার গাড়ির লাইসেন্স প্লেটটি পড়ে যায়। এর সূত্রধরে মোরসেলকে আটক করা হয়।
মাওঃ আলাউদ্দিন আখঞ্জির গ্রামের বাড়ি চুনারুঘাট উপজেলার গোছাপাড়া গ্রামে। নিহত থেরা উদ্দিন সিলেটের গোলাপগঞ্জ উপজেলার লক্ষ্মীপাশা ইউনিয়নের জাঙ্গলহাটা গ্রামের কাজী ইজ্জাদ আলীর ছেলে।
মাওলানা শাহ আলাউদ্দিন আখঞ্জি চুনারুঘাট উপজেলার আহমদাবাদ গোছাপাড়া গ্রামের সভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা আমুরোড জামে মসজিদের সাবেক খতিব মাওলনা শাহ সামছুদ্দিন আখঞ্জি। তিনি হবিগঞ্জের বিশিষ্ট সুন্নী আলেম হিসেবে পরিচিত ছিলেন। তিনি প্রথমে শায়েস্তাগঞ্জ রেলওয়ে জামে মসজিদ ও পরে হবিগঞ্জ চৌধুরী বাজার জামে মসজিদের ইমাম ও খতিবের দায়িত্ব পালন করেন। তার মেয়ে জান্নাতুন নাঈম আখঞ্জী ২০১১ সালে তাকে সপরিবারে আমেরিকা নিয়ে যায়। সেখানকার কুইন্স ওজনপার্কে অবস্থিত আল ফুরকান জামে মসজিদে তিনি ইমামতি করতেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com