শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:১৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
নবীগঞ্জ-মার্কুলী সড়কে সিএনজির মুখোমুখি সংঘর্ষ ॥ নিহত ১ সদর হাসপাতালে ডাক্তার থাকে ঘুমে ॥ চিকিৎসা করে ইর্ন্টানীরা হবিগঞ্জ শহরে পকেটমারের অভিযোগে আওয়াল আটক মাধবপুরে উপজেলা চেয়ারম্যান প্রার্থী সৈয়দ মোঃ শাহজাহানের গণসংযোগ লাখাইয়ে কৃষি প্রণোদনা বিতরণ করলেন এমপি আবু জাহির শহরে মোতাচ্ছিরুল ইসলামের গণসংযোগ ও লিফলেট বিতরণ এতেকাপে থাকাবস্থায় নবীগঞ্জের এক চেয়ারম্যান প্রার্থী মারামারির মামলার প্রধান আসামী ॥ প্রাণনাশের হুমকি দিচ্ছেন একই গ্রামের অপর প্রার্থী হবিগঞ্জে ভ্যাপসা গরমে অতিষ্ঠ শহরবাসী নবীগঞ্জে ১ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার মাধবপুরে কম্বাইন হারভেষ্টার যন্ত্র দিয়ে ধান কাটার উদ্বোধন

পাগল খোঁজা ব্যাংকার শামীম এখন নবীগঞ্জে

  • আপডেট টাইম শুক্রবার, ২১ জুলাই, ২০১৭
  • ৫০৫ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ অজ্ঞাত পরিচয়ধারী পাগল খুজে বেড়ান এক ব্যক্তি। তাদের কুড়িয়ে এনে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে ফিরিয়ে দেন আপন ঠিকানায়। ইতিমধ্যে তিনি কুড়িয়ে আনা ৪ পাগলকে সুস্থ করে তুলেছেন। ফিরিয়ে দিয়েছেন স্বজনদের কাছে। শ্রেফ মানবিক দিক বিবেচনায় তিনি এ কাজটি করে যাচ্ছেন। পাগলের খুজে ছুটে যাচ্ছেন বান্দরবন জেলার প্রত্যন্ত উপজেলা তানছি থেকে শুরু করে দেশের বিভিন্ন জেলায়।  আরেক পাগলীর সন্ধান পেয়ে গতকাল তিনি সঙ্গীদের নিয়ে ছুটে এসেছেন নবীগঞ্জে। আজ তিনি ওই পাগলীকে আউশকান্দি থেকে কুড়িয়ে নিয়ে যাবেন। চিকিৎসা করাবেন ঢাকার একটি মানসিক হাসপাতালে। এর এ পাগল কুড়ানো কাজটি যিনি করছেন তিনি  হলেন শামীম আহমদ। যমুনা ব্যাংকের হেড অফিসে সিনিয়র প্রিন্সিপাল অফিসার হিসেবে দায়িত্ব পালন করছেন। তার বাড়ি বি-বাড়িয়া জেলায়।
গতকাল রাতে ঢাকা থেকে নবীগঞ্জ যাবার পথে এক্সপ্রেস কার্যালয়ে যাত্রাবিরতি করেন। সাথে ছিলেন বন্ধু বিশিষ্ট ব্যবসায়ী মোঃ মাসুদুর রহমান, জাগো নিউজ টুয়েন্টি ফোর ডটকমের সহকারী বার্তা সম্পাদক মাহবুব আলম সোহাগ ও বি-বড়িয়া জেলার সরাইল উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবেদুর আর শাহীন। তাদেরকে স্বাগত জানান এক্সপ্রেস সম্পাদক মোঃ ফজলুর রহমান।
এ সময় এক্সপ্রেস কার্যালয়ে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামীলীগ নেতা শাহনেওয়াজ মিলাদ গাজী, হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা রফিক, সাধারণ সম্পাদক চৌধুরী মোঃ ফরিয়াদ, জেলা ইউপি চেয়ারম্যান সমিতির সাবেক সভাপতি মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী মমিন, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান শামীম, হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ  নির্মল ভট্টাচার্য রিংকু, সাবেক সাধারণ সম্পাদক আমেরিকা প্রবাসী সেলিম আজাদ, জেলা টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সাবেক সভাপতি সায়েদুজ্জামান জাহির, জেলা সাংবাদিক ফোরাম সভাপতি রাসেল চৌধুরী, ৭১ টিভি প্রতিনিধি শাকিল চৌধুরী, যমুনা টিভি প্রতিনিধি প্রদীপ দাস সাগর, দৈনিক মানবকণ্ঠ প্রতিনিধি পাবেল খান চৌধুরী, মোহনা টিভি প্রতিনিধি মোঃ ছানু মিয়া প্রমুখ।
আলাপচারিতায় ব্যাংকার শামীম আহমদ জানান, মানবিক দিক বিবেচনায় তিনি এ পথে নেমেছেন। এদের সহযোগিতায় এগিয়ে আসার জন্য বিবেকবানদের প্রতি আহ্বান জানান। তিনি এ পর্যন্ত ৪ পাগলকে কুড়িয়ে এনে সুস্থ করে তুলতে সক্ষম হয়েছেন। তাদের মধ্যে ৩জনকে তাদের স্বজন পরিজনদের নিকট সমজিয়ে দিয়েছেন। তবে তাদের ঠিকানা খুজে পেতে তাকে বেগ পেতে হয়েছে।
প্রথম পাগল কুড়িয়ে আনার ঘটনা বর্ণায় শামীম আহমদ জানান, বন্ধু বান্ধবসহ তিনি ঘুরতে গিয়েছিলেন বান্দরবন জেলা প্রত্যন্ত উপজেলা তানছি। এ সময় তানছি বাজারে দেখতে পান মধ্য বয়সী এক পাগলীকে। তাকে দেখে শামীম আহমদের বিবেকে নাড়া দেয়। পরবর্তীতে তিনি সেখানে গিয়ে ওই পাগলীতে নিয়ে আসেন ঢাকা। ভর্তি করেন মানসিক হাসপাতালে। হাসপাতালে তাকে দেখাশুনার জন্য আয়া হিসেবে দায়িত্ব দেন উনার বাসার পার্শ্ববর্তী বসবাসকারী ৫০ উর্ধ মহিলা জরিনা বেগমকে। এ জন্য জরিনাকে তিনি মাসে ৮ হাজার টাকা মুজুরী দেন। হাসপাতালে আড়াই মাস চিকিৎসার পর সুস্থ হয়ে উঠে কাল্পনিক নামের পাগলী অন্তরা। পরে আরো সাড়ে ৩ মাস তার তত্বাবধানে রেখে সম্পূর্ণ সুস্থ করে তুলেন অন্তরাকে। পরে সে তার প্রকৃত নাম জানায় নাম জানায় শিউলী রানী সরকার। তার মুখের ভাষার উপর অনমান নির্ভর করে শামীম তার বিবাড়িয়া জেলার সরাইল উপজেলায় হতে পারে বলে ধরণা করেন। সে অনুযায়ী তিনি শিউলীর ছবি সম্বলিত পোষ্টার সরাইল উপজেলার সর্বত্র সাটিয়ে দেন। পরে স্থানীয় জনপ্রতিনিধির সহযোগিতায় তার স্বাামী ফালান সরকারের ছবি সংগ্রহ করেন। ওই ছবি দেখানোর সাথে সাথে এটা তার স্বামী বলে জানায়। তার ২ চেলে ও ১ মেয়ে রয়েছে। পরে তাকে স্বামীর নিকট ফিরয়ে দিলে স্বাভাবিক জীবনে ফিরে আসে। এভাবে পল্টন থেকে জবা নামের আরেক পাগলীকে কুড়িয়ে এনে তার বাবা রিক্সা চালক নোয়াকালীর মাইজদীতে এবং চতুর্থ পাগলীকে ময়মনসিংহ জেলার ফুলপুর থেকে এনে সুস্থ করে ফিরিয়ে দিয়েছেন তিনি। তৃতীয় পাগলীকে নিয়ে আসেন মানিকগঞ্জ জেলার পুকুরিয়া বাস ষ্ট্যান্ড থেকে। তাকেও সুস্থ করে তুলেছেন। তবে কোন ভাবেই তার নিকট থেকে ঠিকানা উদ্ধার করা সম্ভব হচ্ছে না। তার ধারণা এমন কোন ঘটনার প্রেক্ষিতে তার এ অবস্থা হয়ে যার কারণে মনের দুঃখে আর আপন ঠিকানায় ফিরে যেতে চাচ্ছে না।
আজ তিনি পঞ্চম পাগলী কুড়িয়ে নিয়ে যাবেন। স্থানীয় সংসদ সদস্য, সরকারী কর্মকর্তা ও সাংবাদিকদের উপস্থিতিতে তিনি তাকে নিয়ে যাবেন বলে জানিয়েছেন।
জানা যায়, প্রায় ৩ মাস ধরে নবীগঞ্জে ঘুরে বেড়াচ্ছেন পরিচয়হীন ওই পাগলী। বয়স প্রায় ৫০ এর কাছাকাছি। নবীগঞ্জ ষহরে  লালসার শিকার হয়ে সন্তান প্রসবকারী পাগলীর খবর সংবাদ মাধ্যমে দেখে সম্প্রতি তার খুজে নবীগঞ্জ এসেছিলেন শামীম আহমেদ। বহুখোজাখুজির ওই পাগলীকে না পেলেও আউশকান্দিতে সন্ধান পান আজ যাকে কুড়িয়ে নিয়ে যাবেন তাকে। সেদিন বাজারের একটি দোকানের পাশে একটি কাঠের মধ্যে ঘুমিয়ে থাকতে দেখে কাছে গিয়ে ডাক দিতেই ঘুম থেকে উঠে পড়েন। তখন তার চোঁখে মুখে স্বজন হারানো ও মানসিক ভারসাম্যহীনতার চাপ লক্ষ্য করেন তিনি। নাম ঠিকানা জানতে চাইলে তিনি খাবার দেয়ার জন্য সাংবাদিকদের কাছে আকুতি করেন। এ সময় সাংবাদিকরা তাকে স্থানীয় একটি হোটেলে নিয়ে খাবার খাওয়ান। খাবার শেষে সে হঠাৎ চলে যায়।
তবে স্থানীয়রা তার নাম সুমি বলে জানান। বাড়ি জানায় ঢাকার আব্দুল্লাপুর এলাকায়। এখন বাড়ি খুঁেজ বেড়াচ্ছেন। স্বামী ও ছেলে মেয়ে আছে তবে তাদের নাম ও নির্দিষ্ট ঠিকানা বলতে পারছেনা। তিনি অনেক সময় ইংরেজিতেও কথা বার্তা বলে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com