রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৫৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
লাখাইয়ে দলিল লেখকের মরদেহ উদ্ধারের ঘটনায় মা-ছেলে-মেয়েসহ গ্রেফতার ৪ ॥ নারী সংক্রান্ত ঘটনার জের ধরে নয়নকে হত্যা করা হয় নবীগঞ্জে বাস-সিএনজির সংঘর্ষে ১ নারী নিহত আধুনিক যন্ত্র বিতরণ অনুষ্ঠানে এমপি আবু জাহির ॥ সাধারণ কৃষকদের দোরগোড়ায় প্রণোদনার সুফল পৌঁছে দিন জুমার খুৎবায় সৈয়দ আজহার আহমাদ সুদ-ঘুষ নাফরমানীর কারণে অতি রোদ অতি বৃষ্টির মতো গজব নাজিল হচ্ছে দরিয়াপুর বাজারের মা-বাবা কম্পিউটার দোকান থেকে ইয়াবাসহ ব্যবসায়ী আটক শহরে পোদ্দার বাড়িতে চালককে মারপিট করে টমটম ছিনতাই নবীগঞ্জে সৈয়দপুর বাজারে বিকাশ দোকানে হামলা ॥ লুটপাটের অভিযোগ লাখাইয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু মৃত্যুর পূর্ব মুহূর্ত পর্যন্ত জনসাধারণের ভালবাসা নিয়েই বেঁচে থাকতে চাই- সৈয়দ শাহজাহান আগুয়া গ্রামে ৩ খুনের ঘটনায় ১শ জনকে অভিযুক্ত করে মামলা

বিকেজিসি’র ‘গার্লস গাইড’ কোম্পানীর শিক্ষার্থীদের অনন্য মানবতাবোধ

  • আপডেট টাইম বুধবার, ১৮ জানুয়ারী, ২০১৭
  • ৩২৯ বা পড়া হয়েছে

স্টাফ রিপোর্টার ॥ হবিগঞ্জ জেলার সেরা দুটি স্কুলের মাঝে একটি হল বিকেজিসি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়। বিদ্যালয়টিতে মেধাবী শিক্ষার্থীদের সমাহার থাকে সব সময়। তবে তারা শুধু লেখাপড়ায়ই শ্রেষ্ট নয়, অল্প বয়সে মানবিকতার শিক্ষায়ও তারা অনেক এগিয়ে। বিশেষ করে স্কুলের গার্লস গাইড কোম্পানীর সদস্যরা মানবিক কাজ করে উদাহরণ সৃষ্টি করেছেন সবার কাছে।
স্কুলের গার্লস গাইডের সদস্যরা বাড়ী বাড়ী গিয়ে সংগ্রহ করেছেন শীতের কাপড়। আর স্কুলের তহবিল থেকে গার্লস গাইডের বরাদ্দের টাকা দিয়ে কিনেছেন শীতের কম্বল। শুধু শীতের কাপড় সংগ্রহ আর যেনতেনভাবে বিতরণ করেই তারা সন্তোষ্ট হতে পারেনি। তারা চলে যায় শহর থেকে অনেক দূরে সরকারী আশ্রয়ন প্রকল্পে। মঙ্গলবার খুব সকালে সদর উপজেলার হামুয়া আশ্রায়ণ প্রকল্পে যখন তাদের গাড়ীটি উপস্থিত হয় তখনও ওই পল্লীর অনেক লোকজন ঘুম থেকেও উঠেননি ঠিকমতো। যখন আশ্রায়ন প্রকল্পের সামনে মিনিবাস থেকে গার্লস গাইডের সদস্যরা শীতের কাপড় নামাতে শুরু করেন এর কিছুক্ষণের মধ্যেই লোকে লোকারণ্য হয়ে যায় ওই এলাকা। পরে গার্লস গাইডের দীক্ষা কাজে লাগিয়ে তারা স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করে সু-শৃঙ্খলভাবে একের পর এক লোকজনের হাতে তুলে দেন শীতবস্ত্র। বিশেষ করে শিশুদের হাতে শীতের কাপড় দেয়ার পর তাদের আনন্দ দেখে উৎসাহ বেড়ে যায় বহুগুণ।
শীতবস্ত্র বিতরণ শেষে সবাই দল বেধে ঢুকে পড়েন আশ্রায়ন প্রকল্পের পল্লীতে। সেখানে গিয়ে তারা দেখতে পান ছোট জায়গায় কিভাবে একেকটি পরিবার হাস-মুরগ পালনসহ বিভিন্ন কর্মমূখী কাজ করে দারিদ্র বিমোচনের চেষ্টা করছে। তবে আশ্রায়ন প্রকল্পে থেকেও অধিক সন্তান জন্ম দেয়ার বিষয়টি তাদের কচি মনে দাগ কাটে। আশ্রায়ন প্রকল্পের লোকজনকে তাদের সন্তানদের লেখাপড়া করাতে এবং বাল্য বিয়ে না দিতে অনুরোধ করে তারা।
আশ্রায়ন প্রকল্পে শীতবস্ত্র বিতরণ শেষ করে মিনিবাসটি রওয়ানা হয় হবিগঞ্জ শহরে অবস্থিত স্কুলের ক্যাম্পাসের উদ্দেশ্যে। আসার পথে রাস্তার পাশে কাজ করা ছিন্নমূল মানুষ পেলেই গাড়ি দাড় করিয়ে তাদের হাতে তুলে দেয়া হয় একটি করে কম্বল। পথে আসির আলী নামে এক বৃদ্ধ ভিক্ষুক গাড়ী থামানোর সংকেত দিলে তাকে গাড়ীতে তুলে তার গন্তব্যে পৌছে দেয়া হয়। পাশাপাশি তার হাতে লাল রঙ্গের একটি কম্বল তুলে দিলে সে অবাক হয়ে সবার দিয়ে থাকিয়ে থাকে। এভাবেই শেষ হয় বিকেজিসি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় গার্লস গাইড কোম্পানীর ভালবাসার উপহার বিতরণ অনুষ্টান।
শীত বস্ত্র বিতরণ অনুষ্ঠানে অতিথি ছিলেন, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আয়েশা আক্তার মজুমদার, বিকেজিসি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুধাংশু কর্মকার, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহ ফখরুজ্জামান, সাংবাদিক মামুন চৌধুরী কাওছার, স্কুলের গার্লস গাইড কোম্পানীর দায়িত্বপ্রাপ্ত শিক্ষক পূর্ণিমা দাশ তালুকদার, বিথিকা দাশ ও রুখসানা জাহান।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com