মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৩:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম ::
শায়েস্তাগঞ্জে ইন্টারনেট ব্যবসা নিয়ে দু’পক্ষের সংঘর্ষ ॥ আহত অর্ধশতাধিক ফেসবুকে ভুয়া নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে প্রতারণা ॥ যুবক গ্রেপ্তার নবীগঞ্জে পশু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ বিনামূল্যে আড়াই কোটি টাকার সার-বীজ বিনামূল্যে বিতরণ নবীগঞ্জের কায়স্থ গ্রামে রাস্তা দখলের চেষ্টার অভিযোগ নবীগঞ্জে ঝন্টু রায়ের পিতার পরলোকগমন ॥ শ্রাদ্ধকার্য সম্পন্ন রোটারী ক্লাব ও ফারিয়ার শোক ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী মাওলানা আব্দুল কাইয়ুম সিদ্দিকীকে ইসলামী ফ্রন্ট এর পূর্ণ সমর্থন প্রদান ইকরাম জগন্নাত জিউর আখড়ার নতুন পরিচালনা কমিটি গঠন বানিয়াচংয়ে উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে কঠোর অবস্থানে নির্বাচন কমিশন হবিগঞ্জ আহলে সুন্নাত ওয়াল জামা’আত ইমাম মুয়াজ্জিন কল্যাণ পরিষদ গঠিত

১০০ বছর পর সরকারী হল নবীগঞ্জের জে.কে হাই স্কুল

  • আপডেট টাইম শুক্রবার, ১৫ জুলাই, ২০১৬
  • ৯২৬ বা পড়া হয়েছে

এটিএম সালাম, নবীগঞ্জ থেকে ॥ অবশেষে নবীগঞ্জের শত বছরের ঐতিহ্যবাহী যোগল-কিশোর (জেকে) মডেল উচ্চ বিদ্যালয়কে সরকারীকরণ করা হল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র দেয়া প্রতিশ্র“তির ১৯ বছর পর সরকারীকরণ করা হয়েছে।
গত ১৩ জুলাই সহকারী পরিচালক (মাধ্যমিক-১) সাখায়েত হোসেন বিশ্বাস স্বাক্ষরিত এক পত্রে দেশের ৭৯টি স্কুলের মধ্যে নবীগঞ্জ জে কে হাইস্কুল’টি জাতীয় করণের ঘোষনা দেন। অবশ্য এর আগে বর্তমান সংসদ সদস্য এমএ মুনিম চৌধুরী বাবু, উপজেলা পরিষদের চেয়ারম্যান, ইউএনওসহ অনেকের আপ্রাণ প্রচেষ্টা রয়েছে বলে স্কুল কর্তৃপক্ষ দাবী করেছেন। এদিকে শত বছরের ঐতিহ্যবাহী উক্ত বিদ্যালয়কে সরকারীকরণের ঘোষনায় উল্লসিত নবীগঞ্জবাসী।
১৯১৬ সালে নবীগঞ্জ উপজেলার সদর ইউনিয়নের আদিত্যপুর গ্রামের প্রকাশ চন্দ্র দে ও দশরত চন্দ্র দে নামে দু’সহোদর নবীগঞ্জে যোগল-কিশোর নামে এ বিদ্যালয়টি প্রতিষ্ঠিত করেন। বিদ্যালয়ের প্রতিষ্টাতা প্রধান শিক্ষক ছিলেন ধীরেন্দ্র নাথ গুহ এবং বর্তমানে ১৮তম প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন মোঃ আব্দুস ছালাম। হাটিহাটি পা পা করে ঐতিহ্যবাহী এই বিদ্যাপিট’টি চলতি ২০১৬ সালে শত বছর পূর্ণ হয়। নবীগঞ্জ শহরের প্রাণকেন্দ্রে রাজাবাদ পয়েন্ট এবং থানার মধ্যবর্তী স্থানে অবস্থিত এই বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকেই অত্যন্ত সুনামের সাথে পরিচালিত হয়ে আসছে। ৬ একর ৫৪ শতক জমির উপর প্রতিষ্ঠিত এই বিদ্যালয়ে বর্তমানে ১ হাজার ৪ শত ছাত্র-ছাত্রী ও স্থায়ী ১৫জনসহ ২২ জন শিক্ষক রয়েছে। বিদ্যালয়ের ২টি দ্বিতল ভবনসহ ৬টি ভবন রয়েছে। বিদ্যালয়ের পাশেই রয়েছে সবার জন্য উন্মুক্ত একটি বিশাল খেলার মাঠ। রাষ্ট্রীয় অনুষ্ঠানাদি পালনসহ শহর এলাকার বিনোদনের চাহিদা পূরণ করছে ওই বিদ্যালয়ের মাঠটি। মাঠের পাশেই জীর্ণশীর্ণ দাঁড়িয়ে রয়েছে অসম্পন্ন একটি ছাত্রাবাস ভবন। এই বিদ্যালয়টি সরকারীকরণের জন্য দীর্ঘদিন ধরেই মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিল বিদ্যালয়ের প্রাক্তণ ও বর্তমান ছাত্র-ছাত্রীরা। ১৯৯৭ সালে তৎকালীন বিরোধী দলের নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা উক্ত স্কুল মাঠে বিশাল এক সমাবেশে স্থানীয়দের দাবীর প্রেক্ষিতে তিনি ক্ষমতায় গেলে জে কে হাইস্কুল’টিকে সরকারীকরণের প্রতিশ্র“তি দেন। দীর্ঘদিন পর হলেও তার সেই প্রতিশ্র“তি বাস্তবায়িত হয়েছে।
বিভিন্ন সূত্রে প্রকাশ, ১৯৭১ সালের স্বাধীনতাযুদ্ধে মুক্তিযোদ্ধাদের আশ্রয়স্থল হিসেবেও ব্যবহৃত হয় এই বিদ্যালয়টি। অতঃপর ২০০৯ইং সালে আদর্শ মডেল স্কুল হিসেবে স্বীকৃতি পায়। নবীগঞ্জ উপজেলায় প্রথম প্রতিষ্ঠিত প্রাচীন ওই বিদ্যালয়ে লেখাপড়া করে নবীগঞ্জের এসএসসি উত্তীর্ণ অনেক মেধাবী শিক্ষার্থী উচ্চতর ডিগ্রি নিয়ে দেশে ও প্রবাসে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। এই বিদ্যালয়েরই প্রাক্তণ শিক্ষার্থী মো. আব্দুস সালাম বর্তমানে প্রধান শিক্ষক হিসেবে কর্মরত আছেন। ১৯১৬ সালে প্রতিষ্ঠার পর ১৯৮৪ সালের ১ জানুয়ারি এমপিওভুক্ত প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পায় এই বিদ্যালয়টি।
সরকারীকরণের ঘোষনার বিষয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুস ছালাম জানান, এই ঐতিহ্যবাহী স্কুলটি বর্তমান ম্যানেজিং কমিটির সদস্যদের সুযোগ্য নেতৃত্ব ও অক্লান্ত পরিশ্রমে সুন্দর ও সশৃঙ্খলভাবে পরিচালিত হচ্ছে। মাননীয় সংসদ সদস্য এমএ মুনিম চৌধুরী বাবু, জেলা প্রশাসক, উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট আলমগীর চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ মাসুম বিল্লাহসহ যারা স্কুলটিকে সরকারীকরণে সাহায্য সহযোগিতা করেছেন তাদের প্রতি স্কুলের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানাচ্ছি। এছাড়া মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ’কে বিদ্যালয় ও নবীগঞ্জবাসীর পক্ষ থেকেই প্রাণঢালা অভিনন্দন ও কৃতজ্ঞতা প্রকাশ করেন ওই প্রধান শিক্ষক।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2013-2021 HabiganjExpress.Com
Design and Development BY ThemesBazar.Com