শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:২৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম ::
আশুগঞ্জে ৮৯ কেজি গাঁজা উদ্ধার ॥ মাধবপুরের যুবকসহ গ্রেপ্তার দুই হবিগঞ্জ প্রেসক্লাবের সাবেক সভাপতি ফজলুর রহমানের মাতার রুহের মাগফেরাত ও তার ভাইয়ের সুস্থতা কামনা করে দোয়া মাহফিল কৃষক লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে এমপি আবু জাহির ॥ দেশকে সবদিক থেকেই সমৃদ্ধ করে যাচ্ছে বর্তমান সরকার বৈচিত্রপূর্ণ, বর্ণাঢ্য ও সংগ্রামী জীবনের অধিকারী ॥ জিকে গউছের ৫৭তম জন্মদিন আজ জুমার খুৎবায় মুফতি কামরুল ইসলাম শিবলী ॥ যাদের মধ্যে মোনাফিকির লক্ষন আছে তাদেরকে বন্ধু বানানো যাবে না হবিগঞ্জ শহরে চোরাইকৃত টিনসহ ৫ চোর আটক জাতীয় বাউল সমিতি ফাউন্ডেশন হবিগঞ্জ জেলা শাখার পরামর্শ ও শোক সভা হবিগঞ্জ শহরের বিভিন্ন ক্লিনিকে স্বাস্থ্য বিভাগের অভিযান প্রাণীসম্পদ সেবা সপ্তাহে এমপি আবু জাহির ॥ চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহবান তরুণদের প্রতি কালিয়ারভাঙ্গায় ঘটনাস্থলে না থেকেও প্রবাসীসহ ৪ ব্যক্তি আসামি হওয়ায় ক্ষোভ

বানিয়াচঙ্গে বাল্য বিবাহের অভিযোগে ॥ বর-কনের পিতাকে ১৫ দিন করে জেল ॥ বর-কনে ও কনের মাকে জরিমানা

  • আপডেট টাইম বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০১৬
  • ৩৯৪ বা পড়া হয়েছে

মখলিছ মিয়া, বানিয়াচং থেকে ॥ বানিয়াচঙ্গে বাল্য বিবাহের অভিযোগে পিতা-মাতা সহ কনেকে মধ্যরাতে থানায় নিয়ে আসা হয়েছে। তবে বরকে পুলিশ আটক করতে পারেনি। পরে মধ্যরাতে ভ্রাম্যমান আদালত বসিয়ে উপজেলা নির্বাহী অফিসার সন্দ্বীপ কুমার সিংহ কনের পিতা জানু মিয়া এবং বরের পিতা মারফুজ মিয়াকে ১৫ দিন করে কারাদন্ড, কনে শিমলা আক্তার ও তার মা শুকেরা বেগমকে ৫শ টাকা করে এবং বর বাবলু মিয়াকে ১ হাজার টাকা জরিমানা করেছেন।
সূত্রে জানা যায়, বানিয়াচং সদরের ১নং উত্তর পূর্ব ইউনিয়নের পূর্ব তোপখানা গ্রামের জানু মিয়ার কন্যা শিমলা আক্তার এর জন্ম সনদ অনুযায়ী তার জন্ম তারিখ ২০০২ সালের ২৪ ডিসেম্বর। সে অনুযায়ী তার বয়স ১৩ বছর ৮ মাস ২৭ দিন। এ অবস্থায় পার্শ্ববর্তী মারফুজ মিয়ার ছেলে বাবলু মিয়া ও শিমলার বিয়েতে উভয় পক্ষ সম্মত হয়। বিষয়টি এলাকায় জানাজানি হলে এ নিয়ে এলাকায় বাল্য বিয়ে নিয়ে আলোচনা শুরু হয়। প্রায় ১সপ্তাহ আগে শিমলার পিতা জানু মিয়া বানিয়াচং ১নং ইউপি চেয়ারম্যান গিয়াস উদ্দিন মিয়ার নিকট মেয়ের জন্ম তারিখ বাড়িয়ে জন্ম সনদ সংশোধনের জন্য নিয়ে যান। কিন্তু চেয়ারম্যান সাফ জানিয়ে দেন তার পক্ষে এ কাজ করা সম্ভব নয়। এসময় তিনি কনের পিতাকে অল্প বয়সে মেয়েকে বিয়ে দিয়ে মেয়ের বিপদ ঢেকে না আনার জন্যও অনুরোধ করেন। ব্যর্থ হয়ে জানু মিয়া নোটারী পাবলিকের মাধ্যমে বিয়ে সম্পন্ন করার জন্য ছুটে আসেন হবিগঞ্জ শহরে। এবং এপিপি এডভোকেট শেখ আসাদুজ্জামান কনে শিমলাকে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সামসাদ বেগম এর আদালতে হাজির করলে বিজ্ঞ ম্যাজিষ্ট্রেট শিমলার জন্ম সনদের বয়স সংশোধন করে ১৮ বছর ২মাস ১৯দিন বলে আদেশ দেন। এর প্রেক্ষিতে গতকাল হবিগঞ্জ পৌর এলাকার কাজী নাজমুল হোসেন এর মাধ্যমে তাদের বিবাহ এর কাজ সম্পন্ন করা হয়। পরে নব দম্পতি কনের পিত্রালয়ে চলে আসে। এদিকে বিয়ের খবর এলাকায় ছড়িয়ে পড়লে শুরু হয় কানা ঘুষা। রাতে খবরটি চলে যায় বানিয়াচং উপজেলা পরিষদ চেয়ারম্যান শেখ বশির আহমদ ও উপজেলা নির্বাহী অফিসার সন্দ্বীপ কুমার সিংহ’র দপ্তরে। উপজেলা নির্বাহী অফিসার এর নির্দেশে এসআই মনিরসহ একদল পুলিশ রাত অনুমান সাড়ে ১২টার দিকে কনের পিত্রালয় থেকে নববধু সিমলা আক্তার এবং তার বাবা জানু মিয়া, মা শুকেরা বেগমকে থানায় নিয়ে আসে। পুলিশের উপস্থিতি টের পেয়ে বর বাবলু মিয়া সটকে পড়ে। এ ব্যাপারে ১নং উত্তর পূর্ব ইউনিয়নের চেয়ারম্যান গিয়াস উদ্দিন জানান, স্কুলের সার্টিফিকেট যাচাই করে দেখা গেছে সিমল আক্তার এর জন্ম হয়েছে ২০০২ সালের ২৪ ডিসেম্বর। পরে রাতেই উপজেলা নির্বাহী অফিসার সন্দ্বীপ কুমার ভ্রাম্যমান আদালত বসিয়ে উপরোক্ত দন্ডাদেশ ও জরিমানা প্রদান করেন।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে উপজেলা নির্বাহী অফিসার সন্দ্বীপ কুমার বলেন, বয়স বাড়ানোর ক্ষেত্রে এফিডেভিট গ্রহণ যোগ্য নয়। এছাড়া তাদের উপস্থাপিত কাগজপত্র যাচাই বাছাই করে সঠিক পাওয়া যায়নি। তিনি বলেন, মানবিক দিক বিবেচনা করে কনে, কনের মা ও বরকে জরিমানা করা হয়েছে। এবং সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বর ও কনের পিতাকে কারাদন্ড প্রদান করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com