বুধবার, ০৮ মে ২০২৪, ০৭:৪৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আজ বানিয়াচং উপজেলা পরিষদ নির্বাচন ॥ প্রতিটি কেন্দ্রে থাকবে সর্বোচ্চ সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও ম্যাজিস্ট্রেট আজমিরীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনের ভোট গ্রহণ আজ ॥ ৪৩টি কেন্দ্রের মধ্যে ঝুঁকিপূর্ণ ২৩টি নবীগঞ্জ উপজেলা নির্বাচন ॥ হলফনামায় সম্পত্তির যেসব তথ্য উল্লেখ করলেন আলোচিত ৫ প্রার্থী স্থানীয় সরকার মন্ত্রীর সঙ্গে হবিগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান আলেয়া আক্তারের সৌজন্য স্বাক্ষাৎ পরিবেশের ভারসাম্য রক্ষায় ভূমিকার জন্য পুরস্কার পেল “সানশাইন ব্রিকস” নানা ক্ষেত্রে কৃতিসন্তানদের সম্মাননা জানাল অ্যাসেট গ্রুপ-হবিগঞ্জ হবিগঞ্জের ডাকাত সর্দার সহিদ শ্রীমঙ্গল থেকে গ্রেফতার বানিয়াচঙ্গের আদম ব্যবসায়ীকে ১ বছর কারাদণ্ড দিল আদালত জলাবদ্ধতা নিরসনে খাল খননসহ পৌরসভার তৎপরতা অব্যাহত নবীগঞ্জে ভর্তুকি মূল্যে কৃষকদের মাঝে ১০টি হারভেস্টার মেশিনটি বিতরণ

১১ কাউন্সিলরের প্রচেষ্টায় বাস্তবায়িত হচ্ছে ॥ হবিগঞ্জ পৌরসভার ১৩টি প্রকল্পের উদ্বোধন করবেন এমপি আবু জাহির

  • আপডেট টাইম রবিবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৪৪৫ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ আজ ও কাল হবিগঞ্জ পৌরসভার সাড়ে ৮ কোটি টাকার উন্নয়ন প্রকল্প উদ্বোধন করবেন এমপি আবু জাহির। হবিগঞ্জ পৌরসভার ১১ কাউন্সিলরের প্রচেষ্টায় এবং এমপি আবু জাহিরের নেতৃত্বে বাস্তবায়িত হচ্ছে এই ১৩টি প্রকল্প। হবিগঞ্জ সদর-লাখাই আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডঃ মোঃ আবু জাহির আনুষ্ঠানিকভাবে এসব কাজের উদ্বোধন করবেন। পৌর কাউন্সিলরদের আন্দোলনের মুখে এবং পৌরবাসীর দাবির পরিপ্রেক্ষিতে পৌর মেয়র সরকারি নীতিমালা অনুসরণ করতে বাধ্য হলেন। গত ৩১ জানুয়ারি হবিগঞ্জ পৌরসভার নিয়মিত মাসিক বৈঠক বর্জন করেন কাউন্সিলররা। তাদের বক্তব্য ছিল পৌর মেয়র সরকারি নীতিমালা অনুসরণ না করে ইউজিপ-৩ প্রকল্পের কাজ শুরু করে দিয়েছিলেন। এ বিষয়ে পহেলা ফেব্র“য়ারি স্থানীয় পত্রিকায় সংবাদ প্রকাশিত হলে বিষয়টি স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দৃষ্টিগোচরে আসে। এরপরই বিষয়টি পিডিকে দ্রুত কার্যকর করার নির্দেশ দেন মন্ত্রণালয়। গত ৫ ফেব্র“য়ারি প্রকল্প পরিচালক একেএম রেজাউল ইসলাম হবিগঞ্জে ছুটে আসেন। প্রথমে পৌর মেয়রের সাথে রুদ্ধদার বৈঠক করেন তিনি। পরবর্তীতে কাউন্সিলরদেরকে নিয়ে বৈঠক করে দ্রুত সরকারি নীতিমালা অনুসরণ করে ইউজিপ-৩ এর অধীন ১৩টি প্রকল্প সংসদ সদস্যকে দিয়ে উদ্বোধন করানোর নির্দেশ দেন। পরে তিনি পৌরসভায় চলমান প্রকল্প পরিদর্শন করেন। এদিকে পৌরসভার কাউন্সিলরবৃন্দ এবং ইউজিপ-৩ এর দায়িত্বপ্রাপ্ত সহকারি প্রকৌশলী নিরূপম ও পৌরসভার অন্যান্য কর্মকর্তারা ঠিকাদারকে সাথে নিয়ে সংসদ সদস্যের বাসভবনে গিয়ে প্রকল্পগুলো উদ্বোধনের জন্য অনুরোধ জানালে সংসদ সদস্য অ্যাডঃ মোঃ আবু জাহির আজ রবিবার ও আগামীকাল সোমবার ১৩টি প্রকল্প উদ্বোধনে সম্মত হন। এ ব্যাপারে হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আলমগীর খানের সাথে যোগাযোগ করা হলে তিনি এসব তথ্য নিশ্চিত করেন।
সূত্র মতে, গত বছরের ২৪ মে এবং ১২ অক্টোবর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ইউজিপ-৩ প্রকল্পের পরিচালক একেএম রেজাউল ইসলাম স্বাক্ষরিত দু’টি পত্র ও টেলিফোনে সরকারি নীতিমালা মান্য করে উন্নয়ন কর্মকান্ড তরান্বিত করার নির্দেশ দেন হবিগঞ্জ পৌরসভার মেয়রকে। পিডি পৌরসভাকে জানান, সরকারের উন্নয়ন কর্মকান্ড মন্ত্রী, এমপি, সচিব অথবা চিফ ইঞ্জিনিয়ারে মাধ্যমে উদ্বোধন করানোর জন্য। এছাড়া প্রিন্ট এবং ইলেক্ট্রনিক মিডিয়ার মাধ্যমে জনগণের সামনে সরকারের উন্নয়ন কর্মকান্ড তুলে ধরার নির্দেশ দেন। প্রকল্প পরিচালকের এ নির্দেশ অমান্য করে মেয়র ইউজিপ-৩ প্রকল্পের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডে নিজের নামে নামফলক লাগিয়ে আসছিলেন। গত বছরের ৬ অক্টোবর স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ে সচিব এবং প্রধানমন্ত্রীর সাবেক পিএস আব্দুল মালেক হবিগঞ্জে এক সংক্ষিপ্ত সফরে এসে সরকারের বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেন। এ সময় আইন অমান্য করে হবিগঞ্জ পৌরসভার মেয়রের নিজ নামে নামফলক লাগানোর বিষয়গুলো তাঁর দৃষ্টিগোচরে আসে। স্থানীয় ও জাতীয় পত্রিকায় এ বিষয়ে সংবাদ প্রচার হলে হবিগঞ্জ পৌরবাসীর মধ্যে ক্ষোভ সৃষ্টি হয় এবং পৌর কাউন্সিলররা তাদের এলাকা পৌর মেয়রের কারণে উন্নয়ন কর্মকান্ড থেকে বঞ্চিত হওয়ায় তারাও নিয়মতান্ত্রিক প্রতিবাদ করেন। পৌরসভার নিয়মিত বৈঠকে কাউন্সিলরবৃন্দ মেয়র ও পৌরসভার কর্মকর্তাদের নিকট এ বিষয়ে জানতে চাইলে পৌর কর্তৃপক্ষ কোন সদুত্তর দিতে পারেননি। পরবর্তীতে পৌর মেয়র কাউন্সিলরদেরকে হবিগঞ্জ সদর-লাখাই আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মোঃ আবু জাহিরের সাথে আলাপ-আলোচনা করে এবং তার সহযোগিতায় প্রকল্পগুলো বাস্তবায়ন করার অনুরোধ করেন। এ পৌরসভার কাউন্সিলরবৃন্দ নিজেদের মধ্যে একাধিক পরামর্শ বৈঠক করেন এবং সংসদ সদস্যের বাসভবনে গিয়ে হবিগঞ্জ পৌরসভার উন্নয়ন প্রকল্পকে কিভাবে বাস্তবায়ন করা যায় তার জন্য চেষ্টা চালান। পৌরবাসীর বৃহত্তর স্বার্থে এমপি আবু জাহির হবিগঞ্জ পৌরসভার কাউন্সিলরদের সাথে নিয়ে ঢাকাস্থ এলজিইডি ভবনে যান এবং সরকারের উর্ধ্বতন কর্তৃপরে সাথে আলোচনাক্রমে হবিগঞ্জ পৌরসভার ৮ কোটি টাকার প্রকল্প কাজের ছাড়পত্র গ্রহণ করেন। পরবর্তীতে ৬ কোটি টাকার ছাড়পত্র প্রদান করবেন মর্মে প্রকল্প পরিচালক আশ্বস্থ করেন।
প্রসঙ্গত, বাংলাদেশ আওয়ামী লীগ হবিগঞ্জ পৌর শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক গত বছরের ১৯ অক্টোবর হবিগঞ্জ জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করেন এবং মেয়রের সরকারি নীতিমালা বিরোধী কর্মকান্ডের বিচারসহ পৌরবাসী যাতে উন্নয়ন কর্মকান্ড থেকে বঞ্চিত না হয় সেজন্য স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিব বরাবরে স্মারকলিপি প্রদান করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com