বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
রামপুর খোয়াই নদীর বাঁধ থেকে অস্ত্রসহ ২ ডাকাত আটক নবীগঞ্জে বিএনপি নেতাদের উপজেলা নির্বাচন থেকে সরে আসার আহ্বান মাধবপুরে তুচ্ছ ঘটনায় ভাতিজার হাতে চাচা খুন নবীগঞ্জের কৃতি সন্তান মাহতাব লন্ডনে ‘ফ্রিডম অব দ্য সিটি অব সম্মাননা ভূষিত হয়েছেন জেলা পরিষদের সভায় এমপি আবু জাহির ॥ উন্নয়ন প্রকল্পের সঠিক বাস্তবায়নে আন্তরিকতার সাথে কাজ করুন নবীগঞ্জে সাবেক চেয়ারম্যান মাসুদ আহমদ ও বিশিষ্ট ব্যবসায়ী আমিনুর রহমানের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারের প্রতিবাদে মানববন্ধন ব্রাহ্মণবাড়িয়া থেকে নিখোঁজ শিশুকে পরিবারের জিম্মায় হস্তান্তর নছরতপুর থেকে সরকারি সার বীজসহ পাচারকারী আটক মাধবপুরে সাপের কামড়ে শিশুর মৃত্যু মাধবপুরে গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

শিষ্যর কণ্ঠে গুরুর গান হবিগঞ্জ মাতালের অনুপ জালোটার শিষ্য সুশান্ত

  • আপডেট টাইম শনিবার, ২২ এপ্রিল, ২০১৭
  • ৫৫২ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ বৃহস্পতিবার যখন রাতের আধার বাড়ছিল তখন বইছিল বৈশেখি হাওয়া। হবিগঞ্জ জেলা শহরের ঐতিহ্যবাসী সঙ্গীত শিক্ষা প্রতিষ্ঠান সুরবিতানে তখন প্রস্তুতি চলছিল সুরের মুর্চনা তৈরির জন্য। পরদিন যেহেতু বন্ধের দিন তাই সরকারী উচ্চ পদস্থ কর্মকর্তা আর সুশীল সমাজের প্রতিনিধিরা তখন আয়েশ করে উপভোগ সেই সুরের সুধা উপভোগ করতে এসে ভীড় জমান সুর বিতানে। যাকে ঘিরে এই আয়োজন তিনি হলেন উপ মহাদেশের প্রখ্যাত ভজন ও গজল শিল্পি অনোপ জালোটার শিষ্য সুশান্ত সিংহ। ভারতীয় এই শিল্পী রাত ৮টায় যখন হারমোনিয়াম নিয়ে শুরু করেন গুরুর গাওয়া বিখ্যাত গজলগুলো তখন সেখানে পিনপতন নিরবতা। এরই মাঝে চলে আসে বৃষ্টি। কিন্তু সেদিকে কারও কোন খেয়াল নেই। এক মনে সবাই উপভোগ করছিলেন ‘ চাদরীয়া ঝিনি রে ঝিনি’/আলগা কর গো খোপার বাধন/‘ব্রজগোপী খেলে হরি’ ‘খেলেছি এ বিশ্বালয়ের মত বিখ্যাত ভজন সঙ্গীতগুলো। পাশাপাশি কবির কথার ব্যাখ্যা দিয়ে যখন তিনি বলতে লাগলেন’ ভুল বসত আমরা সংসারের সাথে বেধে নিয়েছি। সংসারের দুঃখ বেদনা থেকে সকল ধর্মই বলে সেখানে চলে যেতে। যেটি হল শেষ ঠিকানা। আর শেষ ঠিকানা হল শ্মশান। আবার যখন গেয়ে উঠেন ‘তোমার বুকের ফুলদানিতে ফুল হব’ তখনও সবার মাঝে শিহরণ।
বাংলা আর হিন্দি ভজন এবং গজলে যখন রাত ১১টা হয়ে যায় তখন তিনি থামেন। এর আগে তিন ঘন্টার আসরে অনেক অনুরোধ আসলে সেগুলোও গেয়ে শোনান তিনি।
সুশান্ত সিংহ একজন ক্যাসিকেল ভজন এবং গজল গায়ক। অনোপ জালোটার এই শিষ্যকে অনেকেই জুনিয়র অনুপ জালোটা বলেই জানেন।
১৯৭০ সালের ১ জুলাই ভারতের ত্রিপুরা রাজ্যের ধলাই জেলার কমলপুরে জন্ম নেয়া এই গুণি শিল্পী সঙ্গীত সাধনাকেই ব্রত হিসাবে গ্রহণ করেছেন। তিনি বাংলাদেশে এসেছিলেন বিভিন্ন অনুষ্ঠানে গান গাওয়ার আমন্ত্রনে। হবিগঞ্জে তার আত্মীয় হবিগঞ্জের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এর সিএ বীরেশ্বর সিংহ এর বাড়ীতে বেড়াতে আসলে সুরবিতান তাঁকে আমন্ত্রণ জানায় গান গাওয়ার জন্য। সেই আমন্ত্রণে সাড়া দিয়ে তিনি সবাইকে মুগ্ধ করেন। এ সময় তিনি বলেন, আমার সারা জীবন যেন সঙ্গীতের মাঝেই চলে যায় তার জন্য সবাই প্রার্থনা করবেন। পরে সুরবিতানের পক্ষ থেকে তাকে সম্মাননা স্মারকও প্রদান করা হয়।
সুশান্ত সিংহ ১২ বছর বয়সেই ভজনসঙ্গীত দিয়ে গান শুরু করেন। তিনি কৈলাশহর মিউজিক স্কুল থেকে ক্যাসিকেল সঙ্গীতে ডিগ্রী অর্জন করেন। পরে লখনৌ বিশ্ববিদ্যালয় থেকে ক্যাসিকেল সঙ্গীতে বিশারদ কোর্সে প্রথম শ্রেণি পান। তার অনেকগুলো অডিও রেকর্ড বাজারে রয়েছে।
সুশান্ত সিংহ সময় পেলে হবিগঞ্জে আবারও আসার আগ্রহ ব্যক্ত করেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com