শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৩৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ শহরে ব্যবসা প্রতিষ্ঠানে চুরির ঘটনায় আটক ৫ ॥ মালামাল উদ্ধার বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে দায়িত্ব গ্রহণ ॥ দুর্নীতিমুক্ত জেলা পরিষদ গঠনের ঘোষণা দিলেন আলেয়া আক্তার হবিগঞ্জের শিরিষ তলায় খেলাঘরের বর্ষবরণ মাধবপুরে বিলুপ্ত প্রজাতির লজ্জাবতী বানর উদ্ধার বানিয়াচঙ্গে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী উদ্বোধন মাধবপুরে খামারীদের নিয়ে আলোচনা সভা হাছান মাহমুদের সঙ্গে গ্রিসের পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক ॥ ঢাকায় গ্রিসের দূতাবাস স্থাপন ও জনশক্তি রপ্তানি নিয়ে আলোচনা

চুনারুঘাটে সরকারী ঔষধ ভাসছে খোয়াই নদীতে ॥ গাঁবাচানোর চেষ্টা ॥ ঔষধগুলো তাহলে কার!

  • আপডেট টাইম শনিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৭
  • ৮৩৬ বা পড়া হয়েছে
GE DIGITAL CAMERA

পাবেল খান চৌধুরী ॥
জনগনের স্বাস্থ্য সেবা নিশ্চিতের জন্য সরকারের পক্ষ থেকে রোগীদের বিনামুল্যে সরবরাহ করার ঔষধ মিলল খোয়াই নদীতে। হাসপাতাল, স্বাস্থ্য কেন্দ্র, কমিউনিটি ক্লিনিক বা সরকারী স্বাস্থ্য সেবায় নিয়োজিত প্রতিষ্টানগুলোয় চিকিৎসা নিতে যাওয়া রোগীরা পান না তাদের চাহিদা মতো ঔষধ। অথচ সেই ঔষধ মিলল নদীতে। তাও আবার অনেক ঔষধের মেয়াদই নেই। এ নিয়ে দেখা দিয়েছে জনমনে নানা প্রশ্ন! আবার একদিকে স্বাস্থ্য বিভাগ বলছে ঔষধগুলো তাদের নয়, পরিবার পরিকল্পনা বিভাগের হবে, পরিবার পরিকল্পনা বিভাগ বলছে ঔষধগুলো তাদের নয় স্বাস্থ্য বিভাগের হবে। এক দপ্তর আরেক দপ্তরের ঔষধ বলে গাবাচানোর চেষ্টায় তৎপর দুই স্বাস্থ্য বিভাগ। ঔষধগুলো তাহলে কার! এমন প্রশ্ন ঘুরপাক কাচ্ছে এখন সর্বত্র।
জেলার চুনারুঘাট উপজেলার সদর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের হাসরগাঁও এলাকার খোয়াই নদীতে ভাসছে বিভিন্ন গ্র“পের বিপুল পরিমান সরকারী ঔষধ। আর এসব ঔষধ হাতের নাগালে বিনা মূল্যে পেয়ে আশপাশ এলাকার লোকজন দেদারছে বাড়ি নিয়ে যাচ্ছেন সেবনের জন্য। কিন্তু যারা এসব ঔষধ কুড়িয়ে নিয়ে যাচ্ছেন তাদের অনেকেরই অজানা ওই ঔষুধগুলোর অধিকাংশই মেয়াদউত্তীর্ণ। ফলে ভুলবসতঃ কারনে এসব ঔষুধ সেবনের ফলে যে কোন ধরনের দূর্ঘটনা ঘটার আশংকা বিরাজ করছে স্থানীয় সচেতন মহলে। নদী থেকে পলিথিনের একাধিক বস্তাবন্ধি ঔষুধগুলোর আনুমানিক মূল্য লক্ষাধিক টাকা হবে বলে ধারনা করছেন স্থানীয়রা।

GE DIGITAL CAMERA

GE DIGITAL CAMERA

GE DIGITAL CAMERA

GE DIGITAL CAMERA

জানা যায়, উপজেলা সদরের গোলগাও সংলগ্ন খেয়াঘাট পারে মরা খোয়াই নদীর হাসারগাও নদীতে কয়েক দিন ধরে ভাসছে লক্ষাধিক টাকার বিভিন্ন গ্র“পের সরকারী ঔষধ। ঔষুধগুলোর মধ্যে ডায়জিপাম, সিপ্রো-এ ৫০০, ক্যাপসুল এ্যামোক্সিলিন, এ্যালবেনডাজল ৪০০ মিঃগ্রাঃ, প্যারাসিটামল বিপি, এন্টাসিড ইত্যাদি রয়েছে। এসব ঔষধের মধ্যে অনেকগুলোর গায়ে লেখা রয়েছে, “পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সম্পদ, ক্রয় বিক্রয় আইনত দন্ডনীয়”।
নদীতে ভেসে যাওয়া ঔষধগুলো ঘটনাস্থল থেকে আশপাশের গ্রামের লোকজন যার যার চাহিদা অনুযায়ী সেবনের জন্য নিয়ে যেতে দেখা গেছে। কিন্তু তারা জানেন না ঔষধ গুলোর মধ্যে বেশ কিছু ঔষধ অনেক আগেই মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে। এসব ঔষধ সেবনের ফলে যে কোন মূহুর্তে ঘটে যেতে পারে দুর্ঘটনা।
স্থানীয় একাধিক ব্যক্তি অভিযোগ করে বলেন, যেখানে বর্তমান সরকার গরীব, দুস্থ্য ও অসহায় মানুষের পক্ষে কাজ করতে উঠেপড়ে লেগেছেন। প্রতিনিয়তই স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে সজাগ দৃষ্টি রাখছেন। সেখানে সরকারী নিয়ম-নিতিকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে গরীব, অসহায়দের জন্য বরাদ্ধকৃত ঔষুধ বিলি না করে অর্থের লোভে কতিপয় কিছু অসাধু কর্মকর্তা/কর্মচারী ঔষুধ ব্যবসায়ীর সাথে সেন্ডিকেটের মাধ্যমে যুক্ত হয়েছেন। তারা সিন্ডিকেটের মাধ্যমে বিভিন্ন ফার্মেসীতে স্বল্পমূল্যে বিক্রি করে দিচ্ছে। আর কর্তৃপক্ষ সরকারী ঔষুধ সরবরাহ নেই বলে রোগীদের বাহির থেকে ঔষুধ ক্রয় করতে বাধ্য করছেন। যার ফলে গোডাউনে পড়ে থেকে সরকারী মূল্যবান ঔষুধও মেয়াদত্তীর্ণ হয়ে পড়ে। নদীতে ভাসতে থাকা এসব ঔষুধগুলোই এর বাস্তব চিত্র বলে মনে করছেন স্থানীয় বাসিন্দারা।
প্রত্যক্ষদর্শী মাসুক মিয়া বলেন, কৃষি কাজের জন্য নদীর পারে যাই। সেখানে নদীর পাড়ে কাঁদার মধ্যে অসংখ্য ঔষধ দেখে অন্যদের মতো আমিও কিছু ঔষধ বাড়ি নিয়ে আসি।
এ ব্যাপারে চুনারুঘাট থানা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ দেবাশিষ দাস জানান, এই ঔষুধগুলো আমাদের নয়। এগুলো পরিবার পরিকল্পনা অধিদপ্তরের জন্য সরবরাহ করা হয়।
এ ব্যাপারে জেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নাসিমা খানম এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি এ বিষয়ে অবগত নই। খোঁজ নিয়ে দেখব। আর আমাদের এখানেতো সব সময়ই ঔষধের সংকট তাকে। মেয়াদ উত্তীর্ণ হওয়ার সুযোগই নেই। যদি এরকম হয়ে থাকে তাহলে তদন্ত— করে ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com