শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:২৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

উম্মতে মুহাম্মদীর জন্য অনন্য নেয়ামত পবিত্র মাহে রামাদ্বান ॥ এবিএম আল-আমীন চৌধুরী

  • আপডেট টাইম বুধবার, ৭ জুন, ২০১৭
  • ৬৬৮ বা পড়া হয়েছে

উম্মতে মুহাম্মদীর জন্য এক অনন্য নেয়ামত মাহে রামাদ্বান। এ মাসের ফযিলতের সাথে অন্য কোন মাসের ফযিলতেরই তুলনা হতে পারে না। এমন বরকত ও ফযিলতপূর্ণ মাস পেয়ে যারা জীবনের গুনাহ মাফ করাতে পারবেনা; সত্যিই বড় হতভাগা তারা। ব্যর্থ তাদের জীবন জিন্দেগী।
আমরা মানুষ। চলার পথে উত্থান পতন থাকবেই। থাকবেই সফলতা ব্যর্থতার খতিয়ান। ইচ্ছায় অনিচ্ছায় ভুল ক্রুটিও হবে। আমরা ফেরেস্তা নই। তাই বলে, ভুলের উপর স্থির থাকাটা কোন ভাবেই সমর্থন যোগ্য নয়। হতেও পারে না। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ ফরমান, “সকল মানুষই ভুলকারী। আর ভুলকারীদের মধ্যে সর্বোত্তম হচ্ছে তওবাকারী।” ভুল করার পর ভুলের উপর স্থির থাকাটা শয়তানের বৈশিষ্ট্য। আমরা যেমন ফেরেস্তা নই; আবার শয়তানওতো নই। তাহলে কেন ভুলের উপর স্থির থাকবো। এইতো সময় তওবা করার। এইতো সময় ক্ষমা চাওয়ার। এতইতো সময় প্রভুর দরবারে প্রত্যাবর্তন করার।
প্রতিটি মুমিনেরই জানা; এ পৃথিবী পরীক্ষার জায়গা। ভাল-মন্দ, সুখ-দুঃখ, সুস্থতা-অসুস্থতা, প্রাচুর্য-দারিদ্র, হালাল-হারাম, পাপ-পুণ্য এবং হেদায়েত ও গোমরাহি সবই পরীক্ষার বিষয়। কল্যাণ-অকল্যাণ উভয় বিষয় দ্বারা মানুষকে পরীক্ষা করা হয়। কল্যাণের পরীক্ষা যেমন- অধিক স¤পদ ও নিয়ামত। তেমনি অকল্যাণের পরীক্ষা বিপদ-আপদ দুঃখ-বেদনা, রোগ-ব্যাধি ইত্যাদি। সন্তান-সন্ততি ধন-স¤পদও মানুষের জন্য বড় এক পরীক্ষার নাম। মানুষ এ সবের মহব্বত, ভালবাসা ও হিত কামনায় খুব সহজেই আল্লাহর হক নষ্ট করে। অতিক্রম করে শরীয়তের সীমারেখা। যা মহা অপরাধ, পরকালিন শাস্তির কারণ। মহান আল্লাহ পাক পবিত্র কুরআনুল কারীমে এরশাদ করেন, “আর ভাল ও মন্দ দ্বারা আমি তোমাদেরকে পরীক্ষা করে থাকি এবং আমার কাছেই তোমাদেরকে ফিরে আসতে হবে।” (সূরাহ আম্বিয়া, আয়াত ১৫) অন্যত্র এরশাদ করেন, আর যিনি সৃষ্টি করেছেন জীবন ও মৃত্যু। যাতে পরীক্ষা করতে পারেন তোমাদের মধ্যে কে সর্বোত্তম আমলকারী। (সূরা মূলক, আয়াত-২)
তিনি আমাদের পরীক্ষায় ফেললেন। আবার পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পথওতো বাতলে দিলেন। যদি ভুল হয়ে যায়, পাপ করে ফেলি বাঁচার পথও খোলে দেন। শুধু প্রত্যাবর্তন করতে হবে। যে ব্যক্তি বারবার গুনাহে লিপ্ত হয়, তার উচিত অধিক পরিমাণে সওয়াবের কাজ করা। নেক কাজ গুনাহের শৃংখল থেকে বেরিয়ে আসতে সাহায্য করে। আল্লাহ তাকে নেক আমলের কারণে খালেস তওবার তাওফিক দান করেন। এছাড়া নেক কাজতো গুনাহগুলোকে মুছে দেয়। আল্লাহ বলেন, “নিশ্চয়ই ভাল কাজ মন্দ কাজকে মিটিয়ে দেয়। এটি উপদেশ গ্রহণকারীদের জন্য উপদেশ।” (সূরাহ হুদ, আয়াত-১১৪) অন্যত্র বলেন, “আর যারা কোন অশ্লীল কাজ করলে অথবা নিজদের প্রতি যুলম করলে আল্লাহকে স্মরণ করে, অতঃপর তাদের গুনাহের জন্য ক্ষমা চায়। আর আল্লাহ ছাড়া কে গুনাহ ক্ষমা করবে। আর তারা যা করেছে, জেনে শুনে তা তারা বার বার করে না”। (সূরাহ আলে ইমরান, আয়াত-১৩৫)
হযরত আবু হুরায়রাহ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “পাঁচ ওয়াক্ত নামায, এক জুমা থেকে অপর জুমা, এক রামাদ্বান থেকে অপর রামাদ্বান, মধ্যবর্তী সময়ের (ছগীরা গুনাহের) জন্য কাফফারা স্বরূপ, যদি কবীরাহ গুনাহ থেকে বিরত থাকা হয়।” (মুসলিম) অন্য হাদিসে হযরত আবু সাঈদ খুদরি রাদিয়াল্লাহু আনহু বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি, “যে ব্যক্তি রামাদ্বানের রোযা পালন করল, তার সীমারেখা ঠিক রাখল এবং যা থেকে বিরত থাকা দরকার তা থেকে সে বিরত থাকল, তার পূর্বের পাপ মোচন করা হবে।” (ইবনে হিব্বান) এছাড়াও হযরত আবু হুরাইরা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করেন, মহান পরওয়ার দেগারে আলম বলেন, “প্রত্যেক আমলের কাফফারা রয়েছে, আর রোযা হচ্ছে আমার জন্য, আমি তার প্রতিদান দেব।” (বোখারী)
এসব আয়াত ও হাদিস প্রমাণ করে রোযা আমাদের গোনাহের কাফফারা। অতএব সকলর উচিত মাহে রামাদ্বানে হারাম কথা ও হারাম কাজ থেকে বিরত থেকে অধিক পরিমাণে ইবাদত করা। আল্লাহ আমাদেরকে হিদায়াত ও সঠিক পথে থাকার তওফিক দান করুন। এ রামাদ্বানকে আমাদের গুনাহের কাফফারা হিসাবে কবুল করুন। আমীন!
আজকের দোয়া-“আল্লাহুম্মা হাব্বিব ইলাইয়া ফিহিল ইহসান, ওয়া কাররিহ ইলাইয়া ফিহিল ফুসুকা ওয়াল ইসয়ান, ওয়া হাররিম আলাইয়া ফিহিস সাখাতি ওয়ান নীরান, বি আউনিকা ইয়া গিয়াছাল মুসতাগীছীন।”
-হে আল্লাহ! আজকের এ দিনে এহসান ও ভাল কাজকে আমার নিকট প্রিয় করে দাও। আমার অন্তরে অন্যায় অপরাধ ও নাফরমানীকে অপছন্দনীয় কর। তোমার অনুগ্রহের শপথ করে বলছি, আজকের এ দিনে আমার জন্য ক্রোধ ও যন্ত্রণাদায়ক আযাবকে হারাম করে দাও। হে সাহয্য প্রার্থীদের ফরিয়াদ শ্রবণকারী। লেখক:
প্রভাষক, ইটাখোলা সিনিয়র আলিম মাদরাসা, হবিগঞ্জ।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com