বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৯:৩২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জে বাস চাপায় ২ পথচারী নিহত শতাধিক পরিবারের ৫৫ একর ভূমি লীজ নিয়ে বিরোধ ॥ সাতাইহাল পূর্বপাড়া সমিতি ও শ্রীমঙ্গল টি স্টেটের লোকজনের মধ্যে উত্তেজনা ॥ সংঘর্ষের আশঙ্কা বিএনপি নেতা ইলিয়াস আলী গুমের ১২ বছর ॥ ইলিয়াস আলীর জন্য দোয়া চাইলেন তাহসিনা রুশদীর লুনা নবীগঞ্জে লটারির মাধ্যমে হারভেস্টার মেশিন বিতরণের তালিকা নির্ধারণ চুনারুঘাটে বিপুল পরিমাণ মাদকসহ বিক্রেতা গ্রেপ্তার বৈশাখী ঝড়ে লন্ডভন্ড জেলা ॥ বিভিন্ন এলাকা বিদ্যুৎবিহীন হবিগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়ার দুই গ্রামবাসীর মধ্যে সংঘর্ষে পুলিশসহ আহত ১৫ বৃন্দাবন কলেজের শিক্ষকের বাসায় চুরি ॥ মালসহ আটক ২ বানিয়াচংয়ে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা ওলিপুরে প্রাণের চিপস কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড ॥ কোটি টাকার ক্ষতি

প্যালেসে এনবিআর এর জাতীয় কর্মশালা উদ্বোধন ॥ উন্নত দেশে রূপান্তর করতে রপ্তানী আয় ৫শ বিলিয়ন ডলারে উন্নীত করার প্রত্যাশা

  • আপডেট টাইম বুধবার, ২৮ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৫১৪ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জে জাতীয় রাজস্ব বোর্ডের উদ্যোগে এবং ইউএসএইড এর সহায়তায় ঝুকি ব্যবস্থাপনা, অশুল্ক বাধা ও পণ্যের উৎস্য নির্ণয়ের উপর ৪ দিন ব্যাপি জাতীয় কর্মশালা উদ্বোধন করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে বাহুবল উপজেলায় অবস্থিত দ্যা প্যালেস রিসোর্টে এ কর্মশালার আয়োজন করা হয়। কাস্টম, এক্সাইজ ও ভ্যাট সিলেটের কমিশনার মোঃ শফিকুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য খন্দকার মোঃ আমিনুর রহমান। বিশেষ অতিথি ছিলেন ইউএসএইড বাংলাদেশ এর প্রাইভেট এন্টাপ্রাইজ অফিসার পিটি গোথেয়ার, ইউএসএইড-বিটিএফআই এর চীফ অব পার্টি খায়রুজ্জামান মজুমদার ও ইউএসএইড এর কাস্টম কনসালটেন্ট ড. মো. আবু ইউসুফ। সঞ্চালনায় ছিলেন, রিজভী আহমেদ এবং রিয়াদুল ইসলাম।
প্রধান অতিথির বক্তৃতায় জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য খন্দকার মোঃ আমিনুর রহমান বলেন, সরকার কাস্টমের আধুনিকায়নে বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। এর মাঝে উল্লেখযোগ্য হল পোস্ট ক্লিয়ারেন্স অডিট, যারা কাচামাল আমদানীতে বিশ্বস্থতা অর্জন করেছে তাদেরকে বিনা পরীক্ষায় শুল্কায়ন, ঝুকি ব্যবস্থাপনার উন্নয়ন ঘটিয়ে দ্রুত সময়ে পণ্য খালাসের ব্যবস্থা। সবছেয়ে বড় পদক্ষেপ হল অচিরেই ন্যাশনাল সিঙ্গেল উইনডো চালু করা। এর মাঝে দ্রুত এবং এক স্থানে বসে সেবা পাবে লোকজন। সেবা হবে দ্রুত এবং রাজস্ব বাড়বে সরকারের। এর পাশাপাশি কাস্টম কর্মকর্তাদের দক্ষতা এবং স্বক্ষমতা বৃদ্ধির জন্য বিভিন্ন ধরনের প্রশিক্ষণ ও কর্মশালার আয়োজন করা হচ্ছে।
তিনি আরও জানান, বাংলাদেশে বর্তমানে রপ্তানী আয় ৭৭ বিলিয়ন ডলার । দেশকে উন্নত দেশে রূপান্তর করতে হলে একে ৫শ বিলিয়ন ডলারে উন্নীত করার চ্যালেঞ্জ আমাদের সামনে। এই চ্যালেঞ্জ মোকাবেলায় আধুনিকায়ন এবং দ্রুত সেবা নিশ্চিত করতে হবে। অশুল্ক বাধা দূর করতে হবে, পণ্যের অরিজিন নির্ধারন করতে হবে। পাশাপাশি নিজের শিল্পের সুরক্ষাও নিশ্চিত করতে হবে।
বিশেষ অতিথির বক্তৃতায় ইউএসএইড বাংলাদেশ এর প্রাইভেট এন্টাপ্রাইজ অফিসার পিটি গোথেয়ার বলেন, বাংলাদেশের সাথে ইউএসএইড এর অনেক যৌথ প্রকল্প রয়েছে। জাতীয় রাজস্ব বোর্ডর পাশাপাশি, শিক্ষা, স্বাস্থ্য, জ্বালানী ও পরিবেশ নিয়ে এসকল প্রকল্প। জাতীয় রাজস্ব বোর্ডের সাথে যে কার্যক্রম রয়েছে এরই অংশ হিসাবে এই কর্মশালা আয়োজন করা হয়েছে। এটি দেশের জন্য অবশ্যই ফলপ্রসু হবে।
সভাপতির বক্তব্যে কাস্টম, এক্সাইজ ও ভ্যাট সিলেটের কমিশনার মো. শফিকুল ইসলাম বলেন, এই কর্মশালার প্রধান উদ্দেশ্য কিভাবে আরও দ্রুত ও সহজ সেবা দেয়া যায় তার কৌশল নির্ধারন। ভিশন ২০২১ অনুযায়ী ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো প্রবর্তনের কাজ চলছে। এটি প্রবর্তন হলে অনেক অশুল্ক বাধা দূর হবে এবং পণ্য খালাস দ্রুত হবে। পণ্য খালাস দ্রুত হলে দেশের আন্তর্জাতিক বাণিজ্যের প্রসার হবে এবং রাজস্ব বৃদ্ধি পাবে। ঝুকি ব্যবস্থাপনার মাধ্যমে শুল্ক ফাকি, দেশে অস্ত্র ও মাদকের প্রবেশ রোধ হবে। সকল পণ্য পরীক্ষা সম্ভব নয় বলেই প্রয়োজন দক্ষ ঝুকি ব্যবস্থাপনা। দেশীয় শিল্প রক্ষা পাবে। পণ্যেও সঠিক উৎস নির্ধারনও গুরত্বপূর্ণ। সকল কর্মশালায় দেশের ৩০ জন কাস্টম বিভাগের বিভিন্ন পর্যায়ের উর্ধ্বতন কর্মকর্তারা অংশ গ্রহণ করেন। রিসোর্স পার্সন হিসাবে দায়িত্ব পালন করছেন আন্তর্জাতিক কাস্টমস বিশেষজ্ঞ ক্রিস লসন, ডিরমট জেনিংস, ইউএসএইড বাংলাদেশ এর প্রাইভেট এন্টাপ্রাইজ অফিসার পিটি গোথেয়ার, ইউএসএইড-বিটিএফআই এর চীফ অব পার্টি খায়রুজ্জামান মজুমদার ও ইউএসএইড এর কাস্টম কনসালটেন্ট ড. মো. আবু ইউসুফ।
কর্মশালায়, ঝুকি ব্যবস্থাপনা, অশুল্ক বাধা, বাণিজ্যে সহায়তা, ইউএসএইড কর্তৃক সার্ভের বিভিন্ন ফাইন্ডিংস, পণ্যের উৎস নির্ধারণ, জিএসপি এবং ডিএফকিউএফ স্কিম এবং এর ভূমিকা, দক্ষিণ এশিয়ার মুক্তবাজার অর্থনীতি, অপারেটিং সার্টিফিকেশন প্রডিউসারস, এশিয়া প্যাসিপিক ট্রেড এগ্রিমেন্টসহ বিভিন্ন বিষয়ের উপর সেশন নির্ধারন করা হয়। আগামী ২ মার্চ বিকেলে কর্মশালা শেষ হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com